বুধবার ২৪ আষাঢ় ১৪২৭, ০৮ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিনিয়োগে বাধা

বিনিয়োগের জন্যে সরকার গত কয়েক বছর ধরে চেষ্টা করছে। নানা ধরনের সুযোগ-সুবিধার কথা ঘোষণা করেছে। কিন্তু এত চেষ্টা সত্ত্বেও পর্যাপ্ত পরিমাণ বিনিয়োগ লাভে আমরা সক্ষম হচ্ছি না। অর্থনীতি, বাণিজ্য ও শিল্পোন্নয়নের পথে এটা একটি বড় ধরনের বাধা। পর্যবেক্ষকমহল সন্ত্রাস, বিশৃঙ্খলা এবং যানজটকে বাংলাদেশে বিনিয়োগের পথে প্রধান বাধা বলে মনে করেন। আন্তর্জাতিক যুদ্ধাপরাধ ট্রাইব্যুনাল একাত্তরের যুদ্ধাপরাধীদের মামলার রায় যতবারই ঘোষণা করেছে, জামায়াত-শিবির ততবারই হরতাল আহ্বানের মাধ্যমে অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করেছে। এটা কোন্ ধরনের মানসিকতা? এরা যে গণতন্ত্র ও বিচারব্যবস্থায় বিশ্বাস করে না, তাদের কর্মকা- তারই প্রমাণ বহন করে। এর ফলে জনগণের দুর্ভোগের সীমা নেই, দেশের অর্থনৈতিক উন্নয়ন ক্ষতিগ্রস্ত হচ্ছে। সস্তা ও সহজলভ্য শ্রমের কারণে বিদেশীরা অনেকেই এখানে বিনিয়োগে আগ্রহী। তারা অনেকেই একক কিংবা যৌথ উদ্যোগে শিল্প স্থাপনের জন্য বাংলাদেশে আসেন। কিন্তু হরতাল ও সন্ত্রাসী কর্মকা-ের জন্য সব উৎসাহই হারিয়ে ফেলেন। গত কয়েক বছর ধরে জামায়াত-শিবির যেভাবে আন্দোলনের নামে নিরপরাধ মানুষ হত্যা করছে, যানবাহন ও নানা ধরনের স্থাপনায় অগ্নিসংযোগ করছে তা এক অনিশ্চিত অবস্থার সৃষ্টি করে।

বিরোধী জোট কখনই জনগণের উন্নয়ন চায়নি। এখানে বিনিয়োগের নিরাপদ পরিবেশ গড়ে উঠলে এতদিনে অনেক কলকারখানা গড়ে উঠত। বিপুলসংখ্যক বেকার মানুষের কর্মসংস্থান হতো। বিরোধী জোট এই বিপুলসংখ্যক বেকার জনগোষ্ঠীর কথা ভেবেও তাদের রাজনৈতিক কৌশল বদলাতে পারত। গত তাদের ডাকা হরতালে কেউ সাড়া দেয়নি। অর্থাৎ জনগণ তাদের ডাকা হরতাল প্রত্যাখ্যান করেছে। এক্ষেত্রে সরকারকে জনগণ এবং সর্বস্তরের ব্যবসায়ী ও কর্মজীবীর নিরাপত্তা নিশ্চিত করতে এগিয়ে আসতে হবে আরও দৃঢ়ভাবে। সব ধরনের নিরাপত্তা নিশ্চিত হলে এখানে বিদেশী বিনিয়োগও যে বাড়বে তাতে সন্দেহ নেই। এছাড়া যানজট কমানোর লক্ষ্যে রাস্তার সংখ্যা আরও বাড়াতে হবে। ঢাকায় প্রয়োজনের তুলনায় রাস্তা কম। যত তাড়াতাড়ি সম্ভব যানজট সমস্যার সমাধান করতে হবে। সরকারকে অবিলম্বে বিনিয়োগের প্রধান বাধাসমূহ দূর করতে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

শীর্ষ সংবাদ:
চিকিৎসায় প্রতারণা ॥ সিলগালা করা হলো রিজেন্ট হাসপাতাল         পিক টাইম কবে ॥ করোনা সংক্রমণ         বান্দরবানে ফের ব্রাশফায়ারে ছয় খুন         বিনিয়োগ ও কর্মসংস্থান বাড়ানোই লক্ষ্য         জাবিতে ১২ জুলাই থেকে অনলাইন ক্লাস শুরু         উত্তরে পানি কমতে শুরু করলেও দুর্ভোগ কমেনি         বন্যা মোকাবেলায় বাংলাদেশকে এক লাখ ইউরো দিচ্ছে ইইউ         ভার্চুয়াল আদালত নিয়ে আজ বিচারপতিদের ফুলকোর্ট সভা         বাজার স্থিতিশীল রাখতে এবার চাল আমদানির সিদ্ধান্ত         ঘরে বসেই দেখা যাবে গোয়ালঘর, কেনা যাবে কোরবানির পশু         এ বছর লক্ষ্যমাত্রার চেয়েও বেশি আউশ আবাদ হয়েছে         ড্রেন নির্মাণে রডের পরিবর্তে বাঁশ ব্যবহারকারী ইউপি মেম্বার সাসপেন্ড         সারাদেশে ১৫৮টি প্রতিষ্ঠানকে ৫ লাখ টাকা জরিমানা         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৫৫ জনের, নতুন শনাক্ত ৩০২৭         ওয়ারি লকডাউন আরো কঠোর হবে,এলাকাবাসী ধৈর্য্য ধরুন : মেয়র তাপস         একযুগ পর ট্রেনে কোরবানীর পশু পরিবহন করবে রেলওয়ে : রেলপথমন্ত্রী         ‘করোনা পরিস্থিতিতে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ’: তথ্যমন্ত্রী         লঞ্চ দুর্ঘটনা : হত্যাকাণ্ড প্রমাণিত হলে ‘হত্যা মামলা’ হবে : নৌপ্রতিমন্ত্রী         বিজিবির ১১৯ মুক্তিযোদ্ধার গেজেট বাতিলের প্রজ্ঞাপন স্থগিত         সংসদের মুলতবি অধিবেশন বসছে বুধবার        
//--BID Records