শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গ্রুপ চ্যাটে ‘ডিসাপেয়ারিং মেসেজেস’ ফিচার আনলো ভাইবার

গ্রুপ চ্যাটে ‘ডিসাপেয়ারিং মেসেজেস’ ফিচার আনলো ভাইবার

স্টাফ রিপোর্টার ॥ ক্রস-প্ল্যাটফর্ম মেসেজিং এবং ভয়েস-ভিত্তিক যোগাযোগে বিশ্বের অন্যতম শীর্ষস্থানীয় অ্যাপ রাকুতেন ভাইবার, সম্প্রতি, গ্রুপ চ্যাটের ক্ষেত্রে অ্যাপে ‘ডিসাপেয়ারিং মেসেজেস’ ফিচার চালুর কথা ঘোষণা করেছে। পূর্বে, এই ফিচারটি কেবল ওয়ান-টু-ওয়ান চ্যাটের ক্ষেত্রে ব্যবহার করা যেতো।

গ্রুপ চ্যাটে ‘ডিসাপেয়ারিং মেসেজেস’ সেট করার জন্য গ্রুপ মেসেজের স্ট্যাটাস পরিবর্তন করতে ব্যবহারকারীদের একাধিক পদক্ষেপের মধ্য দিয়ে যেতে হবেনা। ভাইবারের ফিচারের মাধ্যমে, সদস্যরা সহজে চ্যাটের মধ্যে ফিচারটি চালু ও বন্ধ করতে পারবেন।

এই কার্যকর ফিচারের ফলে, ভাইবার ব্যবহারকারীরা গ্রুপ চ্যাটে পাঠানো মেসেজটি সিন হওয়ার ১০ সেকেন্ড, এক মিনিট, এক ঘণ্টা বা এক দিন - কতো সময় পরে ‘ডিসাপেয়ার’ হবে তা নির্ধারণ করে দিতে পারবেন, যা অন্যান্য অ্যাপের ‘ডিসাপেয়ারিং মেসেজেস’ ফিচার থেকে অধিক সুবিধাজনক।

ডিভাইসে অ্যান্ড্রয়েড ৬ অথবা এর পরবর্তী ভার্সন ব্যবহার করছেন এমন ব্যবহারকারীরা, একবার ‘ডিসাপেয়ারিং’ অপশন চালু করার পর, যদি কেউ মেসেজ ফরওয়ার্ড, কপি বা কোন মেসেজের স্ক্রিনশট নেয় তবে তার নোটিফিকেশন পাবেন। অ্যান্ড্রয়েডের আগের ভার্সন এবং সকল আইওএস ব্যবহারকারীরা, গ্রুপ চ্যাটের সদস্যদের কেউ ‘ডিসাপেয়ার’ এর জন্য সেট করা হয়েছে এমন মেসেজের স্ক্রিনশট নিলে স্বয়ংক্রিয়ভাবে নোটিফিকেশন পেয়ে যাবেন। ছবি ও স্টিকার সহ যেকোন ধরনের মেসেজের ক্ষেত্রে এই ফিচার ব্যবহার করা যাবে।

উদাহরণস্বরূপ, যদি একদল মানুষকে একটি হাউজ পার্টিতে আমন্ত্রণ করা হয়, তবে বাড়ির ভেতরে প্রবেশের কোড এক মিনিট ‘ডিসাপেয়ারিং’ সময় সেট করে গ্রুপ চ্যাটে মেসেজ হিসেবে পাঠানো যেতে পারে। এক্ষেত্রে গ্রুপ চ্যাটের সদস্যরা মেসেজটি পড়ার এক মিনিটের মধ্যে তা ডিসাপেয়ার বা অদৃশ্য হয়ে যাবে।

