রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শনিবার থেকে শুরু আসল লড়াই

জাহিদুল আলম জয় ॥ সপ্তম টি২০ বিশ্বকাপ ক্রিকেটের মূল যজ্ঞ শুরু হওয়ার অপেক্ষা। আজ প্রথম রাউন্ড শেষ হওয়ার পর শনিবার থেকে মাঠে গড়াবে সুপার টুয়েলভের ধুন্ধুমার লড়াই। যেখানে দুই গ্রুপে ৬টি করে প্রতিদ্বন্দ্বিতা করবে মোট ১২টি দল।

গ্রুপ ১ ও গ্রুপ ২ এ বিভক্ত হয়ে খেলবে দলগুলো। সেখানে প্রতিটি দল একে অপরের মুখোমুখি হবে। অর্থাৎ সুপার ১২ এ প্রতিটি দল ম্যাচ খেলবে পাঁচটি করে। সেখান থেকে দুই গ্রুপের দু’টি করে শীর্ষ দল উঠে যাবে সেমিফাইনালে। গ্রুপ ১ এর শীর্ষ দল প্রথম সেমিতে খেলবে গ্রুপ বি এর দ্বিতীয় হওয়া দলের বিরুদ্ধে। আর বি গ্রুপের প্রথম হওয়া দলের বিরুদ্ধে দ্বিতীয় সেমিতে লড়বে এ গ্রুপের দ্বিতীয় দল। দুই সেমির বিজয়ী দল শিরোপনির্ধারণী ফাইনাল মহারণে লড়বে আগামী ১৪ নবেম্বর। ম্যাচটি হবে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে।

এর আগে গ্রুপ ১ থেকে শনিবার সুপার টুয়েলভ অর্থাৎ মূল পর্বের প্রথম ম্যাচে প্রতিদ্বন্দ্বিতা করবে অস্ট্রেলিয়া ও দক্ষিণ আফ্রিকা। একই দিন আরেক ম্যাচে লড়বে সাবেক চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ। এই যজ্ঞে বাংলাদেশ কোন্ গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করবে সেটা বৃহস্পতিবার রাতে নিশ্চিত হয়েছে। তবে এই প্রতিবেদন লেখা পর্যন্ত টাইগাররা কোন্ গ্রুপে খেলবে সেটার ফয়সালা হয়নি। এবারের আসরটি ভারতে হওয়ার কথা থাকলেও করোনার কারণে হচ্ছে ওমান ও সংযুক্ত আরব আমিরাতে। তবে পুরো বিশ্বকাপের আয়োজক ভারতীয় ক্রিকেট বোর্ডই (বিসিসিআই)। সবশেষ ২০১৬ সালে টি২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল। এরপর ২০১৮ সালে হওয়ার কথা ছিল। কিন্তু ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপের জন্য ২০১৮ সালের আসরটি বাতিল করা হয়। আর সূচী অনুযায়ী ২০২০ সালে অস্ট্রেলিয়ার মাটিতে হওয়ার কথা থাকলেও করোনার স্থগিত হয়ে যায়। যে কারণে পাঁচ বছর পর এবার হচ্ছে স্বল্পঘরানার বিশ্বকাপের সপ্তম আসর।

মূল বিশ্বকাপের আগে বাছাইপর্বে ‘এ’ গ্রুপে প্রতিদ্বন্দ্বিতা করছে ২০১৪ আসরের চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা আয়ারল্যান্ড, নামিবিয়া ও হল্যান্ড। ইতোমধ্যে টানা দুই জয়ে লঙ্কানরা মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে। বাংলাদেশ খেলেছে প্রথম রাউন্ডের ‘বি’ গ্রুপে। সেখানে তাদের প্রতিপক্ষ ছিল ওমান, পাপুয়া নিউগিনি ও স্কটল্যান্ড। এখান থেকে দুই জয় ও এক হারে টাইগাররাও সুপার টুয়েলভে নাম লিখিয়েছে। বিশ্বকাপের আগের ছয় আসরে সর্বোচ্চ দুইবার চ্যাম্পিয়ন হয় ওয়েস্ট ইন্ডিজ। একবার করে শিরোপা জিতেছে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও ইংল্যান্ড। সার্বিক বিবেচনায় এবারের আসরে ভারতকে ফেবারিট বলছেন বিশেষজ্ঞরা। তাদের দৃষ্টিতে ২০০৭ সালে প্রথম আসরের পর এবারও ভারতের বাজিমাত করার জোর সম্ভাবনা আছে।

