ঢাকা, বাংলাদেশ   রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

যে ফোনগুলো থেকে ডাটা চুরি হওয়ার ভয় নেই

প্রকাশিত: ২১:৫০, ৬ ডিসেম্বর ২০২৩

যে ফোনগুলো থেকে ডাটা চুরি হওয়ার ভয় নেই

স্মার্টফোন

বর্তমান সময়ে প্রায় সবার হাতেই রয়েছে স্মার্টফোন। এমনকি আপনিও হয়তো স্মার্টফোনের সাহায্যেই এ সংবাদটি পড়ছেন। স্মার্টফোন ব্যবহারের ক্ষেত্রে একটা বড় ভয় হলো ডাটা চুরি হওয়া, ফোনে থাকা বিভিন্ন তথ্য, ফোনকল হ্যাক হওয়া। এছাড়াও ভাইরাস তো সবসময়ই যেনো মুখের কাছে এসে নিঃশ্বাস নিচ্ছে। 

তবে এ ভয় দূর করতে পারে বিশ্বের সব থেকে সুরক্ষিত এই ৪ স্মার্টফোন। তবে এ ফোনগুলো আপনি আন্তর্জাতিক বাজারেই শুধু পাবেন।  ই-কমার্স সাইটের বদৌলতে কেউ যদি খোঁজ করে দেখতে চান, বা কিনতে চান তার পথ তো খোলাই রয়েছে। এবার একনজরে দেখে নেওয়া যাক সেই ফোনগুলোর বিস্তারিত।

Purism Librem 5 ($৯৯৯ অর্থাৎ ১ লাখ ২৪ হাজার টাকা- প্রতি ডলার ১২৪ টাকা ধরে)

Purism দ্বারা নির্মিত Librem 5 কঠোর নিরাপত্তা এবং গোপনীয়তায় পরিপূর্ণ প্রথম স্মার্টফোন যা ব্যবহারকারীকে চূড়ান্ত নিরাপত্তা দিয়ে থাকে। লিনাক্স অপারেটিং সিস্টেমের ওপর ভিত্তি করে PureOS-এর ওপর নির্মিত এ মোবাইল ডিভাইসটি। এটিকে ট্র্যাক করা রীতিমতো অসম্ভব। বেসিক স্মার্টফোনের ফিচার অনুযায়ী ডিভাইসটির সামনে একটি বড় ডিসপ্লে রয়েছে এবং Neverball-এর মতো গেমও খেলা যেতে পারে। এ ফোনে ৩জিবি RAM এবং ৩২ জিবি ইন্টারনাল স্টোরেজ রয়েছে।শক্তিশালী Vivante GC7000Lite GPU প্রসেসর এর বড় শক্তি।

Sirin Labs Finney U1 ($৮৯৯ অর্থাৎ ১ লাখ ১১ হাজার ৪৭৬ টাকা- প্রতি ডলার ১২৪ টাকা ধরে)

Sirin Labs Finney U1 এমন একটি সুরক্ষিত স্মার্টফোন, যা ব্লকচেইন প্রযুক্তি সাপোর্ট  করে। এটিকে বিশ্বের প্রথম সাইবার-সুরক্ষিত ব্লকচেন সক্ষম স্মার্টফোনের স্বীকৃতি দিয়েছেন টেকবোদ্ধারা। স্মার্টফোনটি রিয়েল-টাইম এন্ড-টু-এন্ড এনক্রিপশনসহ কল, বার্তা এবং ই-মেইল সাপোর্ট করে। ডিভাইসটিতে একটি ফিনি অ্যাপ লক রয়েছে, যা ব্যবহারকারীদের ফোনে সংরক্ষিত ডাটাকে আরও সুরক্ষিত রাখে।

Bittium Tough Mobile 2 ($১৭২৯ অর্থাৎ ২ লাখ ১৫ হাজার টাকা- প্রতি ডলার ১২৪ টাকা ধরে)

এ স্মার্টফোনটির ট্যাগলাইন অতি-সুরক্ষিত মোবাইল যোগাযোগের জন্য নতুন স্ট্যান্ডার্ড। এটি এমন একটি ডিভাইস যা নিরাপত্তাকে গুরুত্ব দেয়। স্মার্টফোনটি সর্বোচ্চ নিরাপত্তার প্রয়োজনীয়তাসহ পেশাদারদের দ্বারা ডিজাইন ও নির্মিত হয়েছে এবং ফিনল্যান্ডে তৈরি করা হয়েছে। এ স্মার্টফোনটিতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন ব্যবস্থা রয়েছে যা হার্ডওয়্যার ম্যানিপুলেশন এবং ডেটা চুরি প্রতিরোধ করে। স্মার্টফোনটি Qualcomm Snapdragon 670 SoC দ্বারা চালিত।

Katim R01 ($১,১০০ অর্থাৎ ১ লাখ ৩৬ হাজার ৪'শ টাকা- প্রতি ডলার ১২৪ টাকা ধরে)

Katim R01 একটি অতি সুরক্ষিত ফোন হিসেবে পরিচিত। ডিভাইসটি একটি সুরক্ষিত অপারেটিং সিস্টেম দ্বারা পরিচালিত। স্মার্টফোনটি ডিভাইসের সমস্ত ডেটা সংরক্ষণ করে। এমনকি এ স্মার্টফোনটি এতোটাই উন্নত যে ইউএসবি ইন্টারফেস ম্যালওয়্যার এবং ডেটা চুরির বিরুদ্ধে চরম সক্রিয়। এ ডিভাইসটিও স্ন্যাপড্রাগন 845 SoC দ্বারা চালিত। স্মার্টফোনটি Katim OS দ্বারা পরিচালিত।

 

এবি

×