ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১

ব্যারিস্টার সুমনের ভাইরাল ভিডিওগুলো কি আসল নাকি ভুয়া

প্রকাশিত: ২১:০৩, ৪ মে ২০২৪

ব্যারিস্টার সুমনের ভাইরাল ভিডিওগুলো কি আসল নাকি ভুয়া

সংসদ সদস্য ব্যারিস্টার সায়েদুল হক সুমন

সামাজিক যোগাযোগমাধ্যমে সম্প্রতি সংসদ সদস্য ব্যারিস্টার সায়েদুল হক সুমনের বেশ কয়েকটি সমালোচনামূলক ভিডিও ছড়িয়ে পড়েছে। এসব ভিডিওতে দেখা যায়, তিনি জাতীয় সংসদে দাঁড়িয়ে সরকারের কোনো মন্ত্রীর ব্যাপক সমালোচনা করছেন। আর সেই ভিডিওতে যুক্ত করা হয়েছে সেসব মন্ত্রীদের প্রতিক্রিয়াও।

ব্যারিস্টার সায়েদুল হক সুমনের এসব ভিডিও কি আসল?

স্বাধীন, নিরপেক্ষ ও অরাজনৈতিক অনলাইন ভেরিফিকেশন ও মিডিয়া গবেষণা প্লাটফর্ম ডিসমিসল্যাব বলছে, এসব ভিডিও ভুয়া। ব্যারিস্টার সুমন বিভিন্ন এমপি–মন্ত্রীর সমালোচনা করছেন—এমন ৮টি ভিডিও নিয়ে গবেষণার পর এ তথ্য জানায় ডিসমিসল্যাব। 

প্লাটফর্মটি বলছে, এসব ভিডিওতে প্রথমে ব্যারিস্টার সুমনের সংসদে দাঁড়িয়ে কথা বলার ফুটেজ নেওয়া হয়। এরপর অতীতে কোনো সময় তাঁর বলা বিভিন্ন বক্তব্য যুক্ত করা হয়। এরপর তাতে বিভিন্ন মন্ত্রীর অতীতে করা মন্তব্যও যুক্ত করা হয়। আর ব্যবহার করা হয় তাঁদের ফুটেজ।    

এমন ভিডিও প্রকাশ করছে রেসপেক্ট আমেরিকান টিভি নামের একটি ইউটিউব চ্যানেল। এরই মধ্যে আরও প্রায় ২০০ ভিডিও প্রকাশ করেছে তারা। আর সেসব ভিডিও লাখো ভিউ হচ্ছে। আয়ও হচ্ছে বেশ। নামে আমেরিকা থাকলেও এরা মূলত বাংলাদেশের রাজনীতি নিয়ে কনটেন্ট বানায়।

এমপি হওয়ার আগে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক জনপ্রিয় ছিলেন ব্যারিস্টার সুমন। এর কারণ, সমাজের বিভিন্ন অসঙ্গতি নিজের ভিডিওতে তুলে ধরতেন তিনি। এমনকি রাজনৈতিক–সামাজিকভাবে ভালো অবস্থানে রয়েছেন ও ক্ষমতাবান, এমন ব্যক্তিদের সমালোচনাও করতেন তিনি। 

মিডিয়া গবেষণা প্লাটফর্ম ডিসমিসল্যাব বলছে, রেসপেক্ট আমেরিকান টিভি নামের চ্যানেলে ব্যারিস্টার সুমনকে নিয়ে বানানো ভিডিওর ৬০ শতাংশই তাঁর আগের ভিডিওগুলো থেকে নেওয়া।

চ্যানেলের বর্ণনায় লেখা রয়েছে, এটি আমেরিকা থেকে পরিচালিত। এমনকি ইউটিউব থেকেও এটি ভেরিফায়েড। এরা প্রায়ই কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) ব্যবহার করে ভিডিও বানায়। এসব ভিডিওর কমেন্টগুলো দেখলেই বোঝা যায়—ভুল তথ্য দেওয়া হয়েছে।  

এসব ভিডিওর থাম্বের টাইটেল দেখলেই আন্দাজ করা যায়, এটি কতটা সত্যি হতে পারে। কয়েকটি থাম্বের নমুনা এমন, ‘ব্যারিস্টার সুমন এবার সংসদে শিক্ষামন্ত্রী দীপুমনিকে ধোলাই, শিক্ষামন্ত্রীর চোর বংশ’, ‘ব্যারিস্টার সুমন এর মুখে পররাষ্ট্রমন্ত্রী দুর্নীতি, ৭০হাজার সৌদি প্রবাসী জীবন ধ্বংস’, ‘ব্যারিস্টার সুমন এবার সংসদে শিক্ষামন্ত্রী দীপুমনি দুর্নীতি ফাঁস’। 

এমন আরও অনেক ভিডিও দেখা যায় এই চ্যানেলে, যার প্রতিটাই ভুয়া। এসব ভিডিওতে ব্যারিস্টার সুমনের বিভিন্ন সময় বলা বিভিন্ন কথাগুলো জুড়ে দেওয়া হয়। এমনকি মন্ত্রীদের কথাগুলোও এভাবে যুক্ত করা হয়।  

রেসপেক্ট আমেরিকান টিভির ‘ব্যারিস্টার সুমনের এবার সংসদে ওবায়দুল কাদেরকে ধোলাই’ শিরোনামের ভিডিওটি সবচেয়ে বেশি ভিউ হয়েছে। এটি প্রায় ৪০ লাখের বেশি মানুষ দেখেছে। এতেও এই কৌশলই ব্যবহার করা হয়। তবে, পুরো ভিডওটিই ভুয়া। ব্যারিস্টার সুমন আসলে এমন কিছুই বলেননি।   

এসব ভিডিও নিয়ে গত ২৮ এপ্রিল নিজেই মুখ খুলেন ব্যারিস্টার সুমন। এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকার পরামর্শ দিয়ে তিনি বলেন, ‘আমার নামে চালানো এসব ভিডিও থেকে সাবধান। এগুলো ভুয়া।’ 

তবে, তিনি কোনো ইউটিউব চ্যানেলের নাম উল্লেখ করেননি। 

 

এবি

×