সোমবার ২ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বিশ্বের সবচেয়ে উঁচু নাকের অধিকারী মেহমেত ওজুরেক

বিশ্বের সবচেয়ে উঁচু নাকের অধিকারী মেহমেত ওজুরেক

অনলাইন ডেস্ক ॥ বিশ্বের সবচেয়ে লম্বা নাকের ব্যক্তি হিসেবে গিনেস বুক অব ওয়ার্ল্ডের স্বীকৃতি পেয়েছেন তুরস্কের মেহমেত ওজুরেক। প্রায় দুই দশক ধরে এই রেকর্ড ধরে রেখেছেন তিনি। ২০০১ সালের ৩১ জানুয়ারি প্রথমবার মেহমেতের নাক মেপে দেখেছিল গিনেস বুক ওয়ার্ল্ড কর্তৃপক্ষ।

সে সময় তার নাক ছিল ৮.৮ সেন্টিমিটার বা ৩.৪৬ ইঞ্চি লম্বা। এরপর ২০১০ এবং সর্বশেষ ২০২১ সালে মেহমেতের নাক মেপে দেখা হয়। তবে নাকের মাপ আগের মতই আছে।

ধারণা করা হয়েছিল, স্বাভাবিকভাবে মানুষের অঙ্গপ্রত্যঙ্গের দৈর্ঘ্যের হেরফের হয়। তবে শেষ পর্যন্ত মেহমেতের নাকের আকারে কোনো হেরফের দেখা যায়নি।

নিজের নাক নিয়ে মেহমেত বলেন, আমি এটি পছন্দ করি। বিশ্ব এটি পছন্দ করে, গিনেস বুক ওয়ার্ল্ড কর্তৃপক্ষও এটি পছন্দ করেছে। অবশ্য আমার স্ত্রীও এটি পছন্দ করে।

তিনি বলেন, সৃষ্টিকর্তা আমাকে এমন বানিয়েছেন। আমার কিছু করার নেই। তবে আমি যখন কোনো সামাজিক অনুষ্ঠানে যাই, সবাই আমার দিকে তাকায়। তারা আমাকে পরীক্ষা করে। আমি জানি তারা তখন কী ভাবছে।

কথিত রয়েছে, বিশ্বের দীর্ঘতম নাক ছিল থমাস ওয়েডার্সের। তিনি ১৭৭০ সালের দিকে ইংল্যান্ডে বসবাস করতেন। ওয়েডার্স একটি ভ্রাম্যমাণ সার্কাস দলের সদস্য ছিলেন। তার নাক ছিল ১৯ সেন্টিমিটার বা সাড়ে সাত ইঞ্চি লম্বা।

শীর্ষ সংবাদ:
নিবন্ধন ছাড়া কেউ ব্যবসা করতে পারবে না ॥ তাপস         আমরা বৈশ্বিক সমস্যার মধ্যে আছি ॥ বাণিজ্যমন্ত্রী         দেশে ফিরতে চান পি কে হালদার         সম্রাটের উন্নত চিকিৎসা দরকার ॥ বিএসএমএমইউ         ‘রাজধানীতে বসে সমালোচনা না করে গ্রামে গিয়ে পরিবর্তনটা দেখুন’         আজ দিনের তাপমাত্রা বাড়তে পারে         স্পেনকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর         গুলশানে ৫০ কেজি গাঁজাসহ গ্রেফতার ২         অ্যালকোহল নিয়ন্ত্রণ বিধিমালা চ্যালেঞ্জ করে রিট         পূর্ণ চন্দ্রগ্রহণ চলছে         বাবার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন         রিজার্ভ নিয়ন্ত্রণে চ্যালেঞ্জ ॥ কঠোর অবস্থানে সরকার         পি কে হালদার তিন দিনের রিমান্ডে         ‘ফাতেমা’ ধানে নতুন আশা         দুর্ঘটনায় ক্রিকেটার সাইমন্ডসের অকালমৃত্যু         এক হৃৎপিন্ডে জোড়া লাগা দুই শিশু         নিউইয়র্কে বাংলাদেশী অধ্যুষিত শহরে বন্দুক হামলা ॥ নিহত ১০         বছরে পানিতে ডুবে মারা যায় ১৯ হাজার শিশু         গমের বিকল্প উৎসের সন্ধান করছেন আমদানিকারকরা         ৭৮০ এজেন্সি এবার হজ কার্যক্রম পরিচালনার অনুমতি পেলো