শনিবার ৯ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

টিকা না নেয়াদের জন্য বিপজ্জনক ওমিক্রন

জনকণ্ঠ ডেস্ক ॥ যারা টিকা নেননি তাদের জন্য করোনার ওমিক্রন ধরন বিপজ্জনক। বুধবার এসব তথ্য জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। সংস্থাটি বলেছে, বিশ্বজুড়ে করোনার ওমিক্রন ধরনের সংক্রমণ ছড়িয়ে পড়ছে। তবে সংক্রমণ থেকে বাঁচতে চেষ্টা চালিয়ে যেতে হবে। বিশ্বজুড়ে করোনা আক্রান্ত, ৩১ কোটি ৭৮ লাখ ৬৮ হাজার ৬৮৫জন। মৃত্যু ৫৫ লাখ ৩৩ হাজার ৭০ জন। সুস্থ হয়েছে ২৬ কোটি ৩০ লাখ ৯৭ হাজার ৩৬২ জন।- খবর আলজাজিরা ও ওয়ার্ল্ডোমিটার্সের।

ডব্লিউএইচও প্রধান তেদ্রোস আধানম গেব্রিয়াসেস বলেছেন, ডেল্টার চেয়ে ওমিক্রনে আক্রান্ত রোগীর অসুস্থতা তুলনামূলক কম। তবে ওমিক্রনও বিপজ্জনক। বিশ্বের বহু মানুষ করোনার টিকা নেননি। তাই নিশ্চিন্ত হওয়ার কোন সুযোগ নেই। তিনি বলেন, আফ্রিকায় এখনও ৮৫ শতাংশের বেশি মানুষ এক ডোজ টিকাও পাননি। টিকা নিয়ে এই বৈষম্য দূর করতে না পারলে মহামারী পুরোপুরি শেষ হবে না।

যুক্তরাষ্ট্রে মৃত্যু বাড়ার কারণ ডেল্টা ॥ করোনার সবচেয়ে সংক্রামক ধরনের স্বীকৃতি পাওয়া ওমিক্রনের প্রকোপে কাঁপছে যুক্তরাষ্ট্র। প্রতিদিন দেশটিতে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হচ্ছেন লাখ লাখ মানুষ, মারা যাচ্ছেন হাজার হাজার।

দেশটির রোগ নিয়ন্ত্রণ, গবেষণা ও প্রতিরোধ সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল এ্যান্ড প্রিভেনশন (সিডিসি) জানিয়েছে, ওমিক্রনের প্রভাবে দেশে সংক্রমণে উল্লম্ফন ঘটলেও করোনায় সাম্প্রতিক মৃত্যুহার বৃদ্ধির জন্য মূলত দায়ী ভাইরাসটির অতি সংক্রামক ধরন ডেল্টা। দেশটির সরকারী তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহে যুক্তরাষ্ট্রে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৫৫ লাখ ২৪ হাজার ৭৬৬ জন এবং এ রোগে মৃত্যু হয়েছে ১২ হাজার ৩৬৭ জনের। তার আগের সপ্তাহে দেশটিতে নতুন আক্রান্ত রোগীর সংখ্যা ছিল ৪১ লাখ ৩৬ হাজার ৪৩২ জন এবং মৃতের সংখ্যা ছিল ৮ হাজার ৮০৭ জন।

শতকরা হিসেবে দেখা গেছে, মাত্র এক সপ্তাহের ব্যবধানে যুক্তরাষ্ট্রে করোনায় মৃত্যুহার বেড়েছে ৪০ শতাংশ। গত ডিসেম্বর থেকে দেশটিতে প্রতিদিন গড়ে দেড় হাজারেরও বেশি মানুষ মারা যাচ্ছেন করোনায়। বৃহস্পতিবার সিডিসির পরিচালক রশেল ওয়ালেনস্কি এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ সম্পর্কে বলেন, ‘ওমিক্রনে আক্রান্তদের কয়েকজন ইতোমধ্যে মারা গেছেন- এটি সত্য, কিন্তু আমাদের বিশ্বাস, গত কয়েক সপ্তাহ ধরে দেশে যে উচ্চ মৃত্যুহার দেখা যাচ্ছে, তার জন্য দায়ী ডেল্টা।

শীর্ষ সংবাদ:
সাকিবের হাসিতে শুরু বিপিএল         ফের বন্ধ শিক্ষা প্রতিষ্ঠান ॥ করোনার লাগাম টানতে পাঁচ জরুরী নির্দেশনা         বাবার সম্পত্তিতে পূর্ণ অধিকার পাবেন হিন্দু নারীরা ॥ ভারতীয় সুপ্রীমকোর্ট         উচ্চারণ বিভ্রাটে...         বাণিজ্যমেলার ভাগ্য নির্ধারণে জরুরী সিদ্ধান্ত কাল         আলোচনায় এলেও আন্দোলনে অনড় শিক্ষার্থীরা         ‘আমার প্রিয় বিশ্ববিদ্যালয়টি ভালো নেই’         করোনা ভাইরাসে আরও ১২ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১৪৩৪         ‘১৫ ফেব্রুয়ারি বইমেলা শুরু’         ঢাবির হল খোলা, ক্লাস চলবে অনলাইনে         করোনারোধে মন্ত্রিপরিষদ বিভাগের ৫ জরুরি নির্দেশনা         আগামী ৬ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ স্কুল-কলেজ         ভরা মৌসুমে চড়া দামে বিক্রি হচ্ছে সব ধরনের সবজি         মাদারীপুরে সেতুর পিলারে মোটরসাইকেলের ধাক্কা, ২ শিক্ষার্থী নিহত         বিপিএম-পিপিএম পাচ্ছেন পুলিশের ২৩০ সদস্য         অভিনেত্রী শিমু হত্যা : ফরহাদ আসার পরেই খুন করা হয়         দিনাজপুরে মাদক মামলায় নবনির্বাচিত ইউপি সদস্য গ্রেফতার         শাবিপ্রবিতে গভীর রাতে শিক্ষার্থীদের মশাল মিছিল         ঘানায় ভয়াবহ বিস্ফোরণে ৫শ’ ভবন ধস, নিহত ১৭         করোনায় রেকর্ড সাড়ে ৩৫ লাখ শনাক্ত, মৃত্যু ৯ হাজার