মহামারী করোনার কারণে ভারত থেকে সংযুক্ত আরব আমিরাতে সরিয়ে নেয়া হয় ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের (আইপিএল) ১৪তম আসর। একই ধারাবাহিকতায় টি২০ বিশ্বকাপও হচ্ছে মরুর দেশে। সফলভাবে আইপিএল আয়োজনের পর এবার সংক্ষিপ্ত ভার্সনের বিশ্বকাপ সফলভাবে শেষ করতে চায় এমিরেটস ক্রিকেট বোর্ড (ইসিবি)। আইপিএলের সফল আয়োজন শেষে বিশ্বকাপের মতো বড় আসর আয়োজনের চ্যালেঞ্জে পাস করতে প্রস্তুতি আমিরাত। আইপিএলের ভেন্যু আবুধাবির জায়েদ ক্রিকেট স্টেডিয়ামের উইকেটে ব্যাটার-বোলারদের সাফল্য ছিল চোখে পড়ার মতো। এ মাঠে ব্যাটাররা রান করেছেন ২৪৭৫। বোলাররা নিয়েছেন ৯১ উইকেট। মোট ১৫ হাজার ২শ সমর্থক নিরাপদে টুর্নামেন্টের ম্যাচগুলো দেখেছেন। ভেন্যুর ধারণক্ষমতা ২ হাজার। আট ম্যাচেই ৯৫ শতাংশ সমর্থক গ্যালারিতে উপস্থিত ছিলেন।

এবার বিশ্বকাপ যজ্ঞও সফলভাবে শেষ করতে বদ্ধপরিকর আরব আমিরাত। ইতোমধ্যে আবুধাবিতে সফলভাবে হয়েছে প্রথম রাউন্ডের খেলা। বুধবার রাতে এখানেই আয়ারল্যান্ডকে উড়িয়ে দিয়ে সুপার ১২ নিশ্চিত করেছে শ্রীলঙ্কা। জয়ের জন্য লক্ষ্য ছিল ১৭২ রানের। এই রান তাড়া করতে নেমে শেষ ১৬ রানে আয়ারল্যান্ড হারায় ৬ উইকেট। ১৮.৩ ওভারে ১০১ রানে অলআউট হয় এ্যান্ডি বালবিরনির দল। ফলে আইরিশদের ৭০ রানের বিশাল ব্যবধানে হারিয়ে শিরোপা লড়াইয়ে শামিল হওয়া নিশ্চিত করেছে এশিয়ার দ্বীপদেশটি।

শীর্ষ সংবাদ:
শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর         ১১ দফা বাস্তবায়নে ব্যঙ্গচিত্র নিয়ে শিক্ষার্থীদের মানববন্ধন         ‘খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার সুযোগ খতিয়ে দেখা হচ্ছে’         ‘খালেদা জিয়াকে মুক্তি দিয়ে বিদেশে চিকিৎসার আহ্বান ফখরুলের’         ‘পঁচাত্তরের পর গণতন্ত্র ষড়যন্ত্রের বেড়াজালে বারবার বলি হয়েছে’         মিয়ানমারে বিক্ষোভের উপর গাড়ি চালিয়ে ৫ জনকে হত্যা করল জান্তা বাহিনী         নাগাল্যান্ডে বিদ্রোহী ভেবে গ্রামবাসীর ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১৪         ভোলায় বন্দুকযুদ্ধে দুই জলদস্যু নিহত ॥ অস্ত্র উদ্ধার         রোহিঙ্গা ক্যাম্পে বিয়ে নিয়ে সংঘর্ষে নিহত-১         কক্সবাজারে হোটেল থেকে যুবকের মরদেহ উদ্ধার ॥ নারী আটক