বৃহস্পতিবার ৮ আশ্বিন ১৪২৮, ২৩ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

বিজিএমইএমহামারিরচ্যালেঞ্জগুলোকাটিয়ে উঠতে সরকারেরসহায়তা চেয়েছে

বিজিএমইএমহামারিরচ্যালেঞ্জগুলোকাটিয়ে উঠতে সরকারেরসহায়তা চেয়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ বিজিএমইএ পোশাকশিল্পে কোভিড-১৯ মহামারিরপ্রভাবকাটিয়েউঠাএবংশিল্পেরঘুরে দাঁড়ানোরজন্য সরকারেরসহযোগিতা চেয়েছে। বিজিএমইএএরভারপ্রাপ্তসভাপতিএসএমমান্নান (কচি) এর নেতৃত্বে বিজিএমইএএরএকটিপ্রতিনিধিদলআজ ১৪ সেপ্টেম্বর ২০২১ সচিবালয়ে অর্থ মন্ত্রনালয়েরসিনিয়রসচিবআব্দুররউফতালুকদারের সাথে এক বৈঠকে এ অনুরোধজানান।

সভায়বিজিএমইএএরসাবেকসভাপতিশফিউলইসলাম (মহিউদ্দিন) এমপি., সহ-সভাপতিশহিদউল্লাহআজিম, সহ-সভাপতি (অর্থ) খন্দকাররফিকুলইসলাম ওপরিচালকএম. এহসানুলহকউপস্থিত ছিলেন।

বিজিএমইএ নেতারাবলেন, দেশে কোভিড-১৯ মহামারিরদ্বিতীয় ঢেউ এরকারনে পোশাকশিল্পেরকঠিনসময় দীর্ঘায়িতহয়েছেএবংশিল্পএখনওকঠিনসময়েরমধ্য দিয়েযাচ্ছে। তাছাড়া, ইউরোপসহবাংলাদেশেরপ্রধানরপ্তানিবাজারগুলোএখনওপুরোপুরি স্বাভাবিকঅবস্থায়ফিরেআসেনি।

তারাআরওবলেন, আশাকরাহয়েছিলো যেমহামারিপরিস্থিতিরউন্নয়নের সাথে সাথে পোশাকশিল্পঘুরে দাঁড়াতে সমর্থ হবে। কিন্তু নতুনভ্যারিয়েন্টএরবিস্তার ও সংক্রমণশিল্পকেআবারনতুনকরেচ্যালেঞ্জেরসম্মুখীনকরেছে।

এই সংকটময়সময়ে তৈরি পোশাকশিল্পকেটিকিয়েরাখারনিমিত্তেশ্রমিককর্মচারীদের বেতন-ভাতাপ্রদানেরজন্য প্রদত্ত ঋণ পরিশোধেরকিস্তিরসংখ্যা ১৮টি’র পরিবর্তে ৩৬টি করারপ্রয়োজনীয় উদ্যোগগ্রহনকরারজন্য বিজিএমইএ নেতারাঅর্থসচিবকেঅনুরোধজানান।তারাসরকারকেরুগ্ন/বন্ধ ১৩৩টি তৈরি পোশাককারখানাকেবিশেষবিবেচনায়নিয়েএসবপ্রতিষ্ঠানসমূহেরমূল ঋণ ও আয়খাতেনীট সুদ অবসায়নেরজন্যসরকারের সুদৃষ্টিকামনাকরেন।

বিজিএমইএ নেতারাযেসব উদ্যোক্তারা নিরাপদে ব্যবসাবন্ধকরতেচান, তাদের জন্য ‘চ্যাপ্টার ১১’ এরঅনুরূপব্যবসা থেকে প্রস্থাননীতিপ্রনয়নেরজন্য সরকারকেঅনুরোধকরেছেন।তারাবলেন যে, আমাদেরঅধিকাংশপ্রতিযোগী দেশগুলোতে‘চ্যাপ্টার ১১’ এরঅনুরূপব্যবসা থেকে সম্মানজনকপ্রস্থাননীতি বিদ্যমানরয়েছে।

তারাআরওবলেন, কোনগ্রুপঅব কোম্পানীরএকটিপ্রতিষ্ঠান ঋণ খেলাপীহলেঅন্যান্য প্রাইভেটলিঃপ্রতিষ্ঠানের ঋণ প্রবাহবন্ধহয়েযায়। ফলে,ব্যবসাপরিচালনা দুঃসাধ্য হয়ে দাঁড়ায়, এমনকি কোন কোন ক্ষেত্রেব্যবসাবন্ধহয়েযায়। ব্যাংক ঋণ সুবিধারঅভাবেনিয়মিতভালপ্রতিষ্ঠানসমূহওপর্যায়ক্রমে ঋণ খেলাপীহতেবাধ্য হয়এবংতাদের ব্যাংক ঋণ পরিশোধকরার কোনসুযোগ থাকেনা।

বিজিএমইএপ্রতিনিধিদলসরকারকেকোন ব্যাক্তি, প্রতিষ্ঠানবাগ্রুপের যে কোনএকটিপ্রতিষ্ঠানের ঋণ খেলাপীরকারণেসহযোগীঅন্যান্য প্রতিষ্ঠানেরচলমান ঋণ ও ব্যাংকসুবিধাদীবন্ধনাকরে, খেলাপী ঋণ পুনঃতফসিলিকরণেরসুযোগদিয়ে ঋণ সুবিধাবহালরাখারপ্রয়োজনীয় পদক্ষেপগ্রহনেরঅনুরোধজানান।

শীর্ষ সংবাদ: