ঢাকা, বাংলাদেশ   রোববার ১৪ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১

সকরুণ বেসামাল

ওসমান এহতেসাম

প্রকাশিত: ২০:৪৫, ১০ জুলাই ২০২৪

সকরুণ বেসামাল

ফুটপাত পথচারীদের চলাচলের জন্য নির্ধারিত একটি স্থান

ফুটপাত পথচারীদের চলাচলের জন্য নির্ধারিত একটি স্থান। নগর-জীবনে যাতায়াতের সুবিধার্থে ফুটপাতের প্রয়োজনীয়তা অপরিসীম। তবে বাস্তবতায় শহরের ফুটপাতগুলো পথচারীদের জন্য কতটা সহজলভ্য? এর উত্তর খুঁজতে গেলে চোখের সামনে ভেসে ওঠে দখলকৃত ফুটপাতের করুণ চিত্র।
বাংলাদেশের বিভিন্ন নগরীতে বিশেষ করে ঢাকা ও চট্টগ্রামে ফুটপাত দখলের সমস্যাটি দিনদিন বাড়ছে। ব্যবসায়ীরা তাদের পণ্য সামগ্রী সাজিয়ে বসেন ফুটপাতে। স্থানীয় রাজনৈতিক নেতাদের সমর্থনে ও পুলিশের চোখের সামনেই এই দখলদারিত্ব চলে। ফলস্বরূপ পথচারীদের জন্য নির্ধারিত এই স্থানটি হয়ে ওঠে  বেদখল।
অন্যদিকে, অনেক স্থানে ফুটপাত স্থায়ী দোকানগুলোর দখলে চলে গেছে। এসব দোকানের মালিকরা স্থানীয় রাজনৈতিক নেতা ও পুলিশের সঙ্গে সমঝোতায় থাকে, যার ফলে তারা নির্বিঘেœ ফুটপাতে ব্যবসা চালাতে পারে। পথচারীরা এই দখলদারিত্বের ফলে বাধ্য হয়ে রাস্তায় নামতে বাধ্য হন, যা দুর্ঘটনার ঝুঁকি বাড়ায়। ফুটপাত দখলের পাশাপাশি আরেকটি গুরুতর সমস্যা হলো মোটরসাইকেল চালকদের বেপরোয়া চলাচল।

ফুটপাতের ওপর দিয়ে মোটরসাইকেল চালানোর ফলে পথচারীদের চলাচলে বিপত্তি ঘটে। বিশেষ করে শিশু, বৃদ্ধ, ও প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য এটি বড় ধরনের ঝুঁকি তৈরি করে। ফুটপাতের এই অরক্ষিত অবস্থায় প্রশাসনের নির্লিপ্ততা ও উদাসীনতা ফুটপাতের বেহাল দশাকে আরও জটিল করে তুলেছে। ফুটপাত দখলের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ না নিলে পথচারীদের জন্য এই স্থানটি পুনরুদ্ধার করা সম্ভব হবে না। সুষ্ঠু ব্যবস্থাপনা ও সঠিক নজরদারি না থাকলে ফুটপাতের এই অবস্থা থেকে পরিত্রাণ পাওয়া কঠিন হবে।

ফুটপাত পুনরুদ্ধারের জন্য প্রয়োজন সাধারণ মানুষের সচেতনতা ও সক্রিয়তা। আমরা সকলেই যদি সচেতন হই এবং প্রশাসনের কাছে আমাদের অধিকার নিয়ে দাবি জানাই, তবে ফুটপাত পুনরুদ্ধার করা সম্ভব। স্থানীয় প্রশাসনকে সক্রিয় হতে হবে এবং ফুটপাত দখলের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে হবে। ব্যবসায়ীদের ফুটপাতের বাইরে স্থায়ী জায়গায় স্থানান্তর করতে হবে এবং মোটরসাইকেল চালকদের ফুটপাতে চলাচল নিষিদ্ধ করতে হবে।

ফুটপাত আমাদের সকলের এবং এটি পথচারীদের নিরাপদ যাতায়াতের অধিকার। ফুটপাতকে নিরাপদ ও দখলমুক্ত রাখার দায়িত্ব আমাদের সকলের। সচেতনতা ও সক্রিয়তার মাধ্যমে আমরা আমাদের ফুটপাতকে পুনরুদ্ধার করতে পারি এবং পথচারীদের জন্য নিরাপদ যাতায়াতের অধিকার নিশ্চিত করতে পারি।
বাকলিয়া, চট্টগ্রাম থেকে

×