ঢাকা, বাংলাদেশ   শনিবার ২২ জুন ২০২৪, ৮ আষাঢ় ১৪৩১

গ্রীষ্মকালে ভ্রমণ করতে পারেন নিউইয়র্কের সেরা ১০ বিচ

প্রকাশিত: ২১:৩২, ২৭ মে ২০২৪

গ্রীষ্মকালে ভ্রমণ করতে পারেন নিউইয়র্কের সেরা ১০ বিচ

রকওয়ে বিচ আটলান্টিক মহাসাগরের মুখোমুখি রকওয়ে উপদ্বীপ বরাবর মাইল পর্যন্ত প্রসারিত। 

নিউইয়র্কের প্রকৃতিতে এখন গ্রীষ্মকাল। এই সময় শহরের বিচগুলো এনে দিতে পারে প্রশান্তি। মেমোরিয়াল ডে উইকএন্ড উপলক্ষে ২৫ মে খুলেছে নিউইয়র্কের বিচগুলো। যেখানে সকাল থেকে সন্ধ্য পর্যন্ত নিরাপদে সময় কাটানো যাবে। 

চলুন জেনে নেওয়া যাক নিউইয়র্কের সেরা কিছু বিচ-

১. জ্যাকব রিস পার্ক বিচ, কুইন্স, নিউইয়র্ক:

জ্যাকব রিস পার্ক, যাকে রিস পার্কও বলা হয়। এটি কুইন্সের রকওয়ে উপদ্বীপের দক্ষিণ-পশ্চিম অংশে একটি সমুদ্রতীরবর্তী পার্ক। মেরিন পার্কওয়ে-গিল হজেস মেমোরিয়াল ব্রিজের পাদদেশে , ফোর্ট টিলডেনের পূর্বে এবং নেপোনসিট এবং রকওয়ে বিচের পশ্চিমে অবস্থিত এই বিচ। ওয়াকওয়েসহ এই সমুদ্রের সামনের সৈকতটি পরিষ্কার এবংপ্রচুর জায়গা রয়েছে। এছাড়া বিচের চারপাশে প্রচুর ডাইনং সুবিধা। বোর্ডওয়াক, প্রদর্শনী, বল কোর্ট এবং বিনামূল্যে কায়াকিংসহ একটি আর্ট ডেকো বাথহাউস রয়েছে বিচের মধ্যে।

২. কনি আইল্যান্ড বিচ, ব্রুকলিন, নিউইয়র্ক:

আপনি যদি সূর্য, বালি ও বিনোদনের নিখুঁত সমুদ্র উপভোগের মাধ্যম খুঁজেন তাহলে কনি আইল্যান্ড সেরা সৈকতগুলির মধ্যে একটি হতে পারে। যেখানে ম্যাট অথবা সৈকত হুইলচেয়ার নিয়ে প্রবেশ করতে পারবেন। সুযোগ রয়েছে মিটারযুক্ত রাস্তার পার্কিংয়েরও। এই বিচে বিশ্ব বিখ্যাত সাইক্লোন রোলার কোস্টারে চড়ার সুযোগ রয়েছে।

৩. অর্চার্ড বিচ, ব্রঙ্কস: 

অর্চার্ড বিচ হলো ব্রঙ্কসের একমাত্র পাবলিক বিচ যা মানুষ তৈরি করেছে। এটি ১.১ মাইল দীর্ঘ এবং ১১৫ একর জায়গাজুড়ে অবস্থিত। এটি ব্রঙ্কসের বিশাল পেলহাম বে পার্কে অবস্থিত। লং আইল্যান্ড সাউন্ডের এই এক মাইল দীর্ঘ সৈকতকে ‘নিউ ইয়র্কের রিভেরা’ বলা হয়। এর মধ্যে রয়েছে একটি প্রমোনেড, খাবারের দোকান সহ একটি প্যাভিলিয়ন, খেলার মাঠ, দুটি পিকনিক এলাকা এবং বাস্কেটবল, ভলিবল এবং হ্যান্ডবলের জন্য কোর্ট। এটি বোর্ডওয়াকে সূর্যাস্ত উপভোগি এবং জঙ্গলে ঘোরাঘুরির জন্য একটি অন্যতম স্থান।

৪. রকওয়ে বিচ, কুইন্স:

রকওয়ে বিচ দেশের বৃহত্তম শহুরে সৈকত। এটি আটলান্টিক মহাসাগরের মুখোমুখি রকওয়ে উপদ্বীপ বরাবর মাইল পর্যন্ত প্রসারিত। সমুদ্র সৈকতে ভ্রমণকারীরা বালি এবং জল, বোর্ডওয়াক, খাবারের ছাড় এবং শহরের একমাত্র সার্ফিং সৈকত উপভোগ করতে পারেন। প্রায় ৭ মাইল সাদা বালুকাময় সৈকতসহ এলাকাটি স্থানীয় এবং পর্যটক উভয়ের জন্যই প্রিয় আড্ডার স্থান। রকওয়েতে সমুদ্র সৈকতের দৃশ্যটি বেশ গতিশীল, সার্ফার, স্কেটার এবং সমুদ্র সৈকতযাত্রীরা সবাই একত্রিত হয়। বোর্ডওয়াক রেস্তোরাঁ, ক্যাফে, এবং দোকানগুলো বেশ সারিবদ্ধ। দর্শনার্থীরা বারবিকিউ এলাকা, খেলার মাঠ এবং ক্রীড়া সুবিধাসহ পার্কের বিভিন্ন সুবিধার সুবিধা নিতে পারেন।

৫. ব্রাইটন বিচ, ব্রুকলিন:

আপনি যদি কনি আইল্যান্ড বীচের তুলনায় একটু কম ভিড়ের স্থান পছন্দ করেন তাহলে ব্রইটন বিচ আপনার জন্য। ব্রাইটন বিচ কনি আইল্যন্ডের ঠিক পাশেই। এটি ‘লিটল ওডেসা’ নামে পরিচিত, যার পূর্ব ইউরোপীয় খাবার ও দোকানের জন্য বেশ খ্যাতি রয়েছে।

৬. ফোর্ট টিল্ডেন বিচ, কুইন্স:

ব্রীজি পয়েন্টের এই জায়গাটি একটু বেশিই রাডারের নিচে এবং নির্জন। এই বিচে লাইফগার্ড না থাকার কারণেসাঁতার কাটতে দেওয়া হয় না। তাই সূর্য স্নান বা মাছ ধরা হতে পারে এখানকার অন্যতম উপভোগের বিষয়।

৭. ম্যানহাটন বিচ, ব্রুকলিন:

ব্রুকলিনের দক্ষিণ প্রান্তে অবস্থিত এই সৈকতটি সমগ্র নিউইয়র্ক সিটির লোকেদের জন্য একটি জনপ্রিয় গ্রীষ্মকালীন গন্তব্য। আবহাওয়া উত্তপ্ত হওয়ার সাথে সাথে সাধারণ মানুষ পরিবার পরিজন নিয়ে এই স্থানে বড়োতে যান। এই বিচ কিছুটা শান্ত এবং স্থানীয় পরিবারের ভিড় থাকে। এখানে পিকনিক, বারবিকিউ পার্টি, ঢেউয়ে সাঁতার কাটা বেশ জনপ্রিয়। এছাড়া বেসবল, টেনিস, ভলিবল, বাস্কেটবল এবং হ্যান্ডবলসহ হরেক রকমের খেলার ব্যবস্থা রয়েছে এই বিচে।

৮. মিডল্যান্ড বিচ, স্টেটেন দ্বীপ:

মিডল্যান্ড বীচ স্টেটেন দ্বীপে অবস্থিত ন্যারোসের ঠিক বাইরে এবং আটলান্টিকের মুখোমুখি। একটি আড়াই মাইল বালুকাময় প্রসারিত যেখানে সাউথ বিচ এবং এফডিআর বোর্ডওয়াকও রয়েছে। সৈকতে বারবিকিউ, বিশ্রামাগার, একটি রেস্তোরাঁ এবং মাছ ধরার জায়গা রয়েছে। এই বিচে সাধারণত একটু কম ভিড় হয়। এছাড়াও এখানে টেনিস এবং শাফেলবল কোর্ট রয়েছে। বাচ্চাদের জন্য একটি সামুদ্রিক কচ্ছপ ফোয়ারা রয়েছে যা দেখতে খুবই চমৎকার।

৯. লং বিচ, লং আইল্যান্ড:

নিউইয়র্কের কাছে সবচেয়ে পরিষ্কার সৈকতগুলোর মধ্যে একটি হলো লং বিচ। এটি একটি পে-টু-ভিজিট সৈকত যেখানে আপনার অবশ্যই ভ্রমণ করা উচিত। লং বিচ আইল্যান্ড ওশান কাউন্টির আটলান্টিক মহাসাগরের উপকূলে, নিউ জার্সি, মার্কিন যুক্তরাষ্ট্র, জার্সি তীরে অবস্থিত। দ্বীপটি নিউইয়র্ক মেট্রোপলিটন এলাকার সবচেয়ে দক্ষিণের বিন্দু।

১০. ওল্ফস পন্ড বিচ, স্টেটেন আইল্যান্ড:

উলফের পুকুর সৈকতকে ‘শহরের সেরা গোপনীয়তা’ বলা হয়। স্টেটেন দ্বীপের অন্যদের তুলনায় এটি বেশ ছোট। তবে কম পরিচিত এবং তাই অনেক ভিড় ছাড়াই শান্ত।

এম হাসান

×