উল্লেখ্য যে, রাকুতেন ভাইবারে ব্যক্তিগত ও গ্রুপ চ্যাট উভয়ই এন্ড-টু-এন্ড এনক্রিপ্টেড, যা ব্যবহারকারীদের তাদের কথোপকথন বা যোগাযোগের গোপনীয়তা ও নিরাপত্তার নিশ্চয়তা দেয়। ব্যবহারকারীদের একটি নিরাপদ মেসেজিং অ্যাপ প্রদানের রাকুতেন ভাইবারের প্রতিশ্রুতির একটি অনন্য উদাহরণ এই ডিসাপেয়ারিং মেসেজ ফিচার।

রাকুতেন ভাইবার’র প্রোডাক্টের ভাইস প্রেসিডেন্ট নাদভ মেলনিক বলেন, “গ্রুপে এবং পৃথকভাবে গোপনীয় মেসেজ প্রদানের ক্ষেত্রে রাকুতেন ভাইবার ব্যবহারকারীদের নিয়ন্ত্রণের সক্ষমতা দিতে পেরে আমরা অত্যন্ত আনন্দিত। এই আপডেটের ফলে, আমাদের ব্যবহারকারী এবং তারা যাদের সাথে সবচেয়ে বেশি কথা বলে তাদের গোপনীয়তা রক্ষায় আমাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত হয়েছে।”

বিশ্বজুড়েই সবাইকে কানেক্টেড রাখতে কাজ করে রাকুতেন ভাইবার। এক্ষেত্রে, ব্যবহারকারীর পরিচয় এবং তাদের অবস্থান বিবেচ্য নয়। সারাবিশ্বে আমাদের ব্যবহারকারীরা ওয়ান-অন-ওয়ান চ্যাট, ভিডিও কল এবং গ্রুপ মেসেজিং ফিচার ব্যবহারের সুবিধা উপভোগ করেন। এছাড়াও, তারা তাদের পছন্দের ব্র্যান্ড এবং সেলেব্রেটিদের সাথে আলোচনা এবং তাদের সাম্প্রতিক কর্মকাণ্ড সম্পর্কে খোঁজ-খবর নিতে পারেন এ প্ল্যাটফর্মের মাধ্যমে। ভাইবার এর ব্যবহারকারীদের জন্য নিরাপদ ও সুরক্ষিত পরিবেশ নিশ্চিত করে, যেনো তারা কোনো সংশয় ছাড়াই তাদের অনুভুতিগুলো শেয়ার করতে পারেন।

রাকুতেন ভাইবার বিশ্বের শীর্ষস্থানীয় ই-কমার্স এবং আর্থিক সেবা প্রদানকারী প্রতিষ্ঠান রাকুতেন ইনকরপোরেটের একটি অংশ। ভাইবরি বিশ্বের জনপ্রিয় ফুটবল ক্লাব বার্সেলোনার অফিশিয়াল কমিউনিকেশন চ্যানেল এবং গোল্ডেন স্টেট ওয়ারিয়রস -এর অফিসিয়াল ইন্সট্যান্ট মেসেজিং ও কলিং অ্যাপ পার্টনার।

তাই, বিরামহীন যোগাযোগে অভিজ্ঞতা পেতে আজই যুক্ত হোন ভাইবারে।

শীর্ষ সংবাদ:
গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৯ হাজার ৯২৭ জন         লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত         এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে         কঠিন হলেও দলীয় সরকারের অধীনে নির্বাচনই সমাধান         শাবিতে অহিংস আন্দোলন চলবে ॥ ভিসি সরিয়ে নেয়ার গুঞ্জন         দেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         জাতির পিতা হত্যার পর কবি, আবৃত্তিকাররাই প্রতিবাদ করেছেন         দেশে করোনার চেয়ে অসংক্রামক রোগে মৃত্যু বেশি         নায়ক না ভিলেন-শিল্পীরা কাকে বেছে নেবেন?         রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের নেপথ্যে কে- বের হয়ে আসছে         পরপর দু’বছর দেশসেরা, সিএমপির গতি আরও বাড়বে         দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