শুক্রবার ১৩ কার্তিক ১৪২৮, ২৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

২৫০ টাকায় কিডনী ডায়ালাইসিস সেবা শুরু

২৫০ টাকায় কিডনী ডায়ালাইসিস সেবা শুরু

স্টাফ রিপোর্টার ॥ রাজধানীর মগবাজারে অবস্থিত আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালে মাত্র আড়াইশ টাকায় কিডনী ডায়ালাইসিস সেবা শুরু হয়েছে। সোমবার ডায়ালাইসিসের মাধ্যমে এ সেবা শুরু হয়। অত্যাধুনিক ও পরিচ্ছন্ন পরিবেশে ব্যয়বহুল এ চিকিৎসা স্বল্প টাকায় করতে পেরে কৃতজ্ঞ রোগী ও স্বজনরা। অর্থের অভাবে কেউ যেন চিকিৎসা বঞ্চিত হয়ে মারা না যায় সেজন্য আদ্-দ্বীন হাসপাতালের ন্যায় সমাজের বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন হাসপাতালের মহাপরিচালক প্রফেসর ডা. নাহিদ ইয়াসমিন।

আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালে গত ১৬ সেপ্টেম্বর ১৮ বেডের একটি অত্যাধুনিক কিডনী ডায়ালাইসিস ওয়ার্ড উদ্বোধন করা হয়। গরীব, অসহায় রোগীদের কিডনী ডালাইসিসের জন্য নামমাত্র মূল্যে সেবা দেওয়া ঘোষণা দেন আদ্-দ্বীন ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ডা. শেখ মহিউদ্দিন। ইতোমধ্যে দেশের বিভিন্ন প্রান্ত থেকে রোগীরা সেবা নিতে আদ্-দ্বীন হাসপাতালে আসছে। কিডনী রোগীরা হাসপাতাল থেকে স্বল্প খরচে মানসম্মত সেবা নিতে পারবে।

ঢাকার ভাটারা এলাকা থেকে চিকিৎসা নিতে আসা স্কুল শিক্ষক শেখ নুর উদ্দিন জানান, “আমি একটা প্রাইভেট স্কুলের শিক্ষক। করোনাকালীন দুই বছর ধরে বেতন পাইনা। কিডনী হাসপাতালে ডায়ালাইসিস করা অনেক ব্যয়বহুল। প্রথমে ৩৭০০ টাকা লাগে। পরে ২৬০০ টাকা করে লাগে। আমার পক্ষে এটা খুবই ব্যয় বহুল। আমি খোঁজ করছিলাম কোথায় কম খরচে এই চিকিৎসা সেবা পাওয়া যায়। পরে আদ্-দ্বীন হাসপাতালের নিউজ দেখে আমি এখানে ভর্তি হয়। প্রথমে বিশ্বাস করতে পারেনি, এত কম টাকায় ডায়ালাইসিস করানো যাবে। কারন টাকার জন্য আমি নিয়মিত ডায়ালাইসিস করাতে পারি না। সর্বশেষ গত আগষ্ট মাসের ২৮ ও ৩০ তারিখ ডায়ালাইসিস করেছি। আমাদের মত অসহায়দের যদি এরকম সুযোগ করে দেওয়া হয় তবে আমরা কৃতজ্ঞ থাকব এবং উপকৃত হব।”

কিডনী ডায়ালাইসিস সেবা নিতে আসা অন্য রোগী নাহিদ ইয়াসমিন বলেন, “আমি অনেকদিন থেকে সুযোগ খুঁজছিলাম, যে কোথায় একটু কম খরচে ডায়ালাইসিস করা যায়। আমি মিরপুর কিডনী হাসপাতাল এবং সেফা হাসপাতালে ডায়ালাইসিস করেছি। সব জায়গায় অনেক ব্যয়বহুল। আদ্-দ্বীন হাসপাতালে কম খরচে এই সেবা পাওয়া যাচ্ছে জেনে আমি এখানে আবেদন করি। রোববার হাসপাতাল থেকে আমকে ফোন করা হলে আমি এখানে ভর্তি হই। মাত্র ২৫০ টাকায় ডায়ালাইসিস সেবা দেওয়ায় আদ্-দ্বীন হাসপাতালের প্রতি কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাই। এই রোগের পেছনে একটা পরিবারের অনেক খরচ হয়। যা আমাদের মতো মধ্যবিত্ত পরিবারের জন্য অনেক কষ্টসাধ্য। তাই এরকম সুযোগ করে দেওয়াটা অনেক আনন্দের। যেটা বলে বোঝানো যাবে না।”

আদ্-দ্বীন মেডিকেল কলেজ হাসপাতালের কিডনী ডায়ালাইসিস ওয়ার্ডের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক ডা. সাইফুল বাহার খান বলেন, “অর্থের অভাবে কেউ কিডনী ডায়ালাইসিস করতে না পারলে অসহনীয় কষ্ট সহ্য করতে হয়। অনেকে ধুকে ধুকে মারা যান। এসব অসহায় রোগীদের চিকিৎসা সেবা দিয়ে যে দোয়া পাওয়া যায় সেটা ভাষায় প্রকাশ করার মত নয়। আমরা কিডনী ডায়ালাইসিস ওয়ার্ডে রোগীদের সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা করব।”

আদ্-দ্বীন হাসপাতালসমূহের মহাপরিচালক প্রফেসর ডা. নাহিদ ইয়াসমিন বলেন, যারা অর্থের অভাবে কিডনী ডায়ালাসিসের মত ব্যয়বহুল চিকিৎসা করতে পারছে না তাদের জন্য মাত্র ২৫০ টাকায় ডায়ালাইসিসের সুবিধা রাখা হয়েছে। কম খরচে এসেবা চালুর মাধ্যমে স্বাস্থ্য সেবায় আদ্-দ্বীন একটি বিপ্লব সৃষ্টি করেছে। কোন রোগী যেন চিকিৎসার অভাবে মারা না যান সেজন্য সমাজের অন্যান্য বিত্তবানদের এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন তিনি।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪৫৪০৪৪৯৬
আক্রান্ত
১৫৬৮৫৬৩
সুস্থ
২২২৪৫৬৫৬৯
সুস্থ
১৫৩২৪৬৮
শীর্ষ সংবাদ:
যোগাযোগে বিপ্লব ॥ উড়াল ও পাতাল রেল আসছে         ই-কমার্সের সঙ্গে যুক্তদের নিবন্ধন করতে হবে         চট্টগ্রামে টিকা নিলেন সাড়ে ৩ লাখ মানুষ         টিকে থাকার লড়াই আজ বাংলাদেশ উইন্ডিজের         ওসিসহ ৫ জনকে বরখাস্তের নির্দেশ হাইকোর্টের         ‘না করলে সময়ক্ষেপণ স্ট্রোক হলেও বাঁচবে জীবন’         চট্টগ্রামে ফ্লাইওভারগুলোর অবস্থা ঝুঁকিপূর্ণ         কুমিল্লাকাণ্ডে ইন্ধনদাতা ১০ প্রভাবশালী যেকোন সময় গ্রেফতার         নতুন ধরনের ইয়াবা ভয়ঙ্কর         সেগুনবাগিচার হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর লাশ উদ্ধার         পাটুরিয়ায় ডুবে যাওয়া ফেরি উদ্ধারে ধীরগতি         নদীভাঙ্গনে ভিটেহারারা খুঁজে পেয়েছেন নতুন ঠিকানা         সাম্প্রদায়িক গোষ্ঠীকে ঐক্যবদ্ধভাবে প্রতিহত করতে হবে         ক্লাউড সেবার বিস্তারে হুয়াওয়ের নতুন সহযোগী যারা         আসন্ন শীতে করোনা পরিস্থিতি আরও খারাপ হতে পারে : প্রধানমন্ত্রী         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭৩         ‘দুই মাসের মধ্যে ই-কমার্স প্রতিষ্ঠানগুলোকে নিবন্ধন নিতে হবে’         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৬, শনাক্ত ২৯৪         সাম্প্রদায়িক হামলা ॥ বিচার বিভাগীয় তদন্তের নির্দেশ হাইকোর্টের