বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রথমবারের মত নারী মেয়র পাচ্ছে বার্লিন

প্রথমবারের মত নারী মেয়র পাচ্ছে বার্লিন

অনলাইন ডেস্ক ॥ জার্মানির রাজধানী বার্লিনে প্রথমবারের মত মেয়র হতে চলেছেন একজন নারী। তিনি সোশ্যাল ডেমোক্রেটিক পার্টির (এসপিডি) প্রার্থী। নাম ফ্রান্সিসকা গিফাই।

জার্মানির নির্বাচনে এসপিডি-ই এখন সরকার গড়তে চলেছে। হার হয়েছে বর্তমান চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের দল ক্রিশ্চিয়ান ডেমোক্রেটিক ইউনিয়নের (সিডিইউ)।

এসপিডি’র ৪৩ বছর বয়সী গিফাই এর আগে মের্কেলের জোট সরকারের অধীনে পরিবার বিষয়ক মন্ত্রী ছিলেন। মেরকেল আমলে সিডিইউ’র জোটসঙ্গী ছিল এসপিডি।

বার্লিনে এতদিন মেয়রের দায়িত্বে থাকা এসপিডি’র মাইকেল মুলার এবারের নির্বাচন থেকে সরে দাঁড়ানোয় এ পদে প্রতিদ্বন্দ্বিতা করে এখন তার স্থলাভিষিক্ত হচ্ছেন গিফাই।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, নির্বাচনে এসপিডি পেয়েছে ২১.৪ শতাংশ ভোট; ২০১৬ সালের চেয়ে যা কিছুটা কম। আর গ্রিন পার্টি পেয়েছে ১৮ দশমিক ৯ শতাংশ ভোট, যা আগেরবারের ১৫.২ শতাংশের চেয়ে বেশি এবং কট্টর-বাম ডি লিংকে পার্টি আগের ১৫.৫ শতাংশ থেকে এবার কম ১৪ শতাংশ ভোট পেয়েছে।

এসপিডি এবারে সিটি হলে গ্রিন এবং লিঙ্কে পার্টির সঙ্গে বর্তমান কোয়ালিশনই বজায় রাখবে বলে মনে করা হচ্ছে।

গিফাইকে একসময় জাতীয় পর্যায়ের নির্বাচনী লড়াইয়ে এসপিডি’র নেতৃস্থানীয় প্রার্থী হিসাবেই দেখা হত। কিন্তু তার পিএইচডি থিসিসে চৌর্যবৃত্তি নিয়ে কেলেঙ্কারির মুখে গত মে মাসে তিনি মন্ত্রীত্ব থেকে থেকে পদত্যাগ করেন।

শীর্ষ সংবাদ:
করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         বহদ্দারহাটের ফ্লাইওভারের পিলারে ফাটল পায়নি নকশা প্রণয়নকারী প্রতিষ্ঠান         সার্বিক বিবেচনায় মুদ্রাস্ফীতি বাড়েনি ॥ অর্থমন্ত্রী         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় নতুন হাসপাতালে ১৮৪         ১১ নবেম্বর রেইনট্রিতে ধর্ষণ মামলার রায়         ব্যাংকে টাকা জমা –উত্তোলনকারীদের টার্গেট, গ্রেফতার ৯         ‘কুমিল্লার ঘটনায় ফেসবুককে সতর্ক করে চিঠি দেওয়া হয়েছে’         সুদানে সব ধরনের ফ্লাইট স্থগিত         কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে হাজতির মৃত্যু         সপ্তাহখানেকের মধ্যেই করোনা টিকা পাবে স্কুল শিক্ষার্থীরা ॥ শিক্ষামন্ত্রী         মার্কিন শিশুদের জন্য ফাইজারের টিকা অনুমোদনের সুপারিশ         নির্বাচনী সংঘাত ॥ নিহত কাপ্তাইয়ের ইউপি সদস্য         বাসেত মজুমদারের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ইরাকে আইএস জঙ্গিদের হামলা ॥ নিহত ১১         ‘বাংলাদেশ সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে’         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৭৫         মেজর সিনহা হত্যা মামলার ষষ্ঠ দফায় তৃতীয় দিনের সাক্ষ্যগ্রহণ চলছে