ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

এক্স ব্যবহারে নতুন বার্তা দিলেন ইলন মাস্ক

প্রকাশিত: ১৮:১৫, ১৯ সেপ্টেম্বর ২০২৩

এক্স ব্যবহারে নতুন বার্তা দিলেন ইলন মাস্ক

এক্স

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর সঙ্গে সরাসরি সম্প্রচারিত এক আলাপচারিতায় ইলন মাস্ক বলেছেন, এক্স (টুইটার) ব্যবহারের জন্য প্রতি মাসে সামান্য অর্থ নির্ধারণ করা হবে।

সোমবার তাদের এই আলাপচারিতা সরাসরি সম্প্রচার করা হয়। 

মাস্ক জানিয়েছেন, এক্সের বট সমস্যা সমাধানের জন্য এ পরিবর্তন জরুরি। তবে ব্যবহারকারীদের কী পরিমাণ অর্থ ব্যয় করতে হবে বা কবে থেকে এ নিয়ম চালু হবে, তা জানাননি মাস্ক। ইঙ্গিত দিয়েছেন অর্থের পরিমাণ হবে সামান্য। এখন প্রতি মাসে ৫৫ কোটি ব্যবহারকারী এক্স ব্যবহার করেন। তাঁরা প্রতিদিন এ মাধ্যমে ১০ হাজার কোটি থেকে ২০ হাজার কোটি বার্তা পোস্ট করেন। মাসে ৮ ডলার বা বছরে ৮৪ ডলার খরচ করে ব্যবহারকারীরা এক্সে বার্তা সম্পাদনা করা, কম বিজ্ঞাপন দেখা, সার্চ ও আলাপচারিতায় অগ্রাধিকার নির্ধারণ করা, বড় আকারের পোস্ট লেখাসহ নানা ধরনের সুবিধা পান।

টুইটার অধিগ্রহণ করার পর এ মাধ্যমে ব্যাপক পরিবর্তন আনেন ইলন মাস্ক। নাম পরিবর্তন করে রাখেন এক্স। এমনকি তাঁর অধিগ্রহণের পরপর ব্যবহারকারীদের অর্থ দিয়ে ভেরিফায়েড করে গ্রাহক হতে উৎসাহ দেওয়া হয়। টুইটারের নীল টিক সুবিধা বন্ধ করে আবার অর্থের বিনিময়ে সেটি চালু করা হয়। 

এক্সে এখন কী পরিমাণ গ্রাহক (পেইড সাবস্ক্রাইবার) রয়েছেন, তা কোথাও প্রকাশ করা হয়নি। তবে একটি গবেষণা সংস্থার বিশ্লেষণে দেখা গেছে, খুব বেশি গ্রাহকের কাছে অর্থ দিয়ে গ্রাহক করার সুবিধা আকর্ষণীয় করে তুলতে পারেনি এক্স। তাদের অনুমান, প্ল্যাটফর্মটিতে এখন আট লাখের কিছু বেশি এক্স প্রিমিয়ার গ্রাহক রয়েছেন।

 

এস

×