ঢাকা, বাংলাদেশ   বৃহস্পতিবার ২৫ জুলাই ২০২৪, ১০ শ্রাবণ ১৪৩১

সংস্কৃতি সংবাদ

‘যেটা আমাদের নিজেদের মতো’ সংগীত সংকলনের প্রকাশনা

সংস্কৃতি প্রতিবেদক

প্রকাশিত: ২৩:২৬, ৮ জুন ২০২৪

‘যেটা আমাদের নিজেদের মতো’ সংগীত সংকলনের প্রকাশনা

‘যেটা আমাদের নিজেদের মতো’ শীর্ষক সংগীত সংকলনের প্রকাশনা অনুষ্ঠানে অতিথিসহ শিল্পীরা

নানা আয়োজনে উদ্যাপিত হয়েছে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী। তবে সেই প্রচলিত উদ্যাপনের বাইরে ভিন্নধর্মী এক প্রয়াসে স্বাধীনতার ৫০ বছর উদ্যাপনের উদ্যোগ নিয়েছেন এনামুল করিম নির্ঝর। এই স্থপতি, গীতিকার, সুরকার ও নির্মাতা সে উদ্যাপনে আশ্রয় নিয়েছেন সংগীতের। সেই সূত্র  ধরে প্রকাশিত হলো ৬৩টি মৌলিক গানের সংকলন।

আর এই ৬৩টি গান গেয়েছেন খ্যাতিমান থেকে তরুণ প্রজন্মের ৫৪ জন কণ্ঠশিল্পী। এই ৬৩টি গানের সংকলনের ৯টি পর্বে ৭টি করে গান রয়েছে। গানসমূহ প্রকাশিত হয়েছে গানশালা-ইকেএনসির ইউটিউব চ্যানেলে। শিল্পচর্চায় একক উদ্যোগের পরিবর্তে সমবায়নির্ভর ভাবনা থেকে প্রকাশিত হলো ‘এক নির্ঝরের গান-যেটা আমাদের নিজেদের মতো’ শীর্ষক সংগীত সংকলন। এই সংকলনের প্রতিটি গান রচনার পাশাপাশি সুর করেছেন এনামুল করিম নির্ঝর।

নির্ঝরের নেওয়া ‘নয় বছরের বড়’ প্রক্রিয়ার মৌলিক গান নির্মাণ প্রকল্পের অংশ হিসেবে প্রকাশিত হলো গানগুলো। একইসঙ্গে কণ্ঠশিল্পী, সংগীতায়োজক, যন্ত্র, শব্দ ও দৃশ্যশিল্পীদের একাত্ম করে নিয়মিত উপার্জনের উপায় বের করা উদ্যোগটির প্রধানতম লক্ষ্য। আর শুধু গান নয়, এই প্রকল্পের আওতায় ভবিষ্যতে নির্মিত হবে ৯টি নতুন চলচ্চিত্র। ইকেএনসির নেওয়া এ উদ্যোগে প্রাতিষ্ঠানিক সামাজিক দায়িত্বের অংশ হিসেবে পৃষ্ঠপোষকতায় রয়েছে সিটি গ্রুপ।  
শনিবার সন্ধ্যায় বিশ্বসাহিত্য কেন্দ্রের ইসফেনদিয়ার জাহেদ হাসান মিলনায়তনে সংগীত সংকলনের প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে উদ্যোগটির প্রতি আশীর্বাদ জানিয়ে বক্তব্য দেন অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ। বক্তব্য রাখেন সিটি গ্রুপের ব্র্যান্ড ম্যানেজার রুবায়েত আহমেদ। অনুষ্ঠানে প্রকাশিত বেশকিছু গানের ভিডিওচিত্র দেখানো হয়। 
অনুভূতি প্রকাশে এনামুল করিম নির্ঝর বলেন, মুমূর্ষু শিল্পচর্চাকে উৎসাহিত করতে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এটা আমার শৈশবে আগলে রাখা প্রতিজ্ঞার প্রকাশ। ভিন্ন রকম কিছু একটা করার প্রচেষ্টা।  বয়স কম হওয়ায় আমি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ না করতে পারায় সেই সময়ের শৈশবের স্বপ্নটাকে আগলে রেখেছি।  সেই স্বপ্নেরই প্রকাশ এই উদ্যোগ।

শিল্পচর্চার জন্য প্রতিষ্ঠান নির্মাণ করে যাব,  যেগুলোর আসলে কোনো মালিক থাকবে না। শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট পেশাজীবীদের পারস্পরিক বন্ধনে গড়ে উঠবে এই প্রতিষ্ঠান। সৎ উপার্জন এবং মানবিক মূল্যবোধের বিবেচনায় এই শিল্পসম্পৃক্ত পেশাজীবীরাই চালাবে সে প্রতিষ্ঠান। এক সময় ট্রাস্টি বোর্ডের মাধ্যমে পরিচালিত হবে।

সেই ভাবনা থেকে আমরা ৯ বছরে বড় নামে একটি উদ্যোগের কথা ভেবেছি, এরই প্রথম প্রকল্প হচ্ছে এই সংগীত সংকলন। পরে ৯টি সিনেমা হবে। ভবিষ্যতে শিল্পীদের সেবায়  হাসপাতাল থেকে শুরু করে নানা কিছু করার উদ্যোগ নেওয়া হবে।  
আবদুল্লাহ আবু সায়ীদ বলেন, এনামুল করিম নির্ঝরের ভেতর একটা অঙ্গীকার রয়েছে। সেই অঙ্গীকারটি হচ্ছে সমাজের প্রতি কিছু করার আকাক্সক্ষা। শিল্পের সেবা করার আকাক্সক্ষা। একজন মানবিক মানুষ হিসেবে তার এই উদ্যোগটি প্রশংসনীয় এবং অনুসরণীয়।  
নির্ঝরের লেখা ও সুরারোপিত এবং শিল্পীর কণ্ঠে গাওয়া গানগুলোয় উঠে এসেছে সময়ের কথা। ব্যক্ত হয়েছে যাপিত জীবনের বিবিধ অনুভূতি। যেটা আমাদের নিজেদের মতো শিরোনামের গানটি গেয়েছেন রেজওয়ানা চৌধুরী বন্যা। এ ছাড়া বিভিন্ন গানে কণ্ঠ দিয়েছেন অবন্তি সিঁথি, নবনীতা চৌধুরী,  ফাহমিদা নবী, সেমন্ত মঞ্জুরী, সুজিত মোস্তফা, পুনম ঘোষ প্রমুখ।

×