ঢাকা, বাংলাদেশ   সোমবার ২৮ নভেম্বর ২০২২, ১৪ অগ্রাহায়ণ ১৪২৯

monarchmart
monarchmart

স্তন ক্যান্সার সচেতনতা দিবস উদযাপন

মাসব্যাপী স্তন ক্যান্সার সচেতনতা ও স্ক্রিনিং প্রোগ্রাম ঘোষণা

প্রকাশিত: ২০:১১, ২৪ সেপ্টেম্বর ২০২২

মাসব্যাপী স্তন ক্যান্সার সচেতনতা ও স্ক্রিনিং প্রোগ্রাম ঘোষণা

স্তন ক্যান্সার সচেতনতা দিবস

স্তন ক্যান্সার সচেতনতা দিবস উদযাপন ও মাসব্যাপী সচেতনতা ও স্ক্রিনিং প্রোগ্রাম ঘোষণা করেছে ২১ টি সংগঠনের জোট বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরাম। ফোরামের প্রতিষ্ঠাতা ও প্রধান সমন্বয়কারী অধ্যাপক ডা. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন এই কর্মসূচি ঘোষণা করে জানান, আগামী ১০ অক্টোবর দশম বারের মত স্তন ক্যান্সার সচেতনতা দিবস দেশের ৬৪ জেলায় উদযাপন করা হবে। এসময় গোলাপি শোভাযাত্রা, আলোচনা অনুষ্ঠান ও বাংলায় তথ্যসমৃদ্ধ লিফলেট বিতরণের পাশাপাশি প্রাথমিক অবস্থায় স্তন ক্যান্সার নির্ণয় তথা স্ক্রিনিং কার্যক্রমে জোর দেয়া হবে।

শনিবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাগর-রুনি মিলনায়তনে বাংলাদেশ স্তন ক্যান্সার সচেতনতা ফোরামের উদ্যোগে ও ডিআরইউ এর সহযোগিতায় এক অনুষ্ঠানে অক্টোবর মাসব্যাপী স্তন ক্যান্সার সচেতনতা ও স্ক্রিনিং প্রোগ্রামের এ ঘোষণা দেয়া হয়। 

এসময় আরও জানানো হয়, ঢাকা ও সংলগ্ন এলাকায় অক্টোবর মাসে ফ্রি ক্লিনিক্যাল ব্রেস্ট এক্সামিনেশন (চিকিৎসক কর্তৃক স্তন পরীক্ষা), ক্যান্সার নির্ণয়ের জন্য আল্ট্রাসনোগ্রাম  ও অন্যান্য পরীক্ষা (ম্যামোগ্রাম বাদে) ৫০শতাংশ ছাড়ে ও দরিদ্র রোগীদের জন্য ফ্রি পরীক্ষা-নীরিক্ষার ব্যবস্থা থাকবে। থাকবে কাউন্সেলিং সেবা।  
অনুষ্ঠানে, ডিআরইউ-এর সভাপতি  নজরুল ইসলাম মিঠু, সাধারন সম্পাদক নুরুল ইসলাম হাসিব ও নারী বিষয়ক সম্পাদক তাপসী রাবেয়া আঁখি, ফোরামের পক্ষে উপস্থিত ছিলেন মোছাররত জাহান সৌরভ, ডা. হালিদা হানুম আখতার, জুলিয়েট দীবা দাস, জেবুন্নেসা, নাসিমা আলম, জীবন কুমার সরকার, ইকবাল মাহবুব, পুষ্টিবিদ তাসনিমা হক, রোটারিয়ান শাহিদা নাজ হুদা প্রমুখ। 

এর আগে একই স্থানে ঢাকা রিপোর্টার্স ইউনিটির সদস্য ও তাদের পরিবারের সদস্যদের জন্য প্রাথমিক ক্যান্সার  সেবা প্রদানের উদ্দেশ্যে একটি সমঝোতা স্মারক সাক্ষরিত হয় ডিআরইউ ও কমিউনিটি অনকোলজি সেন্টার ট্রাস্টের মধ্যে।
 

monarchmart
monarchmart