ঢাকা, বাংলাদেশ   বুধবার ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ ফাল্গুন ১৪৩০

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে পা রাখল নাপোলি

প্রকাশিত: ১০:৫৬, ১৬ মার্চ ২০২৩

চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে পা রাখল নাপোলি

ইতালিয়ান ক্লাব নাপোলি

ইতিহাসের দুয়ারে দাঁড়িয়ে ছিল নাপোলি। অনুমিতই ভাবেই সেই দুয়ার খুলে গেল। আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টকে উড়িয়ে প্রথমবার চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে পা রাখল ইতালিয়ান ক্লাবটি। সাফল্যের নেপথ্য নায়ক কোচ লুচানো স্পালেত্তি বললেন, সময় এখন উদযাপন আর উপভোগের।

সিরি আ-তে এবার বিনোদনদায়ী ফুটবলের পসরা মেলে ধরে অপ্রতিরোধ্য গতিতে ছুটতে থাকা নাপোলি সেই ধারা বয়ে এনেছে ইউরোপ সেরার মঞ্চেও। ক্লাবের ইতিহাসে প্রথমবার পৌঁছে গেছে তারা চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার-ফাইনালে।

প্রথম লেগে আইনট্রাখট ফ্রাঙ্কফুর্টের মাঠে ২-০ গোলে জিতে কাজ এগিয়ে রেখেছিল নাপোলি। বুধবার নিজেদের মাঠে তাদের জয় ৩-০ গোলে।

ম্যাচের আগে নাপোলি শহরে বেশ দাঙ্গা বেধে যায়। উগ্র সমর্থকেরা পুলিশের গাড়িতে আগুন দেয়, বাসে ঢিল ছোড়ে। জার্মান সমর্থকদের ম্যাচ থেকে নিষিদ্ধও করে ইতালিয়ান কর্তৃপক্ষ। তার পরও জার্মান ক্লাবটি কিছু সমর্থক মাঠে ঢুকে যায়। তবে ম্যাচ শুরুর পর আর কোনো ঝামেলা হয়নি।

ম্যাচের শুরু থেকেই মোটামুটি নিয়ন্ত্রণ ছিল নাপোলির। যদিও আক্রমণ জোরাল ও গোছানো হচ্ছিল না তাদের। গোল পেতে তাই দেরি হয় অনেকটা। প্রথমার্ধের যোগ করা সময়ে অবশেষে প্রথম গোল আসে। দ্বিতীয়ার্ধে দাপটে খেলেই তারা আদায় করে আরও দুই গোল। দুই লেগ মিলিয়ে ৫-০ গোলের অগ্রগামিতায় পৌঁছে যায় তারা ইতিহাসের ঠিকানায়।

ইতিহাস গড়ে উচ্ছ্বাসের জোয়ারে ভাসছে নাপোলি
নাপোলির এই সাফল্যে ইতালিয়ান ফুটবলের জাগরণের ইঙ্গিতও স্পষ্ট হলো আরেকটু। চ্যাম্পিয়ন্স লিগের শেষ আটে এবার ইতালির প্রতিনিধি আছে এসি মিলান, ইন্টার মিলানও।

তবে মিলানের দুই ক্লাবের জন্য এটা বড় কিছু নয়। নাপোলির জন্য ইতিহাস সেরা সাফল্য।

ম্যাচের পর সেই উচ্ছ্বাস ফুটে উঠল কোচ লুচানো স্পালেত্তির কণ্ঠে।

“কাজটা সহজ ছিল না। তবে শেষ পর্যন্ত ঐতিহাসিক লক্ষ্য ছুঁতে পেরেছি আমরা। আশা করি, সমর্থকদের সঙ্গে মিলে গোটা দল একত্রে এই সাফল্য উপভোগ করব আমরা।”

“আজকে রাতে যে মানসিকতা আমরা মেলে ধরেছি, তা জরুরি ছিল। শুরুতে যদিও খুব ভালো করতে পারছিলাম না, তবে আমরা হাল ছাড়িনি, ওই সময়ও গোল হজম করিনি ও পরে ভালো করেছি আরও।”

এই মৌসুমে ক্লাবের গোলমেশিন হয়ে ওঠা ভিক্টর ওসিমহেন জ্বলে উঠেছেন এই ম্যাচেও। দুটি গোল করেছেন নাইজেরিয়ান ফরোয়ার্ড। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৪ বছর বয়সী এই তারকার গোল হলো ২৮ ম্যাচে ২৩টি। তার পারফর‌ম্যান্সেও দারুণ সন্তুষ্ট স্পালেত্তি।

“ওসিমহেন বেশ শক্তপোক্ত গোলকিপার। প্রয়োজনে কাট-ব্যাক করতে পারে, ডিফেন্ডারদের পেছনে ফেলতে পারে  এবং দলের সঙ্গে আরও বেশি সম্পৃক্ত হয়ে খেলতে পারে। আমরা ওকে নিয়ে দারুণ খুশি।”

নাপোলি ছাড়াও শেষ আটে খেলা নিশ্চিত করেছে রিয়াল মাদ্রিদ, বায়ার্ন মিউনিখ, ম্যানচেস্টার সিটি, চেলসি, বেনফিকা, এসি মিলান, ও ইন্টার মিলান।

এমএস

×