শনিবার ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৪ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাঠে নেমেই নিয়ম ভাঙলো ট্রাম্পের সামাজিক মাধ্যম

মাঠে নেমেই নিয়ম ভাঙলো ট্রাম্পের সামাজিক মাধ্যম

অনলাইন ডেস্ক ॥ আসতে না আসতেই সমস্যার মুখে পড়েছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নতুন সামাজিক মাধ্যম সাইট। ‘সফটওয়্যার ফ্রিডম কনসার্ভেন্সি’ (এসএফসি) জানিয়েছে, সাম্প্রতিক সময়ে ট্রুথ সোশালের পরীক্ষামূলক সংস্করণ আনার মধ্য দিয়ে লাইসেন্সিং চুক্তি লঙ্ঘন করেছে ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপ (টিএমটিজি)।

এনগ্যাজেটের প্রতিবেদন বলছে, ট্রাম্পের সাইটটি চলে বিনামূল্য ও উন্মুক্ত সোর্স প্ল্যাটফর্ম ‘মাস্টডন’-এর একটি পরিবর্তিত সংস্করণের উপর। যে কেউ মাস্টডনের কোড তত্ত্বাবধায়ক ‘এজিপিএলভি৩’ এর সব নিয়ম মেনে প্ল্যাটফর্মটি ব্যবহার করতে পারবে। এরকমই এক নিয়মে বলা হয়েছে, লাইসেন্স গ্রহীতাদেরকে সব ব্যবহারকারীর সঙ্গে ‘সোর্স কোড’ শেয়ার করতে হবে।

কিন্তু ট্রাম্পের ‘ট্রুথ সোশাল’ এখনও তা করেনি। এখন ‘ওপেন সোর্স সফটওয়্যার লাইসেন্স’ প্রয়োগকারী সংস্থা ‘সফটওয়্যার ফ্রিডম কনজারভেন্সি’ (এসএফসি) সাফ জানিয়ে দিয়েছে, টিএমটিজি’র হাতে ৩০ দিন সময় আছে ‘এজিপিএলভি৩’ মানার। নয়তো তাদেরকে মুখোমুখি হতে হবে জটিলতার।

“লাইসেন্সটি পরিষ্কারভাবেই সবাইকে সমান হিসেবে বিবেচনা করে (এমনকি যাদের আমরা পছন্দ করি না, তাদেরকেও)। কিন্তু, তাদেরকেও অন্য সবার উপর প্রয়োগ হয় এমন কপিলেফট লাইসেন্সের নিয়ম অবশ্যই মেনে চলতে হয়।” – এক ব্লগ পোস্টে লিখেছে এসএফসি।

সংস্থাটি বলছে, যারা পরীক্ষার দিন সাইটে প্রবেশ করেছে, তাদের জন্য ট্রুথ সোশালকে “তাৎক্ষণিকভাবে” সোর্স কোড উন্মুক্ত করে দিতে হবে। যদি টিএমটিজি এটি ৩০ দিনের মধ্যে করতে ব্যর্থ হয়, তাহলে সাইট তৈরিতে ব্যবহৃত সফটওয়্যারে প্রবেশাধিকার হারাবে তারা।

“এজিটিএলভি৩-এর নিয়ম যেভাবে কাজ করে তার কোনো ব্যাতিক্রম নেই – এমনকি আপনি যদি রিয়েল এস্টেম মুঘল, রিয়ালিটি টিভি তারকা বা সাবেক মার্কিন প্রেসিডেন্টও হন,” – বলেছে এসএফসি।

সংস্থাটি আরও জানিয়েছে, এটি না মানলে মামলার সম্মুখীন হবে টিএমটিজি। “আমরা এই সমস্যাটিকে অত্যন্ত কাছ থেকে অনুসরণ করবো এবং ট্রাম্পের গ্রুপ যাতে সাইট ব্যবহারকারীদের নিজস্ব সোর্স দেয় তা দাবি করবো।”

শীর্ষ সংবাদ:
টঙ্গীতে হাফ ভাড়া ও নানা দাবিতে ছাত্রদের মহাসড়ক অবরোধ         রাজনৈতিক উস্কানি আছে শিক্ষার্থীদের আন্দোলনে ॥ কাদের         নীলফামারীতে জঙ্গী আস্তানায় র্যাবের অভিযান ॥ আটক ৫         নিরাপদ সড়ক ॥ আগামীকাল প্রতীকী লাশের মিছিল করবে শিক্ষার্থীরা         কুয়েট শিক্ষকের মৃত্যু ॥ ৫ সদস্যের তদন্ত কমিটি গঠন         সড়কের দুর্নীতির বিরুদ্ধে ‘লাল কার্ড’ দেখাল শিক্ষার্থীরা         মুন্সীগঞ্জের ভবনে বিস্ফোরণে দগ্ধ ভাইবোনের মৃত্যু পর এবার বাবার মৃত্যু         রায়পুরায় শিশু অপহরণের পর হত্যার ঘটনায় গ্রেফতার ৪         মিরপুর টেস্টে প্রথম সেশনে তাইজুলের দাপট         খালেদার চিকিৎসার দাবিতে ছাত্রদলের সমাবেশ চলছে         ইউনেস্কোর স্বীকৃতি পেয়েছে কেরানীগঞ্জের দোলেশ্বর হানাফিয়া জামে মসজিদ         ট্রাকের ধাক্কায় মোটরসাইকেল আরোহী নিহত         ‘অর্থনৈতিক উন্নয়নে বস্ত্রখাত উল্লেখযোগ্য অবদান রাখছে’         ওমিক্রন নিয়ে আতঙ্কিত না হয়ে প্রস্তুত থাকা উচিত ॥ সৌম্য স্বামীনাথন         ‘বস্ত্রশিল্প বাংলাদেশের অর্থনীতির গুরুত্বপূর্ণ চালিকা শক্তি’         ‘শান্তি প্রতিষ্ঠার জন্য সবার সম্মিলিত প্রচেষ্টা প্রয়োজন’         মিরপুর টেস্টে টস হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ ॥ মাহমুদুলের অভিষেক         গোটা বিশ্বের বিস্ময় ॥ উন্নয়ন সমৃদ্ধির মহাসোপানে বাংলাদেশ         সাকিবকে নিয়ে আজ মাঠে নামছে বাংলাদেশ