রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ব্রিটিশ এমপি ডেভিড অ্যামেসকে খুন ॥ সন্দেহভাজন সন্ত্রাসবাদ আইনে আটক

ব্রিটিশ এমপি ডেভিড অ্যামেসকে খুন ॥ সন্দেহভাজন সন্ত্রাসবাদ আইনে আটক

অনলাইন ডেস্ক ॥ ব্রিটিশ এমপি স্যার ডেভিড অ্যামেসকে ছুরি মেরে হত্যার ঘটনায় ২৫ বছর বয়সী আলী হারবি আলীকে সন্ত্রাসবাদ আইনের অধীনে আটক করা হয়েছে।

যুক্তরাজ্যের প্রশাসনিক কর্মকর্তারা এটি নিশ্চিত করেছেন বলে বিবিসি জানিয়েছে।

শুক্রবার অ্যাসেক্সের লে-অন-সি শহরের বেলফেয়ার্স মেথোডিস্ট চার্চে নিজের নির্বাচনী এলাকার ভোটারদের সঙ্গে কথা বলার সময় হামলাকারীর একাধিক ছুরিকাঘাতে ঘটনাস্থলেই মৃত্যু হয় ৬৯ বছর বয়সী অ্যামেসের। তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের কনজারভেটিভ পার্টির এমপি ছিলেন।

পুলিশ জানিয়েছে, ব্রিটিশ নাগরিক আলী সন্ত্রাসবাদ আইন ২০০০ এর অধীনে লন্ডনের একটি থানায় আটক আছেন আর কর্মকর্তারা ২২ অক্টোবর পর্যন্ত তাকে জিজ্ঞাসাবাদ করার সুযোগ পাবেন।

এই হামলার ঘটনায় আর কেউ জড়িত ছিলেন না বলে বিশ্বাস পুলিশ কর্মকর্তাদের।

কয়েক বছর আগে আলীকে কাউন্টার-টেরোরিস্ট প্রিভেন্ট স্কিমের আওতায় নেওয়া হয়েছিল বলে বিবিসি জানতে পেরেছে। এটি যুক্তরাজ্যের সন্ত্রাসবাদ-প্রতিরোধী একটি কর্মসূচী। মানুষকে মৌলবাদী হওয়া থেকে বিরত রাখাই এই কর্মসূচীর উদ্দেশ্য।

শিক্ষক, সাধারণ নাগরিক, এনএইচএস ও অন্যরা এই কর্মসূচীর জন্য পুলিশের স্থানীয় প্যানেলে কোনো ব্যক্তির নাম দিতে পারে। তারপর কীভাবে তার জীবনে হস্তক্ষেপ করতে হবে সমাজকর্মী ও অন্যান্য বিশেষজ্ঞরা সেই সিদ্ধান্ত গ্রহণ করেন। তবে এই স্কিমে যুক্ত হওয়া ফৌজদারি কোনো দণ্ড নয় বরং স্বেচ্ছামূলক।

সোমালী বংশোদ্ভুত আলী ওই কর্মসূচীতে দীর্ঘ সময় ছিলেন না বলে ধারণা করা হচ্ছে। তিনি কখনো ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআইফাইভ এর আনুষ্ঠানিক ‘আগ্রহের বিষয়ও’ ছিলেন না।

অ্যামেস চার কন্যা ও এক পুত্রের জনক ছিলেন। তার স্মরণে শনিবার রাতে লে-অন-সিতে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়।

প্রথমে খুনের সন্দেহভাজন হিসেবে আলীকে আটক করা হয়েছিল, কিন্তু পরে শুক্রবার রাতে তাকে সন্ত্রাসবাদ আইনে আটক করা হয়।

শনিবার ম্যাজিস্ট্রেটরা আলীকে ২২ অক্টোবর, শুক্রবার পর্যন্ত হেফাজতে রেখে জিজ্ঞাসাবাদের অনুমতি দেন গোয়েন্দাদের।

এক বিবৃতিতে মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, হামলায় যে ছুরিটি ব্যবহৃত হয়েছিল ঘটনাস্থল থেকে সেটি উদ্ধার করা হয়েছে।

শনিবার সারাদিন ধরে লন্ডনের তিনটি ঠিকানায় তল্লাশি চালিয়েছেন পুলিশ কর্মকর্তারা। এ দিন অ্যামেসের মৃতদেহের ময়নাতদন্তও হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

শীর্ষ সংবাদ:
শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         ৬.২ ওভার পর আবার বৃষ্টিতে থেমে গেছে মিরপুর টেস্ট         ১১ দফা বাস্তবায়নে ব্যঙ্গচিত্র নিয়ে শিক্ষার্থীদের মানববন্ধন         ‘খালেদা জিয়ার বিদেশে চিকিৎসার সুযোগ খতিয়ে দেখা হচ্ছে’         লাঞ্চ বিরতির পর প্রথম বল মাঠে গড়ালো         ভোলায় বন্দুকযুদ্ধে দুই জলদস্যু নিহত ॥ অস্ত্র উদ্ধার         নাগাল্যান্ডে বিদ্রোহী ভেবে গ্রামবাসীর ওপর নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত ১৪         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         কলাপাড়ায় অগ্নিকাণ্ডে ৪ দোকান পুড়ে ছাই         ‘পঁচাত্তরের পর গণতন্ত্র ষড়যন্ত্রের বেড়াজালে বারবার বলি হয়েছে’         রোহিঙ্গা ক্যাম্পে বিয়ে নিয়ে সংঘর্ষে নিহত-১         পটুয়াখালীর উপকূলে ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে হালকা বৃষ্টিপাত         কক্সবাজারে হোটেল থেকে যুবকের মরদেহ উদ্ধার ॥ নারী আটক         শ্যুটিং চলাকালে বাইকের ধাক্কায় অভিনেত্রী প্রিয়াঙ্কা আহত         বাবার জিম্মায় দুই মেয়ে ॥ হাইকোর্টের রায়ের বিরুদ্ধে মায়ের আপিল         কেনিয়ায় বাস দুর্ঘটনায় ২৩ জন নিহত         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যু         ‘সামাজিক সমতা-ন্যায়বিচারই শান্তি প্রতিষ্ঠার মূল ভিত্তি’         ইউক্রেনের বিষয়ে বাইডেন ও পুতিন ভিডিও বৈঠক মঙ্গলবার         গণতন্ত্রের মানসপুত্র সোহরাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