বৃহস্পতিবার ৭ মাঘ ১৪২৮, ২০ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রান্নাবান্না ॥ শীতের মজাদার রেসিপি

রান্নাবান্না ॥ শীতের মজাদার রেসিপি

শীতের স্নিগ্ধ হাওয়ায় খাবারেও ভিন্নমাত্রার আয়োজন, অপেক্ষাকৃত ভারি খাবার সহজে হজম হয়ে যায়। শীতের শাকসবজি এবং সুস্বাধু খাবার এখন প্রতিদিনের খাদ্য তালিকায়। রেসিপি দিয়েছে- রন্ধন শিল্পী নাজিয়া ফারহানা

আচারি গরুর মাংস

যা লাগবে : গরুর মাংস (১ কেজি), হলুদ গুঁড়া (১/২ চা চামচ), মরিচ গুঁড়া (১ চা চামচ), জিরা গুঁড়া (১/২ চা চামচ), ধনিয়া গুঁড়া (১/২ চা চামচ), গরম মসলার গুঁড়া (১ চা চামচ), পাঁচফোড়ন (১ চা চামচ), এলাচ (২টা), দারুচিনি (২ টুকরা), লবঙ্গ (২টা), তেজপাতা (১টা), শুকনা মরিচ (৩টা), পেঁয়াজ কুচি (১ কাপ), আদা বাটা (১ চা চামচ), রসুন বাটা (১ চা চামচ), সরিষার তেল (১/২ কাপ), ভাজা জিরার গুঁড়া (১ চা চামচ), আচের আচার (১ টেবিল চামচ), আদা কুচি (১ চা চামচ)।

যেভাবে করবেন : প্রথমেই গরুর মাংস ধুয়ে মাঝারি আকারের টুকরা করে নিন।

এবার একটি পাত্রে সরিষার তেল নিয়ে তা গরম করুন। এবারে এতে পেঁয়াজ কুচি দিয়ে দিন। পেঁয়াজ সামান্য নরম হয়ে এলে তাতে হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, পাঁচফোড়ন, জিরার গুঁড়া, ধনিয়ার গুঁড়া, এলাচ, দারুচিনি, আদা-রসুন বাটা, লবঙ্গ আর তেজপাতা দিয়ে নাড়তে থাকুন। এবারে এতে সামান্য পানি দিয়ে মসলা কষাতে থাকুন।

মসলা কষানো হয়ে গেলে তাতে গরুর মাংস দিয়ে ভাল করে নাড়তে থাকুন। এ সময় চুলার আঁচ মাঝারি থাকবে। এবারে ১ কাপ গরম পানি দিয়ে ভাল করে নেড়ে ঢেকে রেখে দিন। ১০ মিনিট পর পর মাংস নেড়েচেড়ে দিন, যতক্ষণ না পর্যন্ত মাংস পুরোপুরি সেদ্ধ হয়। স্বাদমতো লবণ দিয়ে দিন। মাংস সেদ্ধ হয়ে গেলে আর পানি শুকিয়ে এলে তাতে গরম মসলার গুঁড়া, ভাজা জিরার গুঁড়া আর কিছুটা আদা কুচি দিন। আরও ২-৩ মিনিট রান্না করুন। এ পর্যায়ে ১ টেবিল চামচ আমের আচার দিতে পারেন, যদিও এটা না দিলেও সমস্যা নেই। তবে আচার দিলে স্বাদটা আরও ভাল হয়।

ব্যস তৈরি হয়ে গেল আচারি গরুর মাংসের ভুনা। ভাত, খিচুড়ি বা পরোটার সঙ্গে এই মাংস অসাধারণ লাগে খেতে।

দই বেগুন

যা লাগবে : বড় বেগুন ১টি, জিরা ১/২ টেবিল চামচ, কাঁচামরিচ ৩টি, আদা বাটা ১ টেবিল চামচ, হলুদের গুঁড়া ১ টেবিল চামচ, মরিচের গুঁড়া ১/২ টেবিল চামচ, দই ২০০ গ্রাম, লবণ স্বাদমতো, চিনি ১ টেবিল চামচ, সরিষার তেল- পরিমাণমতো, ধনেপাতা কুঁচি সামান্য।

যেভাবে করবেন : (১) বেগুন গোলগোল টুকরো করে কেটে নিন। এরপর তাতে হলুদ গুঁড়া এবং লবণ দিয়ে ভাল করে মিশিয়ে নিন আর কিছুক্ষণের জন্য রেখে দিন।

(২) চুলায় একটি সসপ্যানে তেল গরম করে নিন। গরম তেলে বেগুনের টুকরোগুলো ভেজে নিন। যখন বেগুনের টুকরো বাদামি রঙের হয়ে আসলে তখন চুলা থেকে নামিয়ে নিন।

