ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৬ মে ২০২৪, ১ জ্যৈষ্ঠ ১৪৩১

লাউ গাছের একটি ডগায় ১৮ লাউ

স্টাফ রিপোর্টার, কুড়িগ্রাম

প্রকাশিত: ১৯:০৪, ১ মে ২০২৪

লাউ গাছের একটি ডগায় ১৮ লাউ

লাউ

কুড়িগ্রামের ফুলবাড়ীতে এক চাষির লাউ গাছের একটি ডগায় ১৮টি লাউ ধরায় চাঞ্চল্যের সৃষ্টি হয়েছে। উপজেলার ফুলবাড়ী সদর ইউনিয়নের কবিরমামুদ কদমেরতল এলাকার কৃষক ইসমাইল হোসেনের একটি লাউ গাছের ডগায় ১৮টি লাউ ধরেছে। এক সঙ্গে এত লাউ দেখার জন্য প্রতিদিনই বিভিন্ন এলাকা থেকে লোকজন আসছে। ই

সমাইল হোসেন জানান,সাত থেকে আট মাস আগে বাজার থেকে একটি লাউ গাছের চারা কিনে আনেন তিনি। তারপর একটি বস্তার মধ্যে জৈব সার ও মাটি ভরে লাউয়ের চারাটি সেখানে রোপন করেন। কিছুদিন পর চারা গাছটি বেড়ে উঠলে রান্না ঘরের চালে লাউয়ের ডগা উঠিয়ে দেন তিনি। এক পর্যায়ে লাউ গাছটি গোটা চালে ছড়িয়ে যায় এবং এ পর্যন্ত ১০ থেকে ১৫ টি লাউ ওই গাছ থেকে ছিড়ে তারা রান্না করে খান।গত ১৫ দিন আগে গাছটির গোড়ার দিকের একটি ডগায় এক সঙ্গে অনেক গুলো লাউয়ের জালি দেখতে পান তিনি। পরে গুনে দেখেন সেখানে এক সাথে ১৮ টি জালি লাউ রয়েছে। লাউয়ের জালি গুলো বর্তমানে বড় হচ্ছে।  

তিনি আরও বলেন, এক ডগায় এক সাথে ১৮টি লাউ ধরার খবর শুনে প্রতিদিনই আশপাশের অনেকেই আসছেন লাউগুলো দেখতে।

 লাউ দেখতে আসা কবির মামুদ গ্রামের মিথুন মিয়া ও ফজলুল হক জানান, লাউ গাছের একটি ডগায় এক সাথে এতগুলো লাউ কোনদিনও দেখিনি। 

উপজেলা কৃষি অফিসার মোছা: নিলুফা ইয়াছমিন জানান, কৃষক ইসমাইল হোসেনের লাউ গাছের একটি ডগায় এক সাথে ১৮ টি লাউ ধরার খবরটি শুনেছি এবং ছবিও দেখেছি। এটা জেনেটিক সমস্যার কারণে হয়ে থাকে। এটা অস্বাভাবিক কিছু না।
 

এসআর

×