শনিবার ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২১ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

টঙ্গী গাজীপুর মহাসড়কে আবারও যানজটে যাত্রী দুর্ভোগ চরমে

টঙ্গী গাজীপুর মহাসড়কে আবারও যানজটে যাত্রী দুর্ভোগ চরমে

নিজস্ব সংবাদদাতা, টঙ্গী ॥ ঢাকা টঙ্গী গাজীপুর বিআরটি'র ভাঙাচোরা মহাসড়কে যাত্রী দুর্ভোগ আবার চরমে পৌঁছেছে। তীব্র যানজটের কবলে পড়েছে বিআরটির টঙ্গী গাজীপুরের এ মহাসড়কটি। টঙ্গী গাজীপুরের যানজট এখন ঢাকার উত্তরা মহাখালী পর্যন্ত গ্রাস করেছে। গাড়িঘোড়া গুলো সড়কের ৪ লেন থেকে ৩/২/১ লেন সড়কে সংকুচিত হয়ে পড়ায় নির্বিঘ্নে গাড়িঘোড়া চলাচলে দেখা দিয়েছে এ বিপত্তি। এ ছাড়া আজ সকালে টঙ্গী বাজার বেইলি ব্রীজে মালবাহী একটি ট্রাক ব্রীজ পাড়ি দিতে গিয়ে ট্রাকটি ব্রীজের রাস্তায় অকেজো হয়ে পড়লে রাস্তায় যানজটের যাত্রা শুরু হয়। অপরদিকে এবড়োখেবড়ো ভাঙাচোরা খানাখন্দের রাস্তা এখনও পুরোপুরি মেরামত না করায় এমন অবস্থা এখনও রয়ে গেছে। গত তিনদিনের বৃষ্টিতে রাস্তায় জমে থাকা পানিতে সড়কের নানা স্হানে বিশাল বিশাল গর্তের সৃষ্টি হয়েছে।

বুধবার সকাল থেকে এ সড়কটিতে গাড়িঘোড়া ঘন্টার পর ঘন্টা ঠায় দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। গাড়ি গুলোর গতিবেগ ছিল ঘন্টায় মাত্র ২ থেকে ৩ কিলোমিটার পর্যন্ত। যা হেঁটেও এর চাইতে বেশী দূর যাওয়া যায়। যানজটের তীব্রতা সব চাইতে বেশী ঢাকা মূখী যানবাহনগুলোতে। গাজীপুর মুখী যানবাহনের গতি ঘন্টায় ৩ থেকে ৪ কিলোমিটারের মধ্যে। সবচাইতে ভয়াবহ যানজট লেগেছে টঙ্গী ব্রীজ থেকে ৩ কিলোমিটার টঙ্গী কলেজগেট পর্যন্ত। সকাল থেকে দিনব্যাপী বিআরটির এই রাস্তায় তীব্র যানজটের কবলে পড়ে চরম দুর্ভোগ পোহাচ্ছেন শত শত যানবাহনের হাজার হাজার যাত্রী। টঙ্গী বাজার থেকে জয়দেবপুর চৌরাস্তা পর্যন্ত ১২ কিলোমিটারের রাস্তাটি বিআরটির রাস্তার নির্মাণ কাজে ভেঙেচুরে একাকার হয়ে যায় বহু আগে। সড়কে কাজ শুরুর পর থোকে এ অবস্হা এখনও চলছে। গত ৪ বছর ধরে চলা এ ভোগান্তি চলছে দিনের পর দিন।

এদিকে টঙ্গী গাজীপুর সড়কের যেখানে সেখানে গাড়ি ঘুরানোও যানজটের আরেকটি কারন বলছেন নানাজন। ট্রাফিক পুলিশের মাধ্যমে নির্দিষ্ট স্হানগুলোতে গাড়ি ঘুরানোর ব্যবস্হা থাকলে যানজট অনেকটা কমে আসতো। অদক্ষ লোকবল দিয়ে বারবার বিআরটি কর্তৃপক্ষ রাস্তা মেরামত করায় তা কোন কাজেই আসছেনা। এরপর ১২ কিলোমিটারের ভাঙাচোরা রাস্তা মেরামতে বিআরটি কর্তৃপক্ষ এখনও জোড়ালো ভূমিকা না নেয়ায় আবারও মহাযানজটের কবলে পড়েছে ঢাকা টঙ্গী গাজীপুর ময়মনসিংহ মহাসড়কটি। বুধবার সকাল থেকে যানজটে পড়ে নাকাল হচ্ছেন লাখো মানুষ। ২০/২৫ মিনিটের ১২ কিলোমিটারের পথ পাড়ি দিতে এখন সময় লাগছে ৩ থেকে ৪ ঘন্টা পর্যন্ত। যেখানে সময় লাগার কথা আধাঘন্টার মতো। সড়কে চলাচল করা যানবাহনগুলো রাস্তার বড় বড় গর্তে আটকা পড়েও তীব্র যানজটের সৃষ্টি করছে। সবার ক্ষোভ এখন বিআরটি কর্তৃপক্ষের উপর! কেন তাঁরা ভাঙাচোরা রাস্তা মেরামতে জোড়ালো ভুমিকা রাখছেনা? টঙ্গী বাজার থেকে চেরাগআলী কলেজ গেট পর্যন্ত যানজটের তীব্রতা ভয়াবহ।

এখানকার যানজটের ধাক্কা গিয়ে পড়েছে উত্তর দিকে জয়দেবপুর চৌরাস্তা পর্যন্ত এবং দক্ষিণ দিকে এয়ারপোর্ট মহাখালী পর্যন্ত। মহাসড়কের যানজট নিয়ে কথা হয় গাজীপুর মহানগর দক্ষিণের উপপুলিশ কমিশনার ইলতুৎমিশের সঙ্গে।

তিনি জনকণ্ঠকে বলেন, টঙ্গী গাজীপুর মহাসড়কে বিআরটি রাস্তার কাজ চলমান থাকায় এবং ভাঙাচোরা রাস্তা মেরামতের কয়েক ঘন্টা পরই আবার আগের অবস্থায় চলে যাওয়ায় সমস্যা থেকেই যাচ্ছে। রাস্তায় গাড়ির গতি উঠাতে পারছেন না চালকরা। ফলে যানজটের কবলে পড়ছে শত শত যানবাহন।

তিনি বলেন, ট্রাফিক ব্যবস্হাপনায় জানপ্রাণ দিয়ে কাজ করলেও ভাঙাচোরা খানাখন্দ রাস্তার জন্য তা সামাল দেয়া যাচ্ছে না।

শীর্ষ সংবাদ: