বুধবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশে দেশে করোনা শনাক্তে রেকর্ড

দেশে দেশে করোনা শনাক্তে রেকর্ড

অনলাইন ডেস্ক ॥ যুক্তরাষ্ট্রে দৈনিক শনাক্তের সংখ্যা ১০ লাখ ছাড়িয়েছে, যা সে দেশ ছাড়াও বিশ্বের মধ্যে রেকর্ড। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, অস্ট্রেলিয়া ও ইসরায়েলে দৈনিক করোনা শনাক্ত রেকর্ড ছুঁয়েছে।

এদিকে ভারতে মাত্র আট দিনে কোভিড সংক্রমিতের সংখ্যা বেড়েছে ছয় গুণ। অতি সংক্রামক ওমিক্রন ধরনের কারণেই যুক্তরাষ্ট্র, ভারতসহ বিভিন্ন দেশে করোনার হার বাড়ছে।

যুক্তরাষ্ট্রে সোমবার শনাক্তের সংখ্যা ছিল ১০ লাখ ৮০ হাজার ২১১, যা ছিল কোনো একটি দেশে দৈনিক শনাক্তের দিক থেকে বিশ্বের মধ্যে রেকর্ড।

জন হপকিনস বিশ্ববিদ্যালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্রে সাত দিনে দৈনিক গড় শনাক্তের সংখ্যা ছিল চার লাখ ৮৬ হাজার।

মঙ্গলবার ফ্রান্সে দুই লাখ ৭০ হাজার, যুক্তরাজ্যে দুই লাখ, অস্ট্রেলিয়ায় ৫০ হাজার এবং ইসরায়েলে প্রায় ১২ হাজার ব্যক্তির দেহে করোনা শনাক্ত হয়েছে। দেশগুলো দৈনিক শনাক্তের দিক থেকে অতীতের সব রেকর্ড সহজেই ছাড়িয়ে গেছে।

ওমিক্রনে প্রথম মৃত্যু ঘটেছে ভারতে। রাজস্থান রাজ্যে ৭৩ বছরের এক বৃদ্ধের মৃত্যু হয়েছে করোনার এ ধরনে।

এদিকে ভারতে গতকাল সকাল পর্যন্ত আগের ২৪ ঘণ্টায় করোনা শনাক্তের সংখ্যা ছিল ৫৮ হাজার ৯৭। এর আগের দিন শনাক্তের সংখ্যা ছিল ৩৭ হাজার ৩৭৯। আর গত ২৮ ডিসেম্বর শনাক্তের সংখ্যা ছিল ৯ হাজার। এর অর্থ দাঁড়ায়, ভারতে মাত্র আট দিনে কভিড সংক্রমিতের সংখ্যা বেড়েছে ছয় গুণ। দেশটিতে ওমিক্রন শনাক্তের সংখ্যা দুই হাজার ১৩৫। এর মধ্যে মহারাষ্ট্রে ৬৫৩ ও দিল্লিতে ৪৬৪ জনের শরীরে ওমিক্রন শনাক্ত হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কর্মকর্তা আবদি মাহমুদ বলেছেন, ব্যাপক সংক্রামক ওমিক্রনের বিস্তার ঘটেছে বিশ্বের ১২৮টি দেশে। মঙ্গলবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে দিয়ে বলেছে, ওমিক্রনের ব্যাপক সংক্রমণ করোনাভাইরাসের আরো নতুন ভয়ংকর ধরন তৈরির ঝুঁকি বাড়িয়েছে।

যুক্তরাষ্ট্রে মোট করোনা শনাক্তের ৫৯ শতাংশই ওমিক্রন সংক্রমিত। বিশ্বজুড়েই এখন পর্যন্ত ওমিক্রনে মৃত্যু ও হাসপাতালে ভর্তি হওয়ার হার কম। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা সতর্ক করে বলছে, সংক্রমণ যত বেশি ঘটবে, ভাইরাসের নতুন ধরন তৈরি হওয়ার আশঙ্কা তত বেশি। সূত্র : এএফপি।

শীর্ষ সংবাদ:
স্বপ্ন পূরণে ভাগ্য বদল ॥ পদ্মা সেতু নামেই ২৫ জুন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         রোহিঙ্গারা অপরাধে জড়াচ্ছে প্রত্যাবাসন অনিশ্চয়তায়         ১৩৫ বিলাসবহুল পণ্যে ২০ ভাগ নিয়ন্ত্রণমূলক শুল্ক আরোপ         আমি ত্রাস সঞ্চারি ভুবনে সহসা সঞ্চারি ভূমিকম্প...         দিনের ভোট দিনেই হবে, রাতে হবে না ॥ সিইসি         সম্রাটকে জামিন না দিয়ে কারাগারে পাঠালেন আদালত         হাতিরঝিলের পানির ক্ষতি করা যাবে না ॥ হাইকোর্ট         এগিয়ে যাওয়ার লক্ষ্যে লড়ছে দুদল         মাঙ্কিপক্সের প্রবেশ রোধে সর্বোচ্চ সতর্ক হতে হবে         ঢাবিতে ছাত্রলীগ ছাত্রদল সংঘর্ষ ॥ আহত ৩০         জামায়াতের সঙ্গেও সংলাপে বসবে বিএনপি ॥ ফখরুল         সিলেটে বন্যার পানি নামছে ধীরে, নানা সঙ্কট         জলাবদ্ধতা থেকে এবারের বর্ষায়ও মুক্তি মিলছে না চট্টগ্রামবাসীর         শেখ হাসিনা সরকার পাহাড়ে শান্তি ফিরিয়ে এনেছে ॥ কাদের         প্রত্যাবাসন নিয়ে রোহিঙ্গারা দীর্ঘ অনিশ্চয়তার কারণে হতাশ হয়ে পড়ছে : প্রধানমন্ত্রী         হাতিরঝিলে স্থাপনা উচ্ছেদসহ ওয়াটার ট্যাক্সি নিষিদ্ধে রায় প্রকাশ         মাদকাসক্ত সন্তানকে গ্রেফতারে বাবা-মা আসেন ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         নিয়মানুযায়ী দিনের ভোট দিনেই হবে ॥ সিইসি         রোহিঙ্গা শরণার্থীদের স্বেচ্ছায় প্রত্যাবাসনই স্থায়ী সমাধান         ২৫ জুন পদ্মা সেতুর উদ্বোধন