শুক্রবার ৬ জ্যৈষ্ঠ ১৪২৯, ২০ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দুই নেতার মৃত্যুদণ্ড

দুই নেতার মৃত্যুদণ্ড
  • মিয়ানমার সামরিক আদালতের রায়

মিয়ানমারে আউং সান সুচির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রোসির (এনএলডি) একজন সাবেক পার্লামেন্ট সদস্যসহ দুজনের মৃত্যুদণ্ড দিয়েছেন দেশটির সামরিক আদালত। দণ্ডিতরা হলেন-সাবেক পার্লামেন্ট সদস্য ফিও জয়র থাউ এবং অন্যজন গণতন্ত্রপন্থী নেতা কিয়াউ মিন ইউ। শুক্রবার যুক্তরাজ্যের সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

এক প্রতিবেদনে বলা হয়েছে, গত নবেম্বরে ইয়াঙ্গুনের একটি ফ্ল্যাট থেকে দুটি পিস্তল, একটি বন্দুক এবং বেশকিছু গুলিসহ এনএলডি নেতা ও জনপ্রিয় হিপহপ সঙ্গীতশিল্পী ফিও জয়র থাউকে গ্রেফতারের বিষয় নিশ্চিত করেন মিয়ানমার জান্তা সরকার।

মিয়ানমারের জান্তা পরিচালিত সংবাদমাধ্যমের এক বিবৃতিতে বলা হয়, সন্ত্রাসবিরোধী আইনে দুজনকে মৃত্যুদ- দেয়া হয়েছে। বিবৃতির সঙ্গে ফিয়াউ জয়র থাউ এবং কিয়াউ মিন ইউ’র হাতকড়া পরিহিত ছবিও প্রকাশ করেছে মিয়ানমারের সামরিক সরকারের মিডিয়া টিম।

ফিও জয়র থাউ ২০১৫ সালে সুচির দল এনএলডির হয়ে পার্লামেন্ট সদস্য নির্বাচিত হন। সেবারই বেসামরিক গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় ফিরে আসে মিয়ানমার। এর আগেও সামরিক সরকারের বিরুদ্ধে গাওয়া তার হিপহপ সঙ্গীত ব্যাপক জনপ্রিয়তা লাভ করে। ২০০৮ অবৈধ সংগঠনে জড়িত থাকা এবং বিদেশী মুদ্রা রাখার দায়ে কারাদ- ভোগ করেন তিনি।

এ ছাড়া সম্প্রতি আউং সান সুচিকেও ছয় বছরের কারাদ- দেয় মিয়ানমারের সামরিক আদালত। অবৈধভাবে ওয়াকিটকি আমদানি ও তা নিজের কাছে রাখা, কোভিড নিয়মনীতি ভাঙ্গা এবং সামরিক সরকারের বিরুদ্ধে উস্কানির অভিযোগে এ সাজা দেয়া হয়।

মিয়ানমার ছাড়ছে শেভরন ও টোটাল ॥ মিয়ানমারে গেল বছর সামরিক অভ্যুত্থানের পর থেকে অবনতিশীল মানবাধিকার পরিস্থিতির কথা বলে দেশটি ছাড়ার ঘোষণা দিয়েছে আন্তর্জাতিক জ্বালানি কোম্পানি টোটাল এনার্জিস ও শেভরন কর্পোরেশন। সামরিক জান্তার রাজস্ব আয়ের প্রধান উৎস বন্ধ করার জন্য বিভিন্ন কোম্পানিকে আহ্বান জানিয়ে প্রচার চালিয়ে আসা গণতন্ত্রপন্থী আন্দোলনকারীদের জন্য এ এক বড় জয়। খবর দ্য গার্ডিয়ানের।

ফরাসী কোম্পানি টোটাল এক বিবৃতিতে মিয়ানমারে মানবাধিকার পরিস্থিতি এবং আইনের শাসনের অবনতির কথা উল্লেখ করে বলেছে, এ পরিস্থিতির কারণে টোটাল এনার্জিস দেশটিতে যথেষ্ট ইতিবাচক অবদান রাখতে পারছে না।

অপরদিকে মার্কিন জ্বালানি কোম্পানি শেভরনও বলেছে, বিদ্যমান পরিস্থিতির আলোকে তারাও মিয়ানমার ছেড়ে যাওয়ার পরিকল্পনা করছে।

শীর্ষ সংবাদ:
যে অপরাধ করবে তাকেই শাস্তি পেতে হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিজস্ব অর্থায়নে পদ্মা সেতু নির্মাণ একটি মাইলফলক : সেতুমন্ত্রী         ইভিএম পদ্ধতির ভুল প্রমান করতে পারলে পুরস্কৃত করা হবে ॥ ইসি আহসান হাবিব         অভিবাসীদের জীবন বাঁচাতে প্রচেষ্টা বাড়াতে হবে         অস্ত্র মামলায় ছাত্রলীগ নেতা সাঈদী রিমান্ডে ॥ জোবায়েরের জামিন         ইসলাম বিদ্বেষ, নারী বিদ্বেষকে ঘুষি মেরে বক্সিং-এ বিশ্ব চ্যাম্পিয়ন জারিন         স্ত্রীর কবরের পাশে চিরশায়িত হবেন আবদুল গাফ্ফার চৌধুরী         শিগগিরই সব দলের সঙ্গে সংলাপ : সিইসি         চাঁদপুরে ট্রাক-অটোরিকশা মুখোমুখি সংঘর্ষে প্রাথমিক শিক্ষক নিয়োগের দুই পরীক্ষার্থী নিহত         তীব্র জ্বালানি সংকটে শ্রীলঙ্কায় স্কুল ও অফিস বন্ধ         মঠবাড়িয়ায় যাত্রীবাহী বাস চাপায় মোটরসাইকেল আরোহী নিহত, আহত ২         নগর ভবনে দরপত্র জমা দেওয়ার চেষ্টা         রাজধানীর বাজারে প্রায় সব পণ্যের দাম বৃদ্ধি         শনিবার গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         আজ ২০ সিনেমা হলে মুক্তি পেয়েছে ‘পাপ-পুণ্য’         সারাদেশে চলছে ভোটার তালিকার হালনাগাদ         দৌলতখানে বাবা-ছেলে চেয়ারম্যান প্রার্থী         হাইকোর্টের নির্দেশে ভারতে অবৈধ ভাবে নেওয়া চাকরি হারালেন মন্ত্রী কন্যা         আফগানিস্তানে নারী উপস্থাপকদের অবশ্যই মুখ ঢাকতে হবে, নির্দেশ তালিবানের         শাহজালালে ৯৩ লাখ টাকার স্বর্ণসহ যাত্রী আটক