রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশীয় ব্রয়লার

এবারে দেশী স্বাদ ও রঙের একটি নতুন জাতের মুরগি উদ্ভাবন করেছেন বাংলাদেশের বিজ্ঞানীরা। দেশী এবং বিদেশী জার্মপ্লাজমের ধারাবাহিক সিলেকশন ও ব্রিডিংয়ের মাধ্যমে বেশি মাংস উৎপাদনকারী এই জাতের মুরগির নাম রাখা হয়েছে দেশীয় ব্রয়লার। এটি খেতে সুস্বাদু এবং পালকের রং দেশী জাতের মুরগির মতো মিশ্রবর্ণের। দামও হবে সস্তা। ফলে বাজারও পাওয়া যাবে ভাল। এর নাম দেয়া হয়েছে মাল্টিকালার টেবিল চিকেন। প্রচলিত সোনালি বা অন্যবিধ ককরেল মুরগির তুলনায় এর কদর বাড়বে বাজারে। ফলে লাভবান হতে পারবেন পোল্ট্রি খামারিরা। আট সপ্তাহ বা ৫৬ দিনে এর ওজন হবে প্রায় ১ কেজি। অথচ অন্যান্য ফার্মের মুরগির এই ওজন পেতে সময় লাগে ৯০ দিন। তদুপরি এই মুরগির লালনপালন সহজ, সাশ্রয়ী, দেশীয় আবহাওয়া ও পরিবেশের উপযোগী। ২০১৪ সাল থেকে নিরন্তর গবেষণার মাধ্যমে এই মুরগির জাতের উদ্ভাবনে সফল হয়েছেন বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিউটের বিজ্ঞানীরা। আপাতত চারটি সরকারী এবং দুটি বেসরকারী পোল্ট্রির মাধ্যমে এই মুরগি বাজারজাত করা হবে সারাদেশে। পরবর্তীতে চাহিদার ভিত্তিতে ছড়িয়ে দেয়া হবে মাঠ পর্যায়ে।

করোনা ভাইরাসের ছোবলে পড়ে পোশাক শিল্প, চামড়া শিল্পসহ ছোট-বড় শিল্প-কারখানাই শুধু বিপর্যস্ত হয়নি, বরং সমূহ বিপদে পড়েছে কৃষি খাত। যেগুলোর মধ্যে রয়েছে সার্বিকভাবে কৃষি ও কৃষিপণ্য। ধান-পাটের চাষাবাদসহ বোরো মৌসুমে কৃষি শ্রমিকের সঙ্কট, মৌসুমি ফুল-ফল চাষী ও ব্যবসায়ী, মৎস্য চাষ ও জেলে সম্প্রদায়, কামার, কুমার, তাঁতি সম্প্রদায় সর্বোপরি পোল্ট্রি, ডেইরি ও প্রাণিম্পদ খাত। সারাদেশ গত দু’বছর ধাপে ধাপে লকডাউনে থাকায় এবং মুজিব শতবর্ষ, স্বাধীনতা দিবস, বাংলা নববর্ষ-বিয়েশাদি-পর্যটন-হোটেল-রেস্তরাঁসহ জাতীয় অনুষ্ঠানগুলো পালন ব্যাহত ও বিঘিœত হওয়ায় সংশ্লিষ্ট প্রায় সবারই পথে বসার উপক্রম ঘটেছে। তবে এ মুহূর্তে সর্বাধিক বিপদে আছে পোল্ট্রি ও গবাদি খামার শিল্প। ডিম ও দুধের বাজারজাতকরণের সমস্যার কারণে এই দুটো খাতে প্রায় ধস নেমে এসেছিল। মুরগির বাচ্চা বিক্রি না হওয়ায় জ্যান্ত ছানা ফেলে দেয়া হয়েছে। ডিমের ক্রেতা ছিল না বললেই চলে। সরকার পরিস্থিতি বিবেচনায় নিয়ে সংশ্লিষ্ট খাতগুলোর জন্য মাত্র ৪ শতাংশ সুদে পাঁচ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে, যার তদারকিতে রয়েছে বাংলাদেশ ব্যাংক।

দেশ হাঁস-মুরগি-গবাদিপশু পালনে প্রায় স্বনির্ভর হয়ে উঠেছে। মাথাপিছু দুধ-ডিম-মাংস-মাছ তথা প্রোটিনের ঘাটতিও কমছে ক্রমশ। তবে পশুখাদ্যের দাম অত্যধিক ও ভেজালমিশ্রিত। সম্প্রতি ভারতে রফতানি হওয়ায় দামও বেড়েছে। সুতরাং বিকাশমান এ দুটো খাতে সর্বতোভাবে প্রণোদনা দিতে হবে। স্বল্প সুদে ঋণ এর জন্য সহায়ক হতে পারে।

গত বারো বছরের মধ্যে পোল্ট্রির দাম সর্বনিম্ন থাকায় এই শিল্পে ক্ষতি হয়েছে প্রায় ৭ হাজার কোটি টাকা। পোল্ট্রি শিল্পে কর্মসংস্থান হয় প্রায় ৬০ লাখ লোকের। এমতাবস্থায় বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাস্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল সরকারের কাছে ২০৩০ সাল পর্যন্ত বিদ্যমান সুবিধাগুলো যেমন- অগ্রিম কর, অগ্রিম আয়কর, কর ও শুল্ক, ভ্যাট স্থগিত রাখাসহ ফিডের কাঁচামাল আমদানির সুবিধা প্রদানের দাবি জানিয়েছেন। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় বিষয়গুলো বিবেচনা করবে বলেই প্রত্যাশা। দেশী স্বাদ ও রঙের মুরগির জাতের উদ্ভাবন এক্ষেত্রে একটি ইতিবাচক অগ্রগতি অবশ্যই।

শীর্ষ সংবাদ:
অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে         বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় ঐক্যের বিকল্প নেই ॥ রাষ্ট্রপতি         করোনা ভাইরাসে আরও ৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৭৬         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত         বৈধ সরকারের পতন ঘটানো যাবে না: কৃষিমন্ত্রী         ঘূর্ণিঝড় জাওয়াদ ॥ সেন্টমার্টিন রুটে পর্যটকবাহী জাহাজ চলাচল বন্ধ ঘোষণা         কুয়েটের শিক্ষকের মৃত্যু ॥ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         ১৬ জানুয়ারি আমরা প্রধানমন্ত্রীকে নৌকা উপহার দেব ॥ আইভী