ঢাকা, বাংলাদেশ   শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

তিন বছর পর জাবিতে পাখিমেলা

জাবি সংবাদদাতা

প্রকাশিত: ০০:১৫, ৪ ফেব্রুয়ারি ২০২৩

তিন বছর পর জাবিতে পাখিমেলা

.

‘পাখ-পাখালি দেশের রতœ, আসুন করি সবাই যতœ’ সেøাগানে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি)  তিন বছর পর অনুষ্ঠিত হলো পাখিমেলা। শুক্রবার সকাল সাড়ে ১০টায় জহির রায়হান মিলনায়তনের সামনে ‘পাখিমেলা-২০২৩’ এর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মো.. নূরুল আলম।
উদ্বোধনী ভাষণে উপাচার্য বলেন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে পাখির বসবাস উপযোগী পরিবেশ গড়ে তোলা হয়েছে। এই পরিবেশ ধরে রাখার দায়িত্ব সকলের। এ জন্য কিছু বিধি-নিষেধ আরোপ করা হয়েছে। পাখির অভয়ারণ্য নিশ্চিত করার স্বার্থে এসব বিধি-নিষেধ মানতে হবে। মাত্রাতিরিক্ত অনুষ্ঠান ও আতশবাজিতে পাখি ভয় পেয়ে অন্যত্র চলে যেতে পারে। পাখির প্রতি সকলকে দায়িত্বশীল ও যতœবান হতে হবে।
উপাচার্য আরও বলেন, ‘সম্প্রতি পাখির পরিমাণ কমে গেছে। গবেষকরা এর জন্য শব্দ দূষণকে অন্যতম কারণ হিসেবে দায়ী করেছেন। পাখিরা নীরব পরিবেশ পছন্দ করে। কিন্তু করোনার পর বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের পরিমাণ বেড়ে গেছে। এসব অনুষ্ঠানে অনেকে শব্দ দূষণ করেছেন। আমাদের সকলে পাখির নিরাপদ পরিবেশ নিশ্চিতে আরও সচেতন হতে হবে। পাখিদের সুরক্ষা নিশ্চিতে ক্যাম্পাসের সাবেক বর্তমান সকলের সহায়তা কামনা করছি।’ প্রাণিবিদ্যা বিভাগের সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ মনিরুল হাসান খানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জীববিজ্ঞান অনুষদের ভারপ্রাপ্ত ডিন অধ্যাপক ড. মো. নুহু আলম, প্রাণীবিদ্যা বিভাগের সাবেক অধ্যাপক ড. আনোয়ারুল ইসলাম ও অধ্যাপক ড. মোস্তফা ফিরোজ প্রমুখ।

×