ঢাকা, বাংলাদেশ   রোববার ১৬ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১

শুধুমাত্র অনিয়ম হওয়া কেন্দ্রের ফলাফল স্থগিত বা বাতিল করবে ইসি

প্রকাশিত: ১৮:০০, ১৮ মে ২০২৩

শুধুমাত্র অনিয়ম হওয়া কেন্দ্রের ফলাফল স্থগিত বা বাতিল করবে ইসি

মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন

অনিয়মের কারণে কোনো এক বা একাধিক কেন্দ্রের ফলাফল নিয়ে প্রশ্ন থাকলে, নির্বাচনের পুরো ফলাফল বাতিলের সিদ্ধান্ত নিতে পারবে না নির্বাচন কমিশন (ইসি)। এ বিধি রেখে গণপ্রতিনিধিত্ব আইন-২০২৩ সংশোধনী চূড়ান্ত অনুমোদন দেয়া হয়েছে মন্ত্রিসভায়| যেসব কেন্দ্রে অনিয়ম হবে শুধুমাত্র সেসব কেন্দ্রের ফলাফল স্থগিত বা বাতিল করতে পারবে ইসি। 

বৃহস্পতিবার (১৮ মে) সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে এ তথ্য জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মাহবুব হোসেন। এর আগে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়।

মাহবুব হোসেন বলেন, মনোনয়নপত্র যখন জমা দেয়া হয়, তখন তা বাতিল হলে আপিল করতে পারতেন। এখন থেকে রিটার্নিং অফিসারের যে কোনো সিদ্ধান্তের ব্যাপারে আপিল করা যাবে। অর্থাৎ যার মনোনয়নপত্র গ্রহণ করা হয়েছে, তার প্রতিপক্ষও তার বিরুদ্ধে আপিল করতে পারবেন।

সচিব আরও বলেন, সংশোধিত আইনে একটি নতুন ধারা যোগ করা হয়েছে। সে ধারা অনুযায়ী, মিডিয়াকর্মীদের ওপর হামলা হলে, শাস্তির আওতায় আনা হবে।
 
অনিয়মের কারণে কোনো এক বা একাধিক কেন্দ্রের ফলাফল নিয়ে প্রশ্ন থাকলে, পুরো নির্বাচন বাতিলের সুযোগ থাকবে না। নির্বাচন কমিশন প্রশ্নবিদ্ধ ওই কেন্দ্রের ফলাফল বাতিল করতে পারবে, পুরো নির্বাচন বাতিল করতে পারবে না।

 

এমএম

সম্পর্কিত বিষয়:

×