বুধবার ১২ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অস্ট্রেলিয়ায় ৬ মাত্রার ভূমিকম্প

অস্ট্রেলিয়ায় ৬ মাত্রার ভূমিকম্প

অনলাইন ডেস্ক ॥ অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরের কাছে ৬ মাত্রার একটি ভূমিকম্প হয়েছে, এতে দেশটির দ্বিতীয় বৃহত্তম এ শহরের বেশ কিছু ভবন ক্ষতিগ্রস্ত হয়েছে এবং প্রতিবেশী নিউ সাউথ ওয়েলস ও সাউথ অস্ট্রেলিয়া রাজ্যে কম্পন অনুভূত হয়েছে।

অস্ট্রেলিয়ায় রেকর্ড হওয়া সবচেয়ে বড় ভূমিকম্পগুলোর মধ্যে এটি একটি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

জিওসায়েন্স অস্ট্রেলিয়া জানিয়েছে, বুধবার স্থানীয় সময় সকাল প্রায় সোয়া ৯টার দিকে হওয়া এ ভূমিকম্পের কেন্দ্র ছিল ভিক্টোরিয়া রাজ্যের রাজধানী মেলবোর্ন থেকে প্রায় ২০০ কিলোমিটার উত্তরপূর্বে মফস্বল শহর ম্যানসফিল্ডের কাছে ও ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে। পরে ৪ মাত্রার একটি পরাঘাত হয়েছে বলে জানিয়েছে তারা।

সামাজিক মাধ্যমে আসা ছবি ও ভিডিও ফুটেজে দেখা গেছে, ধ্বংসস্তূপে মেলবোর্নের একটি প্রধান সড়ক বন্ধ হয়ে গেছে। একই মাধ্যমে শহরটির উত্তরাংশের বাসিন্দারা জানিয়েছেন, তাদের এলাকায় বিদ্যুৎ চলে গেছে আর অন্যরা ভবনগুলো থেকে তাদের সরিয়ে নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন।

ভূমিকম্পটি পশ্চিমে ৮০০ কিলোমিটার দূরে দক্ষিণ অস্ট্রেলিয়ার অ্যাডিলেইড এবং উত্তরে ৯০০ কিলোমিটার দূরে নিউ সাউথ ওয়েলসের সিডনি শহরেও অনুভূত হয়েছে। তবে মেলবোর্নের বাইরে কোথাও কোনো ক্ষয়ক্ষতি হয়েছে বলে খবর হয়নি এবং হতাহতেরও কোনো খবর পাওয়া যায়নি।

অস্ট্রেলিয়ার আড়াই কোটি জনসংখ্যার অর্ধেকেরও বেশি দেশটির দক্ষিণপশ্চিমাঞ্চলে অ্যাডিলেইড থেকে মেলবোর্ন ও সিডনির মধ্যে বসবাস করে।

যুক্তরাষ্ট্র সফরে থাকা অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে বলেছেন, “কেউ গুরুতর আহত হয়েছেন বা এর থেকে খারাপ কোনো খবর আমরা পাইনি, এগুলো সবই খুব ভালো খবর আর ভালো খবর অব্যাহত থাকবে বলে আশা করছি আমরা।

“এই ধরনের একটি ভূমিকম্পে অনেক কিছু হতে পারত। অস্ট্রেলিয়ায় এ ধরনের ঘটনা খুব বিরল আর আমি নিশ্চিত এর ফলে লোকজন খুব উদ্বিগ্ন ও অস্থির হয়ে আছে।”

জিওসায়েন্স অস্ট্রেলিয়া জানিয়েছে, ইন্দো-অস্ট্রেলিয়ান টেকটোনিক প্লেটের মাঝামাঝি অবস্থানের কারণে অস্ট্রেলিয়ার জনবহুল পূর্বাঞ্চলে ভূমিকম্প অপেক্ষাকৃত কম হয়।

১৯৮৯ সালে অস্ট্রেলিয়ার ৫ দশমিক ৬ মাত্রার একটি ভূমিকম্পে নিউ ক্যাসলে ১৩ জনের মৃত্যু হয়েছিল। এ পর্যন্ত এটিই দেশটিতে হওয়া সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্প। কিন্তু বুধবারের ভূমিকম্পটি এর চেয়ে অনেক শক্তিশালী ছিল।

শীর্ষ সংবাদ:
করোনা: গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৭, নতুন শনাক্ত ৩০৬         বৃহস্পতিবার গণটিকার দ্বিতীয় ডোজ         ১ ফেব্রুয়ারিতে হচ্ছে না এসএসসি পরীক্ষা : শিক্ষামন্ত্রী         বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্প পুরস্কার পাচ্ছে ২৩ প্রতিষ্ঠান         বহদ্দারহাটের ফ্লাইওভারের পিলারে ফাটল পায়নি নকশা প্রণয়নকারী প্রতিষ্ঠান         সার্বিক বিবেচনায় মুদ্রাস্ফীতি বাড়েনি ॥ অর্থমন্ত্রী         বাংলাদেশে ফেরিডুবির ঘটনা এবারই প্রথম : শাজাহান খান         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় নতুন হাসপাতালে ১৮৪         ১১ নবেম্বর রেইনট্রিতে ধর্ষণ মামলার রায়         ব্যাংকে টাকা জমা –উত্তোলনকারীদের টার্গেট, গ্রেফতার ৯         ‘কুমিল্লার ঘটনায় ফেসবুককে সতর্ক করে চিঠি দেওয়া হয়েছে’         সুদানে সব ধরনের ফ্লাইট স্থগিত         কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে হাজতির মৃত্যু         সপ্তাহখানেকের মধ্যেই করোনা টিকা পাবে স্কুল শিক্ষার্থীরা ॥ শিক্ষামন্ত্রী         মার্কিন শিশুদের জন্য ফাইজারের টিকা অনুমোদনের সুপারিশ         নির্বাচনী সংঘাত ॥ নিহত কাপ্তাইয়ের ইউপি সদস্য         বাসেত মজুমদারের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক         ইরাকে আইএস জঙ্গিদের হামলা ॥ নিহত ১১         ‘বাংলাদেশ সেনাবাহিনী বহির্বিশ্বে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করেছে’         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৭৫