ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

রূপময় ভালোবাসা

জলি রহমান

প্রকাশিত: ২২:৪২, ৫ ফেব্রুয়ারি ২০২৩

রূপময়  ভালোবাসা

.

বাঙালিরা বরাবরই উৎসবপ্রিয় আবেগপ্রবণ। কোনো উপলক্ষ্য পেলেই নানা আয়োজনে নিজেদের রাঙিয়ে তোলে। বাংলাবর্ষ অনুযায়ী মাঘের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে উন্মুখ হয়ে প্রকৃতি অপেক্ষা করছে ফাল্গুনের আগমনী বার্তার। বসন্ত ঋতুর সূচনা ভালোবাসা দিবস একই দিনে হওয়ায় বহু প্রতিক্ষীত নানা আয়োজন থাকে তরুণ-তরুণীদের। পাতা ঝরা বৃক্ষ ফিরে পায় নব চাঞ্চল্যতা। প্রকৃতির মনোমুগ্ধকর এই পরিবেশে বিশ্ব ভালোবাসা দিবসের উন্মাদনা ছড়িয়ে পরে বিশেষ করে টিনএজ দের মাঝে।

১৪ ফেব্রুয়ারি শুধু যুবক-যুবতীর মনের মিল নয়ভালোবাসার নানান রঙ ছড়িয়ে পরে বন্ধুত্বের বন্ধনে, বাবা-মার প্রতি অকৃত্তিম শ্রদ্ধার মাঝে। বহুদিনের না বলা কথার মধ্যে যা আজও বলা হয়নি তা কেবলই চারটি বর্ণের সম্মেলন। এর গভীরতা এতটাই ব্যাপক যা বলার ক্ষণটি আসতে কখনও যুগ পেরিয়ে যায় তবুও অব্যক্ত থেকে যায়ভালোবাসিএই একটি শব্দ। কিছু দেশে ১৪ ফেব্রুয়ারি ভিন্নভাবে পালন করা হয়। তবে অধিকাংশ দেশে দিবসকে ভালোবাসা নিবেদনের জন্য উপযুক্ত মনে করা হয়। বাংলাদেশেও এর ব্যাপকতা ছড়িয়ে পড়েছে দেশের আনাচে-কানাচে। হোটেল, মোটেল, রেন্টুরেন্ট এবং কনভেনশন হলসহ সকল ধরনের পার্টি সেন্টারের চাহিদা সময়ে থাকে আকাশচুম্বী। অনেক যুগল বিবাহ বন্ধনে আবদ্ধ হওয়ার জন্য দিনটিকেই বেছে নেয়।

আধুনিক সভ্যতার যুগে ভালোবাসার রং ছড়িয়ে পড়েছে পোশাকের গায়েও। এখনকার ছোট থেকে বড় সবার পোশাকেই যেন ভালোবাসার রং মিশ্রিত থাকে। এজন্য ফেব্রুয়ারি এলেই লাল ড্রেসের চাহিদা বেড়ে যায় বহুগুণ। আবার বসন্ত ভালোবাসার আগমন ক্ষণ একই হওয়াতে ড্রেসের কালার কম্বিনেশন হয় চমৎকার। এই দিনটিকে লক্ষ্য রেখে ফ্যাশন হাউসগুলোর মাঝেও থাকে অনেক ব্যস্ততা। অঞ্জনস, কে ক্রাফট, বিশ্বরঙ, রঙ বাংলাদেশ এবং লা রিভসহ সকল দেশীয় ফ্যাশন হাউসে রয়েছে বাসন্তী লাল কালারের সমন্বয়ে অসাধারণ ড্রেসের সমাহার। বসন্ত ঋতুর আগমন উপলক্ষে ডিজাইনাররা কাটােেচ্ছ তাই ব্যস্ত সময়। দেশীয় ফ্যাশন হাউসের শোরুমে গেলেই দেখা মিলছে অসাধারণ মনোমুগ্ধকর ড্রেস। পিছিয়ে নেই শপিংমলগুলোও।

×