ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২১ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

নজরুল জন্মবার্ষিকীর একাধিক অনুষ্ঠানে ফেরদৌস আরা

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২১:৩৯, ২০ মে ২০২৪

নজরুল জন্মবার্ষিকীর একাধিক অনুষ্ঠানে ফেরদৌস আরা

ফেরদৌস আরা

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ ও ভারতে নজরুল সংগীত পরিবেশনা নিয়ে ভীষণ ব্যস্ত সময় কাটাচ্ছেন নজরুল সংগীতশিল্পী ফেরদৌস আরা। তিনি জানান, জাতীয় কবির জন্মবার্ষিকী উপলক্ষে আজ মঙ্গলবার বিকেল পাঁচটায় ঢাকার জাতীয় জাদুঘরের বেগম ফজিলাতুন নেছা মুজিব মিলনায়তনে তার একক সংগীতানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

দীর্ঘদিন পর ফেরদৌস আরা একক সংগীতানুষ্ঠান নিয়ে হাজির হচ্ছেন। অনুষ্ঠানে সম্মানীত অতিথি থাকবেন কবি নজরুল ইনস্টিটিউট ট্রাস্টি বোর্ডের সভাপতি খায়রুল আনাম শাকিল ও কবি নজরুল ইনস্টিটিউটের নির্বাহী পরচিালক এ এফ এম হায়াতুল্লাহ। এদিকে আগামী ২৫ মে বিকেল চারটায় সংস্কৃতি মন্ত্রণালয় আয়োজিত কবি নজরুলকে নিয়ে বিশেষ অনুষ্ঠানে সংগীত পরিবেশন করবেন ফেরদৌস আরা।

আবার একই দিন সন্ধ্যার পর গাজীপুরের শ্রীপুরে ভারতীয় দূতাবাস আয়োজিত বিশেষ অনুষ্ঠানেও সংগীত পরিবেশন করবেন তিনি। ঠিক পরের দিনই ফেরদৌস আরা পশ্চিমবঙ্গের আসানসোলে চলে যাবেন। সেখানে ২৬ মে ‘কাজী নজরুল বিশ^বিদ্যালয়’-এ টানা পাঁচ দিনব্যাপী উৎসবের দ্বিতীয় দিনে তিনি এককভাবে সংগীত পরিবেশন করবেন।

ফেরদৌস আরা জানান, এরপর তিনি নজরুলের জন্মবার্ষিকী উপলক্ষেই ভারতের অসমে ও কানাডার ক্যালগিরিতে সংগীত পরিবেশন করবেন জুলাই ও সেপ্টেম্বরে। ফেরদৌস আরা বলেন, আমার দীর্ঘদিনের নজরুল চর্চার পর একটা কথাই বারবার মনে হয়- আধ্যাত্মিক চেতনায় উদ্বুদ্ধ মানবিক এই কবি ৩৬৫ দিনের যত মুহূর্তের সৃষ্টি, মানুষকে নিয়ে এত বিষদ লিখে গেছেন, সারাবিশ্বে আর কারও এত রচনা নেই।

×