ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ২১ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১

রাঙ্গামাটিতে সাংগ্রাই জল উৎসব

নিজস্ব সংবাদদাতা, রাঙ্গামাটি

প্রকাশিত: ২১:৪১, ১৬ এপ্রিল ২০২৪

রাঙ্গামাটিতে সাংগ্রাই জল উৎসব

সাংগ্রাই জল উৎসব উপলক্ষে আগত উপজাতি নারীরা

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি বলেছেন, পার্বত্য অঞ্চলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী বিজু, সাংগ্রাই, বিহুসহ ভিন্ন উৎসব আলাদাভাবে পালন করে থাকলেও মূলত তাদের প্রধান সামাজিক উৎসব পালনে ভিন্নতা নেই। এদের সকলের অনুভূতি এক ও অভিন্ন। তারা প্রত্যেকেই পুরাতন বছরের সকল গ্লানি মুছে নতুন বছর বরণকে কেন্দ্র করে এই উৎসব পালন করে।

তিনি মঙ্গলবার  রাঙ্গামাটির চিং হ্লা মং চৌধুরী মারী স্টেডিয়ামে সাংগ্রাই জল উৎসব উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেছেন। অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসাবে অর্থ প্রতিমন্ত্রী বেগম ওয়াসিকা আয়শা খান এমপি বলেন, পার্বত্য অঞ্চলে এই সব সামাজিক অনুষ্ঠান তাদের ঐতিহ্যের ধারক ও বাহক। এই উৎসবের মাধ্যমে সকল সম্প্রদায়ের মধ্যে সেতু বন্ধন অটুট থাকে। 
রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ও মারমা সংস্কৃতি সংস্থা(মাসস) এর সভাপতি অংসুই প্রু চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি দীপংকর তালুকদার এমপি, সংরক্ষিত মহিলা আসনের এমপি জ¦রতী তঞ্চঙ্গ্যা, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান মোহাম্মদ হারুন-উর-রশীদ, রাঙ্গামাটি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল সোহেল আহমেদ, রাঙ্গামাটি বিজিবি সেক্টর কমান্ডার কর্নেল মোঃ আনোয়ার লতিফ খান, জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান, পুলিশ সুপার মীর আবু তৌহিদ প্রমুখ। অনুষ্ঠান শেষে ঘণ্টার বাজিয়ে সাংগ্রাই উৎসবের উদ্বোধন করেছেন অতিথিরা।

×