মঙ্গলবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্বাগত টি২০ বিশ্বকাপ

শুরু হয়েছে টি২০ বিশ্বকাপ। ওমান-পাপুয়া নিউগিনির ম্যাচ দিয়ে পতাকা উড়েছে এবারের বিশ্বকাপের। একই মাঠে দ্বিতীয় ম্যাচ বাংলাদেশ-স্কটল্যান্ডের। চার-ছক্কার ঝড়ে মাতবে ক্রিকেট বিশ্ব। বাংলাদেশ এই ক্রিকেট যুদ্ধের অন্যতম একটি পক্ষ। এ কারণে বাঙালীর উচ্ছ্বাসও অনেক বেশি। দেশের ক্রিকেটানুরাগী মানুষ তাকিয়ে আছে রিয়াদ-সাকিবদের দিকে। কতদূর যাবে বিশ্বকাপ দৌড়ে বাংলাদেশ এই জল্পনা কল্পনা সবখানে। আপাতত সবকিছু ছাপিয়ে ক্রিকেটই সবার মনযোগের কেন্দ্রবিন্দু।

আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের যা কিছু গর্ব করার মতো অর্জন, এর মধ্যে ক্রিকেট অন্যতম। বাংলার দামাল ছেলেরা ক্রিকেটের মাধ্যমেই আমাদের জাতীয় পাতাকা নিয়ে গেছে বিশ্ব অঙ্গনে। আজ আমরা সাফল্যের সঙ্গে লড়াই করছি ভারত-অস্ট্রেলিয়ার মতো ক্রিকেট পরাশক্তির সঙ্গে। জয়-পরাজয় বড় কথা নয়, আমরা লড়ছি সমানে সমানে। প্রধানমন্ত্রী নিজে ক্রিকেটের প্রধান পৃষ্ঠপোষক। দলের বিজয়ে তিনি উচ্ছ্বাস প্রকাশ করেন সবার আগে। এতে অনুপ্রাণিত হয় ক্রিকেটাররাও। টাইগারদের জয়ে বাঙালী যেমন ভাসে উচ্ছ্বাসে, তেমনি পরাজয়ে ভাসে দুঃখের সাগরে। ক্রিকেট স্থান করে নিয়েছে বাঙালীর আবেগের জায়গায়।

ক্রিকেট পাগল বাঙালীর দৃষ্টি এখন মধ্যপ্রাচ্যের মরুতে ফোটা ক্রিকেট বাগানের দিকে। কি হচ্ছে, কি হবে, প্রতি মুহূর্তের আপগ্রেড চাই সবার। চোখ টিভির পর্দা, মোবাইল ফোনের স্ক্রিন কিংবা সংবাদপত্রের পাতায়। সবার আগে চাই সব খবর। টি২০ বিশ্বকাপের এটি সপ্তম আসর। ২০০৭ থেকে ২০১৬ পর্যন্ত এই আসর বসেছে ৬ বার। ২ বছর অন্তর হওয়ার কথা থাকলেও নানা জটিলতায় এবার বিশ্বকাপের এই আসর বসছে ৫ বছর পর। প্রাথমিক পর্বে খেলবে মোট আটটি দল। দুই গ্রুপে ভাগ হয়ে খেলে এই আট দল থেকে চারটি দল যাবে চূড়ান্ত পর্বে। চূড়ান্ত পর্বে সরাসরি খেলবে টি২০ র‌্যাঙ্কিংয়ে শীর্ষ আট দল। মোট ১২ দলের মধ্যে হবে চূড়ান্ত প্রতিযোগিতা। প্রথম পর্বে বাংলাদেশের প্রতিপক্ষ স্কটল্যান্ড ছাড়াও রয়েছে ওমান ও পাপুয়া নিউগিনি।

এই পর্বে পয়েন্ট তালিকায় শীর্ষ দুই দল যাবে চূড়ান্ত পর্বে। আপাতত চূড়ান্ত পর্বে যাওয়া নিয়ে খুব একটা ভাবনা নেই টাইগারদের। ইতোপূর্বে অনুষ্ঠিত ৬টি চূড়ান্ত পর্বেই খেলেছে বাংলাদেশ । এবারসহ সাতটি টি২০ বিশ্বকাপে টাইগারদের স্কোয়াডে ছিলেন তিন ক্রিকেটার। তারা হচ্ছেন টাইগার ক্যাপ্টেন নিজে, সাকিব আল হাসান এবং মুসফিকুর রহিম। ২০১৪ সালে বাংলাদেশও আয়োজন করেছিল মর্যাদাপূর্ণ এই আসর। এবার চূড়ান্ত পর্বে ভাল কিছু দেখার জন্য টাইগারদের দিকে তাকিয়ে আছে দেশ।

করোনা মহামারীর ধাক্কায় বিশ্ব ক্রীড়াঙ্গন ছিল স্থবির। সারাবিশ্বের ক্রিকেটানুরাগীরা আনন্দ-উল্লাস থেকে ছিল বঞ্চিত। এই সময় দর্শকদের উপস্থিতিতে ওমান ও আরব আমিরাতে বসছে ক্রিকেট বিশ্বের সবচেয়ে বড় বিনোদনের ফরমেট টি২০ বিশ্বকাপ। এবার বিশ্বকাপের মূল আয়োজক ভারত। করোনার দাপটে আয়োজকরা তা সরিয়ে নিয়েছে ওমান ও আরব আমিরাতে। প্রথমবারের মতো বিশ্বকাপের মতো মর্যাদার একটি বৈশ্বিক আসরের আয়োজক হওয়ার গৌরব অর্জন করেছেন তারা। জিম্বাবুইয়ে, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে টানা ৩ সিরিজ জিতে দারুণ আত্মবিশ্বাসী বাংলাদেশ দল। অতীতের সকল ব্যর্থতা পিছনে ফেলে ভাল কিছু করার প্রত্যয়ে টাইগাররা। ভাল কিছু দেখার প্রত্যাশা নিয়ে বাংলাদেশের ১৭ কোটি মানুষ তাকিয়ে আছে টাইগারদের দিকে।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