বৃহস্পতিবার ১৪ মাঘ ১৪২৮, ২৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ছয় মাস ধরে খোঁজ নেই সাবেক এমপি করিম উদ্দিন ভরসার

ছয় মাস ধরে খোঁজ নেই সাবেক এমপি করিম উদ্দিন ভরসার
  • উদ্বেগ উৎকণ্ঠায় স্বজনেরা

নিজস্ব সংবাদদাতা, রংপুর ॥ রংপুরের বিশিষ্ট শিল্পপতি, তিনবারের নির্বাচিত সাবেক সাংসদ আলহাজ করিম উদ্দিন ভরসার খোঁজ মিলছে না দীর্ঘ ছ’মাস থেকে। তিনি কোথায় আছেন, কেমন আছেন কেউ জানে না। ফলে তার নিরাপত্তা নিয়ে উদ্বেগ-উৎকণ্ঠায় দিন কাটছে তাঁর স্ত্রী-পুত্র-কন্যাসহ পরিবারের সদস্যদের। তাঁর অধীন কর্মচারী, রাজনৈতিক নেতাকর্মী, আত্মীয়-স্বজন ও হিতাকাক্সক্ষী শুভাকাক্সক্ষীরা অতিসত্বর তাকে দেখতে চান।

করিম উদ্দিন ভরসা জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য, রংপুর জেলা জাতীয় পার্টির সভাপতি এবং তিন মেয়াদে বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি ১৯৯১ সালের নির্বাচনে রংপুর-১ (গঙাচড়া) আসন, ১৯৯৬ ও ২০০১ সালের জাতীয় সংসদ নির্বাচনে রংপুর-৪ (কাউনিয়া-পীরগাছা) আসন থেকে বিপুল ভোটে নির্বাচিত হন। রংপুরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, মসজিদ, মাদ্রাসা, এতিমখানা স্থাপন এবং গরিব দুঃখী মানুষের কল্যাণে বিশাল আর্থিক সাহায্য করার জন্য তিনি রংপুর এলাকায় ব্যাপক জনপ্রিয় ছিলেন। কাজেই তাঁর খোঁজ না থাকার বিষয়ে এ অঞ্চলের মানুষের মধ্যে ক্ষুব্ধ প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

করিম উদ্দিন ভরসার পুত্র এফবিসিসিআইর পরিচালক শফিকুল ইসলাম ভরসা বলেন, তাদের পিতার বয়স বর্তমানে ৮৭ বছর। তিনি বার্ধক্যজনিত অসুখসহ নানা প্রকার রোগে ভুগছেন এবং তিনি মানসিক ভারসাম্য হারিয়ে ফেলেছেন। তাদের আশঙ্কা, তাদের পিতার অসহয়াত্বের সুযোগ নিয়ে তার বিশাল সম্পত্তি কৌশলে হাতিয়ে নেয়ার লক্ষ্যে তাদের অপর এক ভাই সাইফুল উদ্দিন ভরসা (শিমুল) বড় ভাই সিরাজুল ইসলাম ভরসার সঙ্গে যোগসাজশ করে পিতা করিম উদ্দিন ভরসাকে অজ্ঞাত স্থানে লুকিয়ে রেখেছেন।

শফিকুল ভরসা অভিযোগ করেন, তাদের পিতাকে আটকে রেখে জোরপূর্বক তার বেশ কিছু সম্পত্তি নিজ নামে লিখে নিয়ে বা ভুয়া দলিল সৃষ্টি করে বেদখল করে চলেছেন শিমুল ভরসা। শিমুল ভরসা ও সিরাজুল ভরসা যোগসাজশ করে ইতোমধ্যে হারাগাছের পৈতৃক বাড়ির একটি অংশ জবরদখল করেছেন। রংপুর নগরীর সেন্ট্রাল রোডস্থ কোটি টাকার সম্পত্তি সন্ত্রাসী লেলিয়ে দিয়ে জোর করে দখলের চেষ্টা করছেন। এছাড়া রংপুর নগরীর সেনপাড়ার বহু মূল্যবান বাসভবন, শেয়ারবাজারের কোটি কোটি টাকার শেয়ার, রংপুর ও ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে স্থাপিত কোটি কোটি টাকার শিল্প ও ব্যবসা প্রতিষ্ঠান জবর দখল করার চেষ্টা চালাচ্ছেন শিমুল ভরসা ও সিরাজুল ভরসা।

তিনি অভিযোগ করেন, শিমুল ভরসা ও সিরাজুল ভরসা তাদের ১৬ ভাইবোনের মধ্যে ১৪ ভাইবোন এবং মাকে বঞ্চিত করে তাদের পিতাকে অজ্ঞাত স্থানে লুকিয়ে রেখেছেন। পরিবারের অপর কোন সদস্যকে তাঁর সন্ধান দিচ্ছেন না বা তাঁর সঙ্গে দেখা করতে দিচ্ছে না। এ কারণে পিতার প্রাণনাশের আশঙ্কা করছেন তিনি। তিনি মনে করেন, তাদের পিতার কাছ থেকে সম্পত্তি লিখে নিয়ে তাকে মেরে ফেলার আশঙ্কা রয়েছে।

তিনি জানান, আমার মা এবং আমরা ১৪ ভাইবোন আমাদের পিতাকে দেখতে পারছি না। কোথায় আছে, কেমন আছে কিছুই জানি না। বৃদ্ধ বয়সে তাঁর সেবা যতœ করার সুযোগ পাচ্ছি না। আমরা সম্পত্তি চাই না। আমরা চাই আমাদের পিতা সকলের মাঝে তাঁর নিজ বাড়িতে থাকবেন। একই অভিযোগ করেন কামরুল ইসলাম ভরসা, শরিফুল ইসলাম ভরসা ও অন্যান্য ভাই-বোন। এ নিয়ে একাধিক মামলা চলমান রয়েছে বলেও জানান তারা।

