১৩ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ইউক্রেন নিয়ে বাগ্যুদ্ধ মেরকেল ও পুতিনের


ইউক্রেন সঙ্কট নিয়ে বিপরীতমুখী কঠোর অবস্থানে গেলেন রাশিয়া ও জার্মানির দুই নেতা। রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, ইউক্রেনের পূর্বাঞ্চলের রুশপন্থী বিদ্রোহীদের পরাজিত করতে দেবে না মস্কো। অপরদিকে জার্মানির চ্যান্সেলর এ্যাঞ্জেলা মেরকেল অভিযোগ করেছেন, ইউরোপজুড়ে শান্তি বিনষ্ট অস্থিতিশীল করতে চায় ক্রেমলিন। খবর ইয়াহু অনলাইনের।

দুই নেতার এমন উত্তপ্ত বাক্যবিনিময় সত্ত্বেও ইউরোপীয় ইউনিয়নের পররাষ্ট্রমন্ত্রীরা মস্কোর ওপর নিষেধাজ্ঞা বাড়ানো থেকে বিরত রয়েছেন এবং পূর্ব ইউক্রেনের রুশপন্থী বিদ্রোহী ও ইউক্রেন সরকারের মধ্যে সম্পাদিত ভঙ্গুর শান্তিচুক্তি সমর্থনের জন্য আওয়াজ তুলেছেন। উভয়পক্ষই নিয়মিত এই শান্তিচুক্তি ভঙ্গ করছে। জার্মানির এআরডি টেলিভিশনে রবিবার প্রচারিত ৩০ মিনিটের একটি বিশেষ সাক্ষাতকারে পুতিন বলেছেন, যারা ন্যায়সম্মতভাবে যুদ্ধ করছে তারা সব সময়ই অস্ত্র পাবে।

মেরকেল বলেছেন, রাশিয়ার ক্রিমিয়া দখল করা এবং ইউক্রেনের পূর্বাঞ্চলে স্থিতিশীলতা বিনষ্ট করার ফলে ইউরোপে আরও সংঘাত বেড়ে যাওয়ার হুমকি মাথাচাড়া দিয়ে উঠেছে। এই আঞ্চলিক সংঘাত মোকাবেলা না করা গেলে তা দ্রুত আরও বড় আকার ছড়িয়ে পড়বে। তখন এটি শুধু ইউক্রেনে নয়, মালদোভা ও জর্জিয়ায় ছড়িয়ে পড়বে।