ঢাকা, বাংলাদেশ   রোববার ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১

চুলায় তৈরি ক্যারামেল পুডিং

প্রকাশিত: ২১:০১, ৫ মে ২০২৪

চুলায় তৈরি ক্যারামেল পুডিং

..

যা লাগবে : ডিম-৪টা, গুঁড়া দুধ- কাপ; চিনি-হাফ কাপ বা স্বাদমতো, জর্দা রং- চিমটি (কালারের জন্য), পানি- কাপ (দারুচিনি-এলাচ-তেজপাতা দিয়ে মিনিট সিদ্ধ করা)

যেভাবে করবেন : প্রথমে ক্যারামেল বানাতে একটা কড়াই গরম করে টেবিল চামচ চিনি, টেবিল চামচ পানি দিয়ে আস্তে আস্তে নাড়তে হবে। যখন গোল্ডেন কালার হয়ে আসবে তখন যে পাত্রে বসাবেন সেই পাত্রে গরম গরম ঢেলে ছড়িয়ে সেট করে নিতে হবে (কাচের বাটি বা টিনের বাটিতে বসানো যাবে পুডিং) একটা ব্লেন্ডার জগে ডিম, গুঁড়া দুধ, চিনি, জর্দা রং (না দিলেও চলবে। এইটা শুধু পুডিংয়ের কালারের জন্য), গরম মসলার পানি দিয়ে ভালোভাবে ব্লেন্ড করতে হবে বারবার। যেন ডিমের গন্ধ না থাকে। ব্লেন্ডার না থাকলে ডাল ঘুঁটনি দিয়ে ঘুঁটেও করা যাবে। এবার যে পাত্রে ক্যারামেল সেট করে রেখেছেন সেই পাত্রে পুডিংয়ের মিশ্রণটা ঢেলে দিতে হবে। এবার চুলায় একটা কড়াইতে পানি দিয়ে পানি গরম হলে পুডিংয়ের বাটিটা ঢাকনা দিয়ে বসিয়ে দিতে হবে। মনে রাখবেন পুডিংয়ের বাটির / ভাগ পানির ওপরে থাকবে। না হলে পুডিংয়ের ভেতরে পানি চলে যাবে।

এবার জোরে আগুন দিয়ে /১০ মিনিট লাগবে পুডিংটা হতে। পুডিং হয়েছে কি না তা জানতে একটা শলা নিয়ে পুডিংয়ের ভেতরে ঢুকিয়ে দেবেন। যদি শলাতে কিছু লেগে থাকে বুঝতে হবে আর কিছু সময় রাখতে হবে। না লাগলে বুঝতে হবে পুডিংটা হয়ে গেছে। এবার নামিয়ে ঠান্ডা করে ফ্রিজে রেখে দিতে হবে / ঘণ্টার জন্য। ফ্রিজ থেকে নামিয়ে বাটির চার পাশটা ছুরি দিয়ে ঘুরিয়ে ঘুরিয়ে বাটি থেকে সরিয়ে নিয়ে একটা প্লেটে ঢেলে নিয়ে পরিবেশন করুন। হয়ে গেল চুলায় তৈরি ক্যারামেল পুডিং।

 

×