ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ০১ মার্চ ২০২৪, ১৭ ফাল্গুন ১৪৩০

৬ দেশের নাগরিকদের ভারতে ঢুকতে কড়াকড়ি

প্রকাশিত: ২১:১৫, ২৮ ডিসেম্বর ২০২২; আপডেট: ২১:২০, ২৮ ডিসেম্বর ২০২২

৬ দেশের নাগরিকদের ভারতে ঢুকতে কড়াকড়ি

করোনায় বিশেষ সতর্কতা

করোনা ঠেকাতে আরও কড়া পদক্ষেপ নিতে চলেছে ভারত। ৬টি দেশ থেকে ভারতে আসা যাত্রীদের উপর জারি হতে চলেছে এক নতুন বিধি-নিষেধ। দেশগুলি থেকে আসা যাত্রীদের করোনা পরীক্ষার নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক করতে চলেছে।

বুধবার (২৮ ডিসেম্বর) প্রকাশ্যে আসা রিপোর্টের জেরেই এই সিদ্ধান্ত নিতে নেওয়া হচ্ছে বলে মনে করছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা। 

রিপোর্টে বলা হয়েছে, গত দুই দিনে বিদেশ থেকে ভারতে আসা ৩৯ জন পর্যটকের শরীরে করোনা সংক্রমণ পাওয়া গেছে। ভারতের আশপাশে চিন ছাড়াও জাপান, দক্ষিণ কোরিয়া, হংকং, তাইল্যান্ড এবং সিঙ্গাপুরে করোনার সংক্রমণ বাড়তে শুরু করেছে। এই ছয় দেশ থেকে আসা পর্যটক অথবা এই দেশ ঘুরে দেশে ফেরা যাত্রীরা আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট দেখিয়ে তবেই ভারতে ঢোকার অনুমতি পাবেন। আগামী সপ্তাহ থেকেই চালু হতে পারে এই নতুন নিয়ম।

প্রতিবেশী দেশ চীনে ছড়িয়ে পড়া অতিমারির নতুন ঢেউ উদ্বেগ বাড়িয়েছে ভারতে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের হিসেব অনুযায়ী, জানুয়ারিতে ভারতে করোনা সংক্রমণ অনেকটাই বাড়তে পারে। আগামী ৪০ দিনের মধ্যেই সেই সংক্রমণ বৃদ্ধি প্রত্যক্ষ করতে পারে ভারত। তাই আগাম সতর্ক হতে বিমান বন্দরে আসা যাত্রীদের নিয়মিতভাবে করোনা পরীক্ষা করতে শুরু করা হয়েছে।

গত দুই দিনে ছয় হাজার বিমানযাত্রীর করোনা পরীক্ষা হয়েছে। এর মধ্যে ৩৯ জন বিদেশ থেকে আসা যাত্রীর শরীরে করোনা সংক্রমণ ধরা পড়ে। এই পরিস্থিতিতে এই কড়াকড়ির বিষয়টি সামনে আনছে দেশটি। 

এমএইচ

সম্পর্কিত বিষয়:

×