ঢাকা, বাংলাদেশ   মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪, ৫ চৈত্র ১৪৩০

একদিন এগিয়ে কাতার বিশ্বকাপ শুরু ২০ নভেম্বর

প্রকাশিত: ১৫:০১, ১২ আগস্ট ২০২২

একদিন এগিয়ে কাতার বিশ্বকাপ শুরু ২০ নভেম্বর

কাতারের লুসাইল স্টেডিয়াম

কাতার বিশ্বকাপের পূর্ব নির্ধারিত সূচিতে পরিবর্তন আনা হয়েছে। একদিন এগিয়ে ২০ নভেম্বর শুরু হবে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসর। বিশ্ব আসরের ঐতিহ্য বজায় রেখে স্বাগতিক কাতার খেলবে উদ্বোধনী ম্যাচে, যেখানে তাদের প্রতিপক্ষ হয়ে খেলবে একুয়েডর।

বিশ্বকাপ একদিন আগে শুরু করার পরিকল্পনা নিয়ে গুঞ্জন শোনা যাচ্ছিল কয়েকদিন ধরে। সেটিই বাস্তব রূপ নিল শেষ পর্যন্ত। ছয়টি আঞ্চলিক কনফেডারেশনের প্রধান ও ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনোকে গিয়ে গড়া কমিটিতে এই পরিবর্তন অনুমোদন পেয়েছে বলে বৃহস্পতিবার বিবৃতে জানায় ফিফা।

আগের সূচি অনুযায়ী, ২১ নভেম্বর বিশ্বকাপের উদ্বোধনী দিনে চারটি ম্যাচ হওয়ার কথা ছিল। কাতারের মাঠে নামার কথা ছিল তৃতীয় ম্যাচে।

বিশ্বকাপের ধারা অনুযায়ী, সাধারণত স্বাগতিক কিংবা আগের আসরের চ্যাম্পিয়ন দল খেলে থাকে উদ্বোধনী ম্যাচ। উদ্বোধনী আয়োজন হয় প্রথম ম্যাচের আগে। কিন্তু এবার উদ্বোধনী আয়োজনের আগেই সেনেগাল-নেদারল্যান্ডস ও ইংল্যান্ড-ইরান ম্যাচ ছিল সূচিতে। এতে কাতারে আয়োজকদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া ছিল। অবশেষে সেটায় বদল আনা হয়েছে।

নতুন সূচিতে ২০ নভেম্বর আল খোরের আল বাইত স্টেডিয়ামে স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় কাতারের ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ। ম্যাচের আগে উদ্বোধনী অনুষ্ঠান হবে ৬০ হাজার দর্শক ধারণ ক্ষমতার এই স্টেডিয়ামে।

এই প্রথম বিশ্বকাপের আসর হতে যাচ্ছে মধ্যপ্রাচ্যে। সাধারণত জুন-জুলাই মাসে বিশ্বকাপ শুরু হয়ে। এই অঞ্চলের গরমের কারণে এবারের টুর্নামেন্ট পিছিয়ে নেওয়া হয়েছে নভেম্বর-ডিসেম্বরে।

বিশ্বকাপের ফাইনাল ম্যাচ যথারীতি অনুষ্ঠিত হবে ১৮ ডিসেম্বর।

×