ঢাকা, বাংলাদেশ   রোববার ২৫ ফেব্রুয়ারি ২০২৪, ১২ ফাল্গুন ১৪৩০

আদালতে আধ ঘণ্টা দেরি করায় ২ পুলিশ সদস্যকে ঘাস কাটার সাজা!

প্রকাশিত: ২১:২৪, ২৫ নভেম্বর ২০২৩

আদালতে আধ ঘণ্টা দেরি করায় ২ পুলিশ সদস্যকে ঘাস কাটার সাজা!

আদালত। 

গল্প কথায় এমন শাস্তি হতে পারে। রাজা বা সুলতানদের আমলে ঘটলেও অবাক হওয়ার কিছু ছিল না। তাই বলে ২০২৩ সালে ভারতের মহারাষ্ট্রের একটি নিম্ন আদালতে এমন শাস্তি দেবে! যা মেনে নেওয়া কঠিন। 
আসামিদের নিয়ে আদালতে পৌঁছাতে আধ ঘণ্টা দেরি হয়েছিল দুই পুলিশ সদস্যর। এই ঘটনায় ক্ষুব্ধ ম্যাজিস্ট্রেট দুই পুলিশ সদস্যকে দুই ঘণ্টা ঘাস কাটার শাস্তি দিয়েছেন।

গত সপ্তাহে ঘটে যাওয়া এই ঘটনা মহারাষ্ট্রের পরবনি জেলার এই প্রশাসনিক মহলে শোরগোল ফেলে দিয়েছে। সেখানকার মানবত থানার দুই কনস্টেবল আগের রাতে ধরা পড়া এক আসামিকে নিয়ে হাজির হন আদালতে। ১১টায় হাজিরার কথা থাকলেও দুই পুলিশ সদস্যরা আধ ঘণ্টা পরে, অর্থাৎ সাড়ে ১১টা নাগাদ হাজির হয়েছিলেন। এতেই ক্ষুব্ধ হন বিচারপতি। ফলে দুই পুলিশ সদস্যকে দু’ঘণ্টার ঘাস কাটার নির্দেশ দেন তিনি।

এদিকে পুলিশ কর্মীদের প্রশ্ন, বিচারক এমন সাজা কেনো দেবেন? কর্তৃপক্ষকে বলতে পারতেন দুই পুলিশ সদস্যর বিরুদ্ধে ব্যবস্থা নিতে। ব্রিটিশ আমলেও পুলিশকে ঘাস কাটার সাজা দেওয়ার কথা শোনা যায়নি। 

তবে এখনও ঘাস কাটেননি ওই দুই পুলিশ সদস্য। উপর মহলকে গোটা ঘটনা জানিয়েছেন তারা। আর পুলিশের সংগঠনগুলো এই সাজা প্রত্যাহারের দাবিও জানিয়েছে।

 

এম হাসান

×