ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

পোশাক ও অন্তর্বাস না ধুয়ে কত দিন পরা যায়?

প্রকাশিত: ২০:৩১, ৫ ফেব্রুয়ারি ২০২৩

পোশাক ও অন্তর্বাস না ধুয়ে কত দিন পরা যায়?

এক পোশাক বার বার পরলে নোংরা হয়ে যাবে, এই ধারণা ভুল।

একই পোশাক না ধুয়ে ঠিক কতবার পরা যায়, সে বিষয়ে অধিকাংশেই অবগত নন। একবার পরার পরেই কি ধুয়ে ফেলা জরুরি? না কি একই পোশাক বেশ কয়েকবার পরা যেতে পারে, তা নিয়ে রয়েছে ধোঁয়াশা। 

এক পোশাক বার বার পরলে নোংরা হয়ে যাবে, এই ধারণা ভুল। যিনি পরছেন তার ব‍্যবহারের উপর নির্ভর করছে পোশাকের পরিচ্ছন্নতা। কে কতটা ঘামেন, তার উপরও নির্ভর করে ময়লা হবে কি না।

ব‍্যক্তিগত স্বাস্থ্যবিধি মেনে চলতে অনেকেই পোশাক না ধুয়ে দ্বিতীয়বার পরেন না। এই অভ্যাস ভুল নয়। তাতে ত্বকে কোনো সংক্রমণের আশঙ্কা কম থাকে। পাশাপাশি এটাও ঠিক, পোশাক বার বার ধুলে তা নষ্ট হয়ে যায়। তাহলে একই পোশাক না কেচে ঠিক কতবার পরা যায়? এর কোনো নির্দিষ্ট উত্তর হয় না।  নির্ভর করছে পোশাকের উপর।

তবে অন্তর্বাসের ক্ষেত্রে দ্বিতীয়বার না কেচেই পরতে নিষেধ করা হয়। কারণ, এই ধরনের পোশাক শরীরের যে অংশে পরা হয়, সেখানে এমনিতেই ব‍্যাক্টেরিয়া থাকে। ফলে একই অন্তর্বাস কখনও দু'বার পরা উচিত নয়।

জিনস, পায়জামা, শার্টের মতো কিছু পোশাকের ক্ষেত্রে এ বিষয়ে ছাড় আছে। এ ধরনের পোশাকগুলি বেশিবার ধুলে আবার নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। না ধুয়ে কতবার এই ধরনের পোশাক পরা যাবে, তার নির্দিষ্ট কোনো সময়সীমা নেই। এটা পুরোটাই নির্ভর করছে যিনি পরছেন তার ব‍্যবহারের উপর।

 

এমএইচ

×