ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

যে কারণে বিবাহিত পুরুষের প্রেমে পড়েন নারীরা

প্রকাশিত: ২১:৪৪, ২১ জুলাই ২০২২

যে কারণে বিবাহিত পুরুষের প্রেমে পড়েন নারীরা

প্রতীকী ছবি

নারীদের জীবন নিয়ে গবেষণায় উঠে এসেছে এক চমকপ্রদ তথ্য। গবেষণায় বলা হয়, সিঙ্গেল নারীদের ঝোঁক অধিকাংশ সময়ই বিবাহিত ও বয়সে বড় পুরুষদের ক্ষেত্রেই বেশি থাকে। 
সিঙ্গেল পুরুষদের থেকেও একাকী নারীদের পছন্দের তালিকায় বেশি আকর্ষণ বিবাহিত পুরুষের প্রতি। 

কেনো এরকম হয়, তা কি জানেন? কেনো বেশিরভাগ মহিলার ক্ষেত্রেই এই বিষয়টি লক্ষ্য করা যায়? কেনো বিবাহিত পুরুষদের প্রেমেই পড়েন তারা? শুধুই কি শারীরিক সম্পর্কের অভিজ্ঞতা, নাকি আরও অন্য কোনো কারণ রয়েছে এই প্রবণতার পেছনে?

জার্নাল অফ এক্সপেরিমেন্টাল সাইকোলজিতে একটি গবেষণা প্রকাশ করা হয়েছিল। সেই গবেষণায় উঠে আসে চাঞ্চল্যকর তথ্য। দেখা যায়, ৯০ শতাংশ নারীই এমন কোনো পুরুষের প্রতি আকর্ষিত, যিনি ইতোমধ্যেই বিবাহিত বা কোনো সম্পর্কে আবদ্ধ আছেন। অথচ যখন তারা জানতে পেরেছেন একজন পুরুষ সিঙ্গেল, তখন মাত্র ৫৯ শতাংশ নারীই উৎসাহ দেখিয়েছেন। সম্পর্কে প্রতিশ্রুতিবদ্ধ পুরুষকে সত্যি সত্যিই তুলনামূলকভাবে বেশি পছন্দ করেন সিঙ্গেল নারীরা।

অল্পবয়সি নারীরা বেশিরভাগ সময়েই বয়স্ক ও বিবাহিত পুরুষের প্রেমে পড়েন। একটি গবেষণায় উঠে এসেছে তেমন তথ্য। জার্নাল হিউম্যান নেচারের গবেষণায় দেখা যায়, ইতোমধ্যেই যে পুরুষকে একজন নারী বেছে নিয়েছেন, এমন পুরুষের প্রতি আকর্ষণ এমনিই বেড়ে যায়। কারণ, অল্প বয়সি নারীদের  একাংশ মনে করেন, এই পুরুষ শারীরিক সম্পর্কের সঙ্গী হিসেবে ভালোই। সাধারণত অভিজ্ঞতাসম্পন্ন 'ম্যাচিওর্ড' নারীরা শারীরিক সম্পর্কের জন্য সঙ্গী খোঁজার ক্ষেত্রে তুলনামূলকভাবে দক্ষ। 

কোনো সিঙ্গেল পুরুষের সঙ্গে সম্পর্ক গড়লে কমিটমেন্ট দেওয়ার প্রসঙ্গ এসে যায় অনেক সময়। কিন্তু ইতোমধ্যেই যিনি বিবাহিত বা কোনো সম্পর্কে প্রতিশ্রুতিবদ্ধ, তিনি নতুন করে কমিটমেন্ট চাইবেন না নিশ্চয়ই, এমন চিন্তাধারাও নারীদের বিবাহিত পুরুষদের সঙ্গে সম্পর্ক তৈরি করতে উৎসাহ যোগায় বলেই মনে করছেন মনোবিদ ও সম্পর্ক বিষয়ক বিশেষজ্ঞরা। বস্তুত এক্ষেত্রে নারীরা শুধুই মুহূর্তের ভালো লাগা খুঁজছেন। 

বিবাহিত পুরুষের প্রতি আকর্ষিত হওয়ার পরে অন্য এক তরুণী বলেন, এই সম্পর্ক থেকে তার কোনো প্রত্যাশা ছিল না। সঙ্গীর বিবাহিত জীবনও খারাপ করতে চাননি তিনি। কিন্তু সেই ব্যক্তিকে ‘ম্যাচিওর’ বলে মনে হত ওই তরুণীর। তাই আকর্ষণ অনুভব করতেন তিনি।

কোনো বিবাহিত বা ইতোমধ্যেই সম্পর্কে থাকা পুরুষ যখন আরও একজনের সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েন, তখন তাতে যথেষ্ট ঝুঁকি থাকতে পারে। কারণ, এতে তার প্রথম সম্পর্কে প্রভাব পড়তে পারে। সম্পর্ক ভেঙেও যেতে পারে। কিন্তু দ্বিতীয় ওই নারীর জন্য যখন তিনি এত বড় ঝুঁকি নিচ্ছেন, তার মানে তাকে ভরসা করা যায়। গবেষণায় দেখা গিয়েছে, এই দিকটিও বেশ গুরুত্ব দেন নারীরা।

এই ধরনের গবেষণা বা সমীক্ষা সমাজের কিছু নির্দিষ্ট গোষ্ঠীর নারীদের নিয়ে করা হয়েছে বলে একেই ধ্রুব সত্যি বলে মনে করা উচিত নয়। এর ব্যতিক্রমও আছে সমাজের সব স্তরে। সূত্র: নিউজ১৮

×