মামলা সূত্রে জানা যায়, সাবেক সাংসদ করিম উদ্দিন ভরসা কয়েক বছর আগে পরিবারের সদস্যদের মতে বিরুদ্ধে আপলাতুন নেছা নামে এক মহিলাকে বিয়ে করেন। সে সময় করিম উদ্দিন ভরসা বাইপোলার ডিজঅর্ডার এ ভুগছিলেন। বিয়ের পর আপলাতুন নেছা করিম ভরসাকে অজ্ঞাত স্থানে লুকিয়ে রেখে এবং নির্যাতন করে বেশ কিছু সম্পত্তি নিজ নামে লিখে নেন। পরে তার সঙ্গে বনিবনা না হওয়ায় তাকে তালাক দেন। করিম ভরসার সন্তানেরা তাঁকে নিজেদের জিম্মায় নেয়ার জন্য আদালতে মাললা দায়ের করেন। রংপুরের একটি বিজ্ঞ আদালত ২০২০ সালের ৭ সেপ্টেম্বর করিম উদ্দিন ভরসাকে সন্তানদের জিম্মায় দেয়ার আদেশ দিলে অন্য সন্তানদের অনুপস্থিতির সুযোগে সেখানে উপস্থিত শিমুল ভরসা আদালতের মাধ্যমে তাকে নিজ জিম্মায় নেন। শিমুল ভরসার জিম্মায় থাকাকালীন পরিবারের সকলেই তাঁর সঙ্গে দেখা সাক্ষাত করা বা তার সেবা শুশ্রƒষা করার সুযোগ পেয়েছেন। হঠাৎ বিগত জুন/২০২১ থেকে করিম উদ্দিন ভরসার কোন খোঁজ পাচ্ছেন না পরিবারের সদস্যরা। জিম্মাদার শিমুল ভরসাও লাপত্তা। তিনি তাদের কাছে ধরা দিচ্ছেন না। বাধ্য হয়ে গত ৮ সেপ্টেম্বর/২১ তারিখে মতিঝিল ডিএমপি থানায় একটি সাধারণ ডায়েরি (নং-৫৬১, ৮.০৯.২১) এবং ২৯ সেপ্টেম্বর/২১ তারিখে বনানী থানায় একটি সাধারণ ডায়েরি(নং-২৭২০, ২৯.০৯.২১) করেন করিম উদ্দিন ভরসার দ্বিতীয় পুত্র শফিকুল ইসলাম ভরসা। কিন্তু অদ্যাবধি পিতার সন্ধান না পেয়ে চরম উৎকণ্ঠা আর হতাশায় ভুগছেন তারা। শীঘ্রই তারা তাদের পিতাকে কাছে পেতে চান। এ বিষয়ে আইনী প্রক্রিয়া অব্যাহত আছে বলে জানান, কামরুল ইসলাম ভরসা।

পিতাকে লুকিয়ে রাখার অভিযোগে অভিযুক্ত সাইফুল উদ্দিন শিমুল ভরসা ও সিরাজুল ইসলাম ভরসার সঙ্গে যোগাযোগের চেষ্টা করে তাদের পাওয়া যায়নি।

শীর্ষ সংবাদ:
শেরপুরের বীর মুক্তিযোদ্ধা, সাংবাদিক তালাপতুফ হোসেন মঞ্জু আর নেই         সমালোচনা বন্ধ করতে হলে মার্শাল ল দিতে হবে ॥ সিইসি         সার্চ কমিটিতে থাকবেন নারী         ৫ বছরে ২২৮ এনজিওর নিবন্ধন বাতিল         রাজশাহীতে করোনায় নারীর মৃত্যু ॥ শনাক্তের হার ৬০.৩৯ ভাগ         এক রেখায় দৃশ্যমান হলো স্বপ্নের মেট্রোরেল         ইসি গঠন আইন পাস         দক্ষ জনবলের অভাবে এনআইডিতে ভুল-ভ্রান্তি ॥ আইনমন্ত্রী         ইউক্রেনে সেনা সদস্যের গুলিতে পাঁচজন নিহত         অসংখ্য স্প্লিন্টার দেহে নিয়ে বেঁচে আছেন আব্দুল্লাহ সরদার         হবিগঞ্জে বৈদ্যের বাজার ট্র্যাজেডির ১৭ বছর         ‘সংস্কৃতি চর্চার মাধ্যমে মানুষের হৃদয়ে পৌঁছানো যায়’         ‘বাংলাদেশের চলমান ঘটনা গভীরভাবে পর্যবেক্ষণ করছে ইইউ’         আফ্রিকান নেশন্স কাপে মিসর কোয়ার্টার ফাইনালে         অনৈতিক কার্যকলাপ ॥ হাইকমিশনের প্রথম সচিব ঢাকায় ফেরত         গত ২৪ ঘন্টায় মমেক হাসপাতালে করোনায় ৪ জনের মৃত্যু         ইসি গঠন আইন পাসের কার্যক্রম শুরু         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ১০ হাজার ২২১ জন         সংস্কৃতি প্রতিমন্ত্রী সস্ত্রীক করোনায় আক্রান্ত         অবশেষে অনশন ভঙ্গ ॥ শাহজালালের ঘটনায় কিছুটা স্বস্তি