ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৩ ফেব্রুয়ারি ২০২৪, ১০ ফাল্গুন ১৪৩০

‘বাংলাদেশের ঐতিহ্যবাহী রান্না ১০০ রেসিপি’ বইয়ের ৫ম খন্ড প্রকাশিত

প্রকাশিত: ১৮:৫৭, ১১ ডিসেম্বর ২০২৩

‘বাংলাদেশের ঐতিহ্যবাহী রান্না ১০০ রেসিপি’ বইয়ের ৫ম খন্ড প্রকাশিত

বইয়ের প্রকাশনা উৎসব ও এক্সক্লুসিভ অ্যাওয়ার্ডের আয়োজন।

অমর একুশে বইমেলা-২০২৪ উপলক্ষ্যে রন্ধনশিল্পী হাসিনা আনছার এর সম্পাদনায় প্রকাশিত হয়েছে ‘বাংলাদেশের ঐতিহ্যবাহী রান্না ১০০ রেসিপি’ বই এর পঞ্চম খন্ড। বইটিতে বাংলাদেশের ১০০ জনপ্রিয় রন্ধনশিল্পীর সেরা ১০০টি জনপ্রিয় রেসিপি স্থান পেয়েছে।

গত শনিবার রাজধানীর মিরপুরে নাহার কুকিং ওয়ার্ল্ড এবং আস্হা ফুড এন্ড বেভারেজ- এর যৌথ উদ্যোগে ‘বাংলাদেশের ঐতিহ্যবাহী রান্না ১০০ রেসিপি’ বইয়ের প্রকাশনা উৎসব ও এক্সক্লুসিভ অ্যাওয়ার্ড আয়োজন করা হয়। অনুষ্ঠানে সারাদেশ থেকে সেরা ১০০ জন রন্ধন শিল্পীকে সম্মাননা সনদপত্র প্রদান করা হয়।

রন্ধনশিল্পী হাসিনা আনছার বলেন, ‘বিদেশী রান্নাগুলো আমাদের রেস্তোরাতে যেভাবে স্থান দখল করে নিয়েছে বাংলাদেশের রান্নাও একদিন সারা বিশ্বের রেস্তোরাতে স্থান পাবে। বাংলাদেশের ঐতিহ্যবাহী রান্নাগুলো যাতে হারিয়ে না যায় সেজন্য আমার এই উদ্যোগ। আমাদের ছেলে-মেয়েরা যাতে এই বইয়ের মাধ্যমে বাংলার ঐতিহ্যবাহী রান্নাগুলোর স্বাদ গ্রহণ করতে পারে। আগামী প্রজন্ম বাংলাদেশের ঐতিহ্যবাহী রান্নার স্বাদ নিতে পারবে।’

তিনি বলেন, ‘দেখতে দেখতে আমার এই বইয়ের পঞ্চম খণ্ড আপনাদের হাতে হাতে তুলে দিতে পেরেছি। এই বইতে সারা দেশের সেরা সেরা রাধুনীদের লিখে অত্যান্ত মজার রেসেপি রয়েছে। ঘরে বসে নারীরা তাদের পরিবারকে মজার মজার খাবার পরিবেশন করতে পারবে। সত্যি এটা আমার জন্য স্বপ্নের মতো। আপনাদের সবার সহযোগিতায় আমার স্বপ্ন এই বই আমি দশম খণ্ড পর্যন্ত বের করবো।’

অনুষ্ঠানে নাহার কুকিং ওয়ার্ল্ডের প্রধান নির্বাহী হাসিনা আনছারের সভাপতিত্বে উপস্থিত ছিলেন আস্থা ফুড এন্ড বেভারেজ এর ব্যবস্থাপনা পরিচালক জলি হোসাইন, অতিরিক্ত সচিব (অব.) কনসালট্যান্ট, ওয়ার্ল্ড ব্যাংক, ড. শেখ মহ. রেজাউল ইসলাম, জারিন কন্সট্রাকশনের চেয়ারম্যান এডভোকেট মো. জামাল হোসেন, দৈনিক সকালের সময়ের সম্পাদক ও প্রকাশক মো. নূর হাকিম, রংপুর ফাউন্ড্রেী লিমিটেডের চীফ অপারেটিং অফিসার মো. আব্দুল কুদ্দুস, ওমেন কালিনারি অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশের সিনিয়র অ্যাডভাইজার শাহীন আফরোজ, তাবাসসুম শেফা, ফারজানা সুরভী ও রিনা আলম, রুবিনা রুবি, মুশাররাত জাহান রিমা, ফারজানা রহমান তানিয়া, নার্গিস শামীমা এবং মহসিনা আক্তার দিতিসহ প্রমুখ।

 

এম হাসান

×