বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চাই জাগ্রত তারুণ্য

  • এস ডি সুব্রত

আজকের তরুণ আগামীর নীতিনির্ধারক। তারা যদি অনিয়ম আর দুর্নীতির বিরুদ্ধে প্রতিবাদী হয়, তা হলে সমাজে ধীরে ধীরে পরিবর্তন আসতে শুরু করবে। তাই রাষ্ট্র ও সমাজের সকল কল্যাণমূলক কাজে তরুণদের অংশগ্রহণ একান্ত প্রয়োজন। বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম তরুণদের সব বাধা বিঘœ উপেক্ষা করে সব প্রতিকূলতা জয় করার আহ্বান জানিয়ে ছিলেন।

‘নব নবীনের গাহিয়া গান/সজীব করিব মহাশ্মশান,/আমরা দানিব নতুন প্রাণ/ বাহুতে নবীন বল।’ (চল চল চল- কাজী নজরুল ইসলাম)

যারা তরুণ-আমাদের স্বপ্ন, আমাদের বিশ্বাস তারাই বদলে দেবে সমাজ, রাষ্ট্র। তারাই বদলে দেবে এই বাংলাদেশ।

তারুণ্য হচ্ছে মানব জীবনের সাহসী, সংগ্রামী ও সৃজনশীলতার পর্ব। পুরনোকে ভেঙ্গে, সংস্কার করে নতুন কিছু করাই যেন তারুণ্যের ধর্ম। তরুণদের চিন্তা-চেতনা, মন-মগজে পুরনোকে সংস্কার করে নতুন কিছু করার ভাবনা তৈরি করতে হবে। সাহসিকতা ও সততার সঙ্গে তরুণ সমাজকে এই সংস্কার কাজে এগিয়ে আসতে হবে। তরুণরা এগিয়ে আসলেই সমাজের সকল স্তরে পরিবর্তনের বিপ্লব শুরু হবে।

তরুণ সমাজ ঘুমিয়ে থাকলে অনিয়ম আর দুর্নীতিতে নিমজ্জিত সমাজের আকাশ থেকে কালো মেঘের ছায়া কখনও দূর হবে না। সমাজ পরিবর্তন করতে চাইলে তরুণ সমাজকে আত্মকেন্দ্রিক চিন্তা-ভাবনা থেকে বের হয়ে আসতে হবে। নিজের ক্যারিয়ার গঠনের পাশাপাশি দেশ ও সমাজ নিয়ে ভাবতে হবে। এগিয়ে আসতে হবে সমাজকল্যাণমূলক সকল কাজে। তারুণ্য হচ্ছে অফুরন্ত প্রাণশক্তির আধার। তাই তারুণ্যকে কাজে লাগিয়ে জীবনকে করতে হবে গতিশীল ও প্রত্যাশাময়। জরাজীর্ণ সমাজ ব্যবস্থাকে সংস্কার করে নতুন কিছু রচনার জন্য সবার আগে তরুণ সমাজকেই জাগতে হবে। দুর্নীতির বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। ব্রিটিশবিরোধী আন্দোলন, বায়ান্নর ভাষা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামসহ সব সংস্কারমূলক আন্দোলনে তরুণ সমাজের ভূমিকা ছিল নিঃসন্দেহে প্রশংসনীয়। আমাদের ভবিষ্যত অনেক বেশি সম্ভাবনাময়। তাই একটি আদর্শ সমাজ নির্মাণে তরুণ সমাজকে কিছু চ্যালেঞ্জ গ্রহণ করতে হবে। সমাজ রাষ্ট্র নিয়ে স্বপ্ন দেখতে হবে এবং সে অনুযায়ী সাহসিকতার সঙ্গে সকল বাধা পেরিয়ে স্বপ্নের পথে হাঁটতে হবে। সঠিক প্রস্তুতি নিতে হবে। আর তরুণ সমাজের সঠিক প্রস্তুতি শুধু নিজেকে নয়, বরং সমাজ, রাষ্ট্রকে নিয়ে যাবে এক অনন্য সাফল্যের পথে।

যোগ্য নেতৃত্ব ও কর্মতৎপরতার মাধ্যমে সুখী-সমৃদ্ধ সমাজ গঠনে এবং দেশের অগ্রগতির ধারাকে অব্যাহত রাখতে তরুণদের এগিয়ে আসতে হবে। তরুণ সমাজ হলো কালো মেঘের আড়ালে লুকিয়ে থাকা দীপ্তিমান সূর্যের মতো। তরুণ প্রজন্মকে নিয়েই বাংলাদেশ স্বপ্ন দেখে।

সুনামগঞ্জ থেকে

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে         ৪৩তম বিসিএস প্রিলির ফল প্রকাশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         শাজাহান খানের মেয়েকে বিয়ে করলেন এমপি ছোট মনির         সাকিব আল হাসানের পিপলস ব্যাংকের আবেদন বাতিল         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         ঠিকাদারি কাজে এফবিআই’র সাজাপ্রাপ্ত প্রতিষ্ঠান!         ক্ষমা চাইলেন টাকা ছুড়ে দেওয়া সেই বিদেশি         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         যুক্তরাষ্ট্রে ফেডারেল কোর্টের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি নুসরাত         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান