ঢাকা, বাংলাদেশ   সোমবার ২২ জুলাই ২০২৪, ৭ শ্রাবণ ১৪৩১

ঈদে পাঁচ সিনেমা, ‘তুফান’ ছাড়া সবাই কাঁচা খেলোয়াড়

প্রকাশিত: ১৫:১১, ১৬ জুন ২০২৪

ঈদে পাঁচ সিনেমা, ‘তুফান’ ছাড়া সবাই কাঁচা খেলোয়াড়

তালিকায় থাকা ছবিগুলো হলো- ‘তুফান’, ‘ময়ূরাক্ষী’, ‘আগন্তুক’, ‘ডার্ক ওয়ার্ল্ড’ ও ‘রিভেঞ্জ’

দেশের প্রেক্ষাগৃহে প্রতি বছর দুই ঈদে একসঙ্গে একাধিক ছবি মুক্তির হিড়িক পড়ে যায়। বছরের অন্য সময়ের তুলনায় ঈদে তুলনামূলক দর্শকদের আনাগোনা বেড়ে যায়। 

গত ঈদুল ফিতরে মুক্তি পেয়েছিল ১১টি ছবি। সে ধারাবাহিকতা বজায় থাকছে ঈদুল আযহাতেও। ঈদ উৎসবের আর একদিন বাকি। মুক্তির তালিকায় থাকা ছবিগুলো নিয়ে চলচ্চিত্র সংশ্লিষ্টদের মধ্যে আলোচনা শুরু হয়েছে।

 এবারের ঈদে মুক্তির মুক্তির তালিকায় রয়েছে ৫টি ছবি। তালিকায় থাকা ছবিগুলো হলো- ‘তুফান’, ‘ময়ূরাক্ষী’, ‘আগন্তুক’, ‘ডার্ক ওয়ার্ল্ড’ ও ‘রিভেঞ্জ’। 

এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে ছবির প্রচার-প্রচারণায় পাশাপাশি ছবিগুলোর প্রযোজনা প্রতিষ্ঠান সংবাদ সম্মেলনও করেছে। এবার নিয়মিত ও অনিয়মিত মিলে মোট হলের সংখ্যা দেড় শ থাকতে পারে। গত ঈদুল ফিতরে ১৬২টি হলে ঈদের সিনেমাগুলো মুক্তি পেয়েছিল। 

বেশির ভাগ প্রেক্ষাগৃহে প্রদর্শিত হবে এখন পর্যন্ত আলোচনার শীর্ষে থাকা শাকিব খানের ‘তুফান’। রায়হান রাফী পরিচালিত ছবিটিতে আরও অভিনয় করেছেন ভারতের মিমি চক্রবর্তী, বাংলাদেশের চঞ্চল চৌধুরী, নাবিলা, মিশা সওদাগর, ফজলুর রহমান বাবু প্রমুখ।

এটিই এই ঈদের সবচেয়ে বড় আয়োজনের ছবি। যৌথ প্রযোজনার ‘তুফান’-এ যুক্ত আছে বাংলাদেশের নামি প্রযোজনা সংস্থা চরকি ও আলফা আই, ভারত থেকে যুক্ত এসভিএফ। এই ছবিতে শাকিব খান নিজেকে ভেঙেচুরে ভক্ত-অনুরাগীদের মাঝে ভিন্নরূপে ধরা দিবেন।

ছবিটির দেশীয় পরিবেশনা প্রতিষ্ঠানের ব্যবস্থাপক মোহাম্মদ শহীদুল্লাহ জানান, মাল্টিপ্লেক্সসহ ১২০ টির বেশি হলে মুক্তি পেতে পারে ‘তুফান’।

ময়ূরাক্ষী
রাশিদ পলাশ পরিচালিত ও ববি অভিনীত রহস্যধর্মী চলচ্চিত্র ‘ময়ূরাক্ষী’। ছবির গল্প, চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন গোলাম রাব্বানী। প্রধান চরিত্রে ববির বিপরীতে অভিনয় করেছেন সুদীপ বিশ্বাস দ্বীপ। সংগীত পরিচালনা করেছেন জাহিদ নিরব এবং গান গেয়েছেন মুহিন খান, পুর্ণতা, তরসা ও জাহিদ নিরব।

ডার্ক ওয়ার্ল্ড
ক্রাইম থ্রিলার অ্যাকশন ঘরানার সিনেমা ‘ডার্ক ওয়ার্ল্ড’। এ ছবিতে প্রধান চরিত্রে অভিনয় করেছেন নবাগত মুন্না খান ও কৌশানী মুখোপাধ্যায়। অভিনয়ের পাশাপাশি মুন্না খান মাল্টিমিডিয়া ব্যানারে সিনেমাটি প্রযোজনা করেছেন মুন্না খান। 

ছবিটি যমুনা ব্লকবাস্টার সিনেমাস ছাড়াও ময়মনসিংহের পূরবী, ফতুল্লার বনানী, জয়পুরহাটের নাজমাসহ ১২টি একক প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। মোস্তাফিজুর রহমান মানিক ছবিটির পরিচালক।

আগন্তুক
প্রথমে ‘আগন্তুক’ ছবিটি ওয়েব ফিল্ম আকারে শুটিং শুরু হয় ছবিটির। দীর্ঘ সময় নিয়ে তিন ধাপে ছবিটির শুটিং শেষ করা হয়। পরিচালক সুমন ধর পরিচালিত এ ছবিতে অভিনয় করেছেন শ্যামল মাওলা ও পূজা চেরী। 

পরিচালক জানান, প্রথম ধাপে শুটিং করার তিন দিনের মাথায় এটিকে সিনেমা আকারে নির্মাণের প্রস্তুতি নেওয়া হয়। বাজেট সমস্যায় কারণে দুই ধাপ কাজ শেষ করার পর শুটিং বন্ধ করে দেওয়া হয়েছিল। পরে আরেক প্রযোজনা প্রতিষ্ঠান অভি কথাচিত্র এসে বিনিয়োগ করে। ছবিটি কোনো একক প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে না। স্টার সিনেপ্লেক্স, ব্লকবাস্টার, লায়ন সিনেমাসহ ৯টি মাল্টিপ্লেক্সে মুক্তি পাচ্ছে ছবিটি। 

রিভেঞ্জ
মোহাম্মদ ইকবাল পরিচালিত ‘রিভেঞ্জ’ সিনেমাতে জিয়াউল রোশানের বিপরীতে অভিনয় করেছেন বুবলী। সিনেমাটির মুক্তি উপলক্ষ্যে (১৩ মে) রাজধানীর একটি অভিজাত হোটেলে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শবনম বুবলীসহ অভিনয়শিল্পী এবং কলাকুশলীরা। 

‘রিভেঞ্জ’ ছবিটি খুলনা, নওগাঁ, ফরিদপুর ও মেলান্দহের ১২টি একক প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। প্রযোজক ও পরিবেশক কামাল মোহাম্মদ কিবরিয়া জানান, ‘রিভেঞ্জ’ ছবিটি ১২টি একক প্রেক্ষাগৃহ পেয়েছে। এর পাশাপাশি মাল্টিপ্লেক্সে কিছু শো পাওয়া যেতে পারে।

 এসআর

×