রবিবার ১৪ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিদ্ধিরগঞ্জ বিদ্যুত কেন্দ্রে আরও ১৩৮০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক

  • বোর্ড সভায় অনুমোদন

অর্থনৈতিক রিপোর্টার ॥ সিদ্ধিরগঞ্জ ৩৩৫ মেগাওয়াট বিদ্যুত কেন্দ্র নির্মাণে নতুন করে ১ হাজার ৩৮০ কোটি টাকা দিচ্ছে বিশ্বব্যাংক। ওয়াশিংটনে অনুষ্ঠিত বিশ্বব্যাংকের বোর্ডসভায় এ প্রকল্পের জন্য অতিরিক্ত সহায়তা বিষয়টি অনুমোদন দেয়া হয়েছে। শনিবার সংস্থাটির ঢাকা অফিস থেকে প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশের বিদ্যুত উৎপাদন ও সরবরাহের গতি বাড়াতে সিদ্ধিরগঞ্জ প্রকল্পে অতিরিক্ত অর্থ দেবে বিশ্বব্যাংক। বোর্ডসভায় ১৭ কোটি ৭ লাখ মার্কিন সম-পরিমাণ অর্থ (৭৮ টাকা প্রতি ডলার) প্রদানের বিষয়টি অনুমোদন দেয়া হয়েছে। এতে বলা হয়, ২০০৮ সালে গ্যাসভিত্তিক ৩০০ মেগাওয়াটের প্রকল্পে বিশ্বব্যাংকের পক্ষ থেকে ৩৫ কোটি ডলারের ঋণ প্রদান করা হয়। গ্যাসের স্বল্পতা ও ক্রমবর্ধমান বিদ্যুত চাহিদার কথা বিবেচনা করে সরকার এই বিদ্যুত কেন্দ্রকে ৩৩৫ মেগাওয়াট কম্বাইন্ড সাইকেল বিদ্যুত কেন্দ্রে রূপান্তরের সিদ্ধান্ত নেয়। এ অবস্থায় নতুন এ ঋণ সহায়তা সরকারের এ উদ্দেশ্য পূরণে ব্যয় করা হবে। ২০১৬ সালনাগাদ এই প্রকল্পের কাজ শেষ হবে বলে জানিয়েছে সংস্থাটি।

এ বিষয়ে বিশ্বব্যাংকের সিদ্ধিরগঞ্জ বিদ্যুত প্রকল্পের টিম লিডার মোহাম্মদ ইকবাল বলেন, বিশ্বব্যাংকের ২০১৩ সালের এন্টারপ্রাইজ জরিপ অনুসারে, দেশে বিদ্যুত বিভ্রাটের কারণে মোট দেশজ উৎপাদনের (ডিজিপি) প্রায় ৩ শতাংশ প্রবৃদ্ধি কম হচ্ছে। নিজস্ব ব্যবস্থাপনা বিদ্যুত ব্যবহারের কারণে ৬৫ শতাংশ ব্যবসা প্রতিষ্ঠানের উৎপাদন ব্যয় বেড়ে যাচ্ছে। ডুয়িং বিজনেজ প্রতিবেদন অনুসারে বিদ্যুতের এই চাহিদা ২০৩০ সালনাগাদ দ্বিগুণ হবে বলে জানান তিনি। এই অবস্থায় সিদ্ধিরগঞ্জে বিদ্যুত কেন্দ্র নির্মাণে সহায়তা বাড়াচ্ছে বিশ্ব ব্যাংক।

এতে আরও বলা হয়, এই অর্থ দিয়ে বিদ্যুত কেন্দ্রটি নির্মাণ করার সঙ্গে সঙ্গে বিদ্যুত খাতের তিন সংস্থাকে শক্তিশালীকরণেও কাজ করা হবে। এগুলো হচ্ছে গ্যাস ট্রান্সমিশন কোম্পানি (জিটিসিএল), বাংলাদেশ ইলেক্টিসিটি জেনারেশন কোম্পানি (ইজসিবি) ও বাংলাদেশ পাওয়ার গ্রীড কোম্পানি (পিজিসিবি)।

সূত্র জানায়, এটি বিশ্বব্যাংকের সহজ শর্তের আইডিএ ঋণ। যা পরিশোধে ৬ বছর গ্রেস পিরিয়ডসহ ৩৮ বছর সময় পাবে বাংলাদেশ। এর বিপরীতে দশমিক ৭৫ শতাংশ সার্ভিস চার্জ দিতে হবে।

শীর্ষ সংবাদ:
ওমিক্রন ঠেকাতে হবে ॥ করোনার আফ্রিকান ধরনে নতুন আতঙ্ক         বিশ্বকাপের মূলপর্বে বাংলাদেশের নারী ক্রিকেট দল         শিক্ষার্থীদের অবরোধ যানজট, ভোগান্তি         তেল চুরির নেশায় তারা ময়লাবাহী গাড়ি চালাত         এক হাজার ইউপি’তে আজ ভোট ॥ সকল প্রস্তুতি সম্পন্ন         অর্থপাচার নিয়ে সংসদে ক্ষোভ, কমিশন দাবি         পারিবারিক আদালত অবমাননা ॥ কঠিন শাস্তি দিতে হবে         জাল রুপী তৈরি হয় পাকিস্তানে, পাচার হয় ভারতে         বরাদ্দ পেয়েও বাসায় উঠতে পারছেন না পুলিশ সদস্যরা         খালেদা জিয়ার মূল সমস্যা পরিপাকতন্ত্রে রক্তক্ষরণ ॥ ফখরুল         ২৭শ’ বছরের প্রাচীন প্রতœতাত্ত্বিক নিদর্শনের সন্ধান         অবৈধ দখলদারদের কবলে চট্টগ্রামের সড়ক ও ফুটপাথ         হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল