ঢাকা, বাংলাদেশ   বুধবার ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

এক চার্জেই গাড়ি চলবে ৪১৫ কিলোমিটার

প্রকাশিত: ২১:৩৬, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

এক চার্জেই গাড়ি চলবে ৪১৫ কিলোমিটার

বিদ্যুতিক গাড়ি

মাত্র একবার চার্জ দিলেই গাড়ি চলবে ৪১৫ কিলোমিটার। আর মাত্র আধ ধণ্টার মধ্যেই ব্যাটারির ৮০ ভাগ চার্জ সম্ভব। এমনই অত্যাধুনিক মডেলের বৈদ্যুতিক গাড়ি বাজারে আনলো খ্যাতনামা গাড়ি নির্মান প্রতিষ্ঠান ভক্সওয়াগন।

জার্মানির বিশ্বখ্যাত ওই গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানের লেটেস্ট মডেলের এই গাড়িটির নাম ভক্সওয়াগন আইডিবাজ। যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে চলা গাড়ি প্রদর্শনীতে এটি শোভা পাচ্ছে।  মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে প্রবেশের ৭৫ বছর পূর্তি উপলক্ষে শুক্রবার অত্যাধুণিক মডেলের এই  বৈদ্যুতিক গাড়ি বাজারে আনে ভক্সওয়াগন।

প্রদর্শনীর ভিডিও ফুটেজে ভক্সওয়াগনের  বৈদ্যুতিক গাড়িটিতে ১৯৪৯ সালে বিটল ও আমেরিকান হিপ্পি আন্দোলনের স্বাধীনতা ও গতিশীলতার প্রতীক ভক্সওয়াগন টিওয়ান দেখতে পাওয়া যায়।

অত্যাধুনিক এই গাড়িটি সম্পর্কে ভক্সওয়াগনের প্রতিনিধি রাচেল জালুজেক বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের বাজারে আমরা সুযোগের সন্ধানে ছিলাম।অনেকটা ছিলো আন্ডার ডগের মতো অবস্থা। আমাদের  গ্রহণ করা হয়নি।  শেষ পর্যন্ত  জনগণ ও সংস্কৃতি আমাদের পণ্যকে সাদরে গ্রহণ করেছে যেটি মার্কিন যুক্তরাষ্ট্রকে আরো এগিয়ে নিয়ে গেছে। এখন সময় হয়েছে একটি মঞ্চ তৈরি করার যেখানে বোতামে চাপ দিয়ে এক ছবি থেকে  আরেক ছবিতে যাওয়া যাবে।

ভক্সওয়াগনের মতে, রেট্টোর অনুপ্রেরণায় এই বৈদ্যুতিক গাড়িটিতে একটি শক্তিশালী মোটর রয়েছে যার ক্ষমতা দেড়শো কিলোওয়াট বা প্রায় ২০৪ হর্সপাওয়ার। একবার ব্যাটারি চার্জ দিলেই  গাড়িটি ২৫৮ মাইল বা ৪১৫ কিলোমিটর পথ অথিক্রম করতে  পারে। জার্মান গাড়ি নির্মাতাদের দাবি অনুযায়ি, আইডিবাজ গাড়ির ব্যাটারি ৫ থেকে ৮০ শতাংশ চার্জ নিতে সময় লাগে আধ ঘন্টার মতো।

শিকাগোর গাড়ি প্রদর্শনীর ১১৬তম আসরটি চলছে করমিক প্লেস কনভেনশন সেন্টারে। বিশ্বখ্যাত গাড়ি প্রদর্শনীর প্রথম আসর বসেছিলো ১৯০১ সালে। তখন থেকে এটি  উত্তর আমেরিকার সর্ববৃহৎ গাড়ি প্রদর্শনী হিসেবে আখ্যা পেয়েছে। চলতি বছর গাড়ির এই প্রদর্শনীটি শুরু হেয়েছে ১০ ফেব্রুয়ারি। এটি চলবে ১৯ ফেব্রুয়ারি পর্যন্ত।

 

এস

×