ঢাকা, বাংলাদেশ   রোববার ২৭ নভেম্বর ২০২২, ১২ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

সম্পত্তিতে হিন্দু নারীর অধিকার দাবি

স্টাফ রিপোর্টার

প্রকাশিত: ২৩:২৮, ৪ অক্টোবর ২০২২

সম্পত্তিতে হিন্দু নারীর অধিকার দাবি

বাংলাদেশের হিন্দু আইনে বাবার সম্পত্তিতে মেয়ের অধিকার ও স্বামীর

বাংলাদেশের হিন্দু আইনে বাবার সম্পত্তিতে মেয়ের অধিকার ও স্বামীর মৃত্যুর পর রেখে যাওয়া সম্পত্তিতে স্ত্রীর অধিকার দাবি করেছেন পার্থ সারথী মজুমদার নামে এক ব্যক্তি। মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে ‘দেবীরূপে পূজা নয়, চাই নারীরূপে হিন্দু নারীর সম্পত্তির অধিকার’ শিরোনামে একটি প্ল্যাকার্ড নিয়ে এমন দাবি জানান তিনি। তার এ কর্মসূচীতে সঙ্গী হয়েছেন তারই ছোট্ট শিশুকন্যা। পার্থ সারথী ঢাকার মালিবাগে বসবাস করেন।

তার গ্রামের বাড়ি পিরোজপুর। একটি বেসরকারী প্রতিষ্ঠানে চাকরি করেন তিনি। তার বক্তব্য, ‘বাংলাদেশের হিন্দু আইনে এখনও নারীরা তার বাবা কিংবা স্বামীর সম্পত্তিতে কোন অংশ পান না। আমরা শুধু পূজা পার্বণে দেবীর আরাধনা করি। কিন্তু যে দেবী এসেছেন নারীরূপে, সেই নারীকে আমরা অধিকার দিচ্ছি না। নারী সম্পত্তির ভাগ পাচ্ছে না। যদি ধর্মের ভিত্তিতে হিন্দু নারীর সম্পত্তিতে অধিকার না থাকে, তাহলে দেশত্যাগ করব নাকি ধর্ম ত্যাগ করব? ভ্রƒণ হত্যা বাড়বে, নাকি সতীদাহ প্রথা চালু হবে!’
তিনি আরও বলেন, বাংলাদেশের হিন্দু নারীরা তাদের সম্পত্তির অধিকার পান না। আমার দাবি বাংলাদেশের হিন্দু আইন সংস্কার করে নারীদের সম্পত্তিতে অধিকার দেয়া হোক।

monarchmart
monarchmart