(৩) একটি সসপ্যানে তেল গরম করে নিন আর তাতে জিরা দিন। কিছুক্ষণ জিরা টেলে নিন। তারপর এতে আদা বাটা দিয়ে আরও কিছুক্ষণ আদাবাটা এবং জিরা তেলে ভেজে নিন। এতে কাঁচামরিচ, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া এবং সামান্য পরিমাণ পানি দিন। এর পর মসলাগুলো ভাজতে থাকুন তেলে কিছু সময়ের জন্য। এরপর এতে দই এবং চিনি দিয়ে ভালভাবে নাড়তে থাকুন।

(৪) এরপর মসলাতে ভাজা বেগুন দিয়ে দিন। সব টুকরোগুলোতে যেন মসলা ভাল করে লাগে। চুলায় আরও কিছুক্ষণের জন্য রাখুন। এরপর এতে ধনেপাতা দিয়ে দিন এবং হয়ে এলে চুলা থেকে নামিয়ে আনুন। আপনি এই দই বেগুন গরম ভাতের সঙ্গে মজা করে খেতে পারেন। অনেকে পোলাও এবং খিচুড়ির সঙ্গে খেতেও পছন্দ করেন এই আইটেমটি।

ব্রোকেন গ্রাস পুডিং

যা লাগবে : দুধ আধা লিটার। গুঁড়া দুধ আধা কাপ। চিনি ১ কাপ। চায়না গ্রাস ১২ গ্রাম (বাজারে / ডিপার্টমেন্টাল স্টোরে পাবেন)। যে কোন তিন রংয়ের জেলো পাউডার।

যেভাবে করবেন : তিন রঙের জেলো তিনটি বাটিতে প্যাকেটের গায়ের নিয়ম অনুযায়ী বানিয়ে ফ্রিজে রেখে দিন। নইলে ঠিকমতো জমবে না আর ভেঙে যাবে।

পুডিং তৈরি : চায়না গ্রাস ছোট টুকরা করে কেটে নিন। চুলায় দুধ দিন আর চায়না গ্রাসগুলো দিয়ে দিন। দুধ গরম হতে থাকলে মাঝে মাঝে নেড়ে দিন যেন পুড়ে না যায়। এবার গুঁড়া দুধ এর মধ্যে দিয়ে ভাল করে মিশিয়ে দিন। যতক্ষণ পর্যন্ত চায়না গ্রাসগুলো ভাল করে গলে না যাবে ততক্ষণ দুধ গরম করতে থাকুন। জ্বাল দিতে দিতে দুধ বেশ ঘন করুন। এখন এই দুধ থেকে এক চামচ পরিমাণ নিয়ে একটা প্লেটে ঢালুন আর কয়েক মিনিট অপেক্ষা করুন। যদি দেখেন এটা পুডিংয়ের মতো হয়েছে তাহলে চুলায় রাখা পুডিং মিশ্রণটি তৈরি। এবার চিনি দিয়ে আরও কয়েক মিনিট চুলায় রেখে নামিয়ে নিন। মিশ্রণটি নেড়ে ঠান্ডা করুন। এবার ফ্রিজে রাখা রঙিন জেলিগুলো বের করে কিউব করে কাটুন। একটা যে কোন আকারের বাটি নিন, কিউব করা জেলিগুলো অর্ধেকের কম পরিমাণ নিয়ে বাটিতে ছড়িয়ে দিন। এবার পুডিং মিশ্রণটি কিছু পরিমাণ ঢালুন। তারপর আবার জেলি দিন। এভাবে আরও দুটি লেয়ার তৈরি করুন। এবার ফ্রিজে অন্তত আধা ঘণ্টার জন্য রেখে দিন। যে কোন সময় বের করে সুন্দর করে কেটে পরিবেশন করুন।

শীর্ষ সংবাদ:
২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে         ৪৩তম বিসিএস প্রিলির ফল প্রকাশ         শান্তিরক্ষা মিশনে র‍্যাবকে বাদ দিতে জাতিসংঘে চিঠি         ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হলেই সাংবাদিককে গ্রেফতার নয়, ডিসিদের আইনমন্ত্রী         আইপিটিভি-ইউটিউবে সংবাদ পরিবেশন করা যাবে না ॥ তথ্যমন্ত্রী         শাজাহান খানের মেয়েকে বিয়ে করলেন এমপি ছোট মনির         সাকিব আল হাসানের পিপলস ব্যাংকের আবেদন বাতিল         ‘সামরিক-বেসামরিক প্রশাসনের একসঙ্গে কাজ করার বিকল্প নেই’         ঠিকাদারি কাজে এফবিআই’র সাজাপ্রাপ্ত প্রতিষ্ঠান!         ক্ষমা চাইলেন টাকা ছুড়ে দেওয়া সেই বিদেশি         এক সপ্তাহে করোনা রোগী বেড়েছে ২২৮ শতাংশ         যুক্তরাষ্ট্রে ফেডারেল কোর্টের প্রথম মুসলিম বিচারক হচ্ছেন বাংলাদেশি নুসরাত         সস্ত্রীক করোনা আক্রান্ত প্রধান বিচারপতি, হাসপাতালে ভর্তি         হাইকোর্টে আগাম জামিন পেলেন তাহসান