ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২, ১৪ আশ্বিন ১৪২৯

খবর রয়টার্সের

৫ সেপ্টেম্বর থেকে সপ্তাহে তিন দিন অফিস করার নির্দেশ অ্যাপলের 

প্রকাশিত: ১২:৫৮, ১৬ আগস্ট ২০২২; আপডেট: ১৩:০৯, ১৬ আগস্ট ২০২২

৫ সেপ্টেম্বর থেকে সপ্তাহে তিন দিন অফিস করার নির্দেশ অ্যাপলের 

অ্যাপল কোম্পানী

বিশ্বে মহামারি করোনার প্রকোপ বেড়ে যাওয়ায়  বিভিন্ন প্রতিষ্ঠান কর্মীদের ঘরে বসে কাজ করার সুযোগ করে দেয়। দুই বছরের বেশি সময় ধরে বহু প্রতিষ্ঠানের কর্মীরা ঘরে বসেই কাজ করছিলেন। তবে বিশ্বজুড়ে এখন করোনার প্রকোপ কমে যাওয়ার কারণে বিভিন্ন প্রতিষ্ঠান কর্মীদের আবারও অফিসে ফেরার নির্দেশনা দিয়েছে। 

অনেক প্রতিষ্ঠানের মতো অ্যাপল সম্প্রতি তার কর্মীদের সপ্তাহে তিন দিন অফিসে করার নির্দেশ দেয়।

কোভিড বিলম্বের পরে অ্যাপল ৫ সেপ্টেম্বর কর্মচারীদের অফিসে ফিরে আসার সময়সীমা নির্ধারণ করেছে। অ্যাপল তার কর্মচারীদের সপ্তাহে অন্তত তিন দিন অফিসে থাকার জন্য নির্দেশ দিয়েছেন।

রোস্টার অনুযায়ী,  কোম্পানির কর্মচারীদের  মঙ্গলবার, বৃহস্পতিবার এবং নিয়মিত তৃতীয় দিনে অফিসে থেকে কাজ করতে হবে। এটি অ্যাপলের মূল পরিকল্পনা থেকে একটি স্থানান্তর, যা সোমবার, মঙ্গলবার এবং বৃহস্পতিবার ব্যক্তিগতভাবে কাজ করার আহ্বান জানিয়েছে। কোম্পানি সোমবার নতুন নিয়মটি কর্মীদের অবহিত করেছেন।

কিউপারটিনো, ক্যালিফোর্নিয়া-ভিত্তিক টেক জায়ান্ট জুনের ২০২১ সাল থেকে কর্মচারীদের অফিসে ফিরিয়ে আনার জন্য কাজ করছে, যখন এটি প্রথম তিন দিনের নীতি ঘোষণা করেছিল। কিন্তু করোনা ভাইরাসের বিস্তার কোম্পানিটিকে সময়সীমা পিছিয়ে দিতে বাধ্য করেছিল, শ্রমিকদের সপ্তাহে দুই দিনের সময়সূচীতে রেখেছিল। নতুন নীতি প্রথমে সিলিকন ভ্যালিতে কার্যকর হবে এবং তারপর অন্যান্য অফিসে।

অ্যাপলের একজন মুখপাত্র আপডেট সময়সীমা সম্পর্কে মন্তব্য করতে অস্বীকার করেছেন।

অ্যাপল কোভিড -১৯ মোকাবিলা করতে সমন্বয় করছে। কোম্পানি অফিসে  মাস্ক পরা বাধ্যতামূলক বাদ দেওয়ার কয়েক সপ্তাহ পরে নতুন এই নীতি আসে। 

সান্তা ক্লারা কাউন্টিতে, যেখানে অ্যাপলের অনেকগুলি প্রধান অফিস রয়েছে, জুলাই থেকে সাত দিনের কেস গড় এবং দৈনিক নতুন কোভিড আক্রান্তের  সংখ্যা হ্রাস পেয়েছে, তবে ২০২২ সালের শুরুর দিকে ওমিক্রন স্পাইক হওয়ার আগে থেকে এখনও অনেক বেশি। এখনও, মার্কিন কেন্দ্রগুলি রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ গত সপ্তাহে তার কোভিড-১৯ সুপারিশ শিথিল করেছে।

ব্লুমবার্গ নিউজ রিপোর্ট করেছে যে,  আইফোন নির্মাতা কর্মীদের অফিসে থেকে কাজ করার ক্ষেত্রে সবচেয়ে কঠোর প্রযুক্তি কোম্পানিগুলির মধ্যে একটি। মাইক্রোসফট, আমাজন, গুগল, সাম্প্রতিক ঘরে বসে কাজ করার অনুমতি দিয়েছিল।

অ্যাপলের জন্য এটি একটি ব্যস্ত সময়। আইফোন ১৪ এবং নতুন ঘড়ি ঘোষণা করার জন্য কোম্পানি সেপ্টেম্বরে একটি ইভেন্টের জন্য প্রস্তুতি নিচ্ছে। এটি এই বছরের শেষের দিকে লঞ্চের জন্য আপডেট করা ম্যাক এবং আইপ্যাডগুলিও প্রস্তুত করছে৷

গত ১১ এপ্রিল থেকে মিশ্র পদ্ধতিতে অফিস শুরু করে অ্যাপল। কর্মীদের সপ্তাহে অন্তত এক দিন অফিসে উপস্থিত থাকার নির্দেশ দেওয়া হয়। পরে ঘোষণা দেওয়া হয় ২৩ মে থেকে সপ্তাহে তিন দিন অফিস করতে হবে।


 

টিএস