ঢাকা, বাংলাদেশ   রোববার ০৩ মার্চ ২০২৪, ১৯ ফাল্গুন ১৪৩০

বইমেলায় এসেছে নুরে আলম ছিদ্দিক’র "বিস্মৃত মস্তিষ্কের স্মৃতি"

প্রকাশিত: ১২:২৬, ৯ ফেব্রুয়ারি ২০২৪; আপডেট: ১২:৪১, ৯ ফেব্রুয়ারি ২০২৪

বইমেলায় এসেছে নুরে আলম ছিদ্দিক’র

নুরে আলম ছিদ্দিক’র

অমর একুশে গ্রন্থমেলা ২০২৪ এ প্রকাশিত হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী নুরে আলম ছিদ্দিক এর প্রকাশিত কাব্যগ্রন্থ "বিস্মৃত মস্তিষ্কের স্মৃতি"। বইমেলার সোহরাওয়ার্দী উদ্যানের হাওলাদার প্রকাশনীর ৪৭৩-৭৫ নাম্বার স্টলে তার বইটি পাওয়া যাচ্ছে।

প্রথম মৌলিক কাব্যগ্রন্থ প্রকাশের পরে পাঠকের সাড়া প্রত্যাশার চেয়েও বেশি পাচ্ছেন জানিয়ে তিনি বলেন, আমি যতটা চেয়েছিলাম তার থেকেও বেশি সাড়া পাচ্ছি। বইয়ের প্রতি মানুষের আন্তরিকতা বা আমার লেখার প্রতি বিস্ময় প্রকাশ- আমাকে মুগ্ধ করেছে।

নবীন লেখকদের লেখার প্রচার-প্রসার জরুরি না হলে সাহিত্যকর্ম মূল্যায়নের সুযোগ কমে যায় মনে করেন তিনি। নুরে আলম ছিদ্দিক বলেন, আমি চাই আমার লেখা প্রচার হোক, ছড়িয়ে যাক সর্বত্র। আমি লেখালেখি করি এটা হয়তো অনেকের অজানা থাকতে পারে। আমার লেখার প্রচার না হলে লেখা গুণগত মানের দিক থেকে ভালো না খারাপ সেটা মূল্যায়ন করা যায় না। যখন মানুষ এটা সম্পর্কে জানবে ও পড়বে তখন এটা সম্পর্কে আসল ‘ফিডব্যাক’ পাওয়া যাবে। নিজস্ব ফেসবুক পোস্ট, ক্যাম্পাসে ব্যানার টানানোসহ বিভিন্ন মাধ্যমে প্রচার-প্রসার করে যাচ্ছেন নবীন এই কবি।

নুরে আলম ছিদ্দিক বলেন, এই বইয়ে পাঠক পাঁচমিশালি কবিতার স্বাদ পাবেন। জীবনের প্রতিটি ধাপে বিভিন্ন অভিজ্ঞতার প্রেক্ষিতই কবিতাগুলোর প্রেক্ষাপট। কবি নিজ সম্পর্কে লিখে চলেছেন, করেছেন আত্মসমালোচনা। দেখিয়েছেন বাঁচার সূত্র কিংবা মৃত্যুর বিষাদ। এখানে কিছু কবিতা যেমন_ প্রেম-ভালোবাসায় সিক্ত করবে, তেমনি কিছু কবিতা দিবে বিচ্ছেদের যাতনা। দুর্দশাগ্রস্ত জীবনে দিশেহারাকে দেখাবে আলোর পথ, কখনো করে তুলবে প্রতিবাদী। খুঁজে পাবেন অনুপ্রেরণা, প্রকৃতি, দেশপ্রেম এবং মুক্তিযুদ্ধকেও।

 এবি

×