ঢাকা, বাংলাদেশ   শনিবার ২৭ জুলাই ২০২৪, ১২ শ্রাবণ ১৪৩১

বরকে চমক দিতে আস্ত গরুর বারবিকিউ নিয়ে হৈ চৈ

নিজস্ব সংবাদদাতা

প্রকাশিত: ২৩:০৭, ৩ ডিসেম্বর ২০২৩

বরকে চমক দিতে আস্ত গরুর বারবিকিউ নিয়ে হৈ চৈ

আস্ত গরুর বারবিকিউ।

বিয়ে বাড়িতে বরের জন্য কনে পক্ষের খাসি-মুরগি দিয়ে সাগরানার বিশেষ আয়োজন বহুকাল থেকেই। তবে এবার ভিন্ন এক আয়োজনের দেখা মিলেছে নারায়ণগঞ্জে। বন্দর উপজেলার একটি বিয়ের অনুষ্ঠানে নতুন জামাইয়ের জন্য তৈরি করা হয় ‘আস্ত গরু সাগরনা’। দেড় লাখ টাকার ১০০ কেজি ওজনের গরুটিকে বারবিকিউ করে বরের জন্য সাজানো হয় সাগরনা করে। সঙ্গে ছিল পোলাও, কোর্মা, রেজেলা, মুরগীর রোস্ট, মুরগির ফ্রাইসহ নানা মুখরোচক খাবার।

বিয়ে অনুষ্ঠানে বরকে চমক দিতে এমন আয়োজন একদিকে যেমনি অনুষ্ঠানে আগত অতিথিদের নজর কেড়েছে তেমনি এলাকায় হৈ চৈ ফেলেছে। ওই বিয়ের অনুষ্ঠানে অতিথির বেশে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র সেলিনা হায়াৎ আইভীও।

অনুষ্ঠানে যাওয়া অতিথিদের সঙ্গে কথা বলে জানা যায়, বন্দরের বাসিন্দা ও নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ঠিকাদার মাহাবুব হাসান ডিউক তার কন্যার বিয়ে উপলক্ষে এমন ব্যতিক্রম আয়োজন করেন। তিন কন্যার মধ্যে তার বড় মেয়ের বিয়ের অনুষ্ঠানে দাওয়াত দিয়েছেন কয়েক হাজার আত্নীয়-স্বজনকে। বিয়ের আসা অতিথি হল রুমে গিয়ে প্রথমেই ছুটে যান আস্ত গরুর সাগরানা দিকে। সেলফি আর ছবি তুলেই সময় পার করেন অনেকে।

কনের বাড়ির এই বিশেষ আয়োজন দেখতে উপস্থিত হন আরো অনেকে। উৎসর্গীকৃত আস্ত গরুরু সাগরানা’র সাজানো প্লেট দেখে অবাক অবাক হয়েছেন বর ও তাদের আত্মীয় স্বজনরাও। এছাড়া আস্ত গরুর সাগরানার ছবিটি সামাজিক যোগাযোগ মাধ্যমে বেশ  আলোচনার সৃষ্টি করছে। আস্ত গরুর সাগরনা একদিকে যেমনি সবার নজর কেরেছে অন্য নারায়ণগঞ্জের অতিথি পরায়নেরেএ বিশেষ আয়োজন ফুটে উঠেছে। বড়কে বিশেষ উপহার দিতে নারায়ণগঞ্জে এমন আয়োজন এই প্রথমই।

কনের দাদার শখ পূরণে পিতার এমন আয়োজন বলে জানানো হয়। কনের পিতা মাহাবুব হাসান ডিউক জানান, তার বাবা (কনের দাদা) বেঁচে থাকতে শখ করেছিলেন তার নাতনীর বিয়েতে জামাইকে আস্ত গরুর সাগরানা খাওয়াবে। আর সেই স্বপ্ন পূরণ করতেই এমন আয়োজন করা হয়েছে। কনের ছোট দুই বোনের বিয়েতে এমন আয়োজন থাকবে বলে জানান তিনি।

‘আস্ত গরুর সাগরনা’ তৈরির কারিগর নারায়ণগঞ্জের জামাল বাবুর্চি  ও সিটু বাবুর্চি। তাদের প্রায় ২০ জন সহযোগিকে নিয়ে দুই দিন ধরে বিয়েতে নানা ধরনের খাবার প্রস্তুত করেন।

এম হাসান

×