শনিবার ৩ আশ্বিন ১৪২৮, ১৮ সেপ্টেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিউ জিল্যান্ডে সাড়ে ৪ দশক আগের ‘ডন রেইডের’ জন্য ক্ষমা চাইলেন জেসিন্ডা

নিউ জিল্যান্ডে সাড়ে ৪ দশক আগের ‘ডন রেইডের’ জন্য ক্ষমা চাইলেন জেসিন্ডা

অনলাইন ডেস্ক ॥ প্রশান্ত মহাসাগরীয় বিভিন্ন দেশ থেকে যাওয়া অভিবাসী শ্রমিকদের ওপর সাড়ে চার দশক আগে চালানো অসংখ্য অভিযানের জন্য আনুষ্ঠানিকভাবে ক্ষমা চেয়েছেন নিউ জিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আডার্ন।

প্রায়শই ভোরের দিকে হওয়া সেসব ‘ডন রেইডে’ প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের বিভিন্ন দেশ থেকে যাওয়া যেসব শ্রমিক ভিসার মেয়াদ শেষ হওয়ার পরও নিউ জিল্যান্ডে থাকছিলেন, তাদের ধরে বিচারের মুখোমুখি ও দেশে ফেরত পাঠিয়ে দেওয়া হত।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ১৯৭৪ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত চলা ওই অভিযানগুলোর সময় নিউ জিল্যান্ডের অর্থনীতিতে মন্দা চলছিল। সেসময়ই দেশটির সরকার প্রশান্ত মহাসাগরীয় বিভিন্ন দেশের শ্রমিকদের ওপর খড়্গহস্ত হয়।

রবিবার আনুষ্ঠানিক ক্ষমা চাওয়ার অনুষ্ঠানে উপস্থিত কয়েকশ মানুষের উদ্দেশ্যে আডার্ন বলেন, জাতিগতভাবে চিহ্নিত করে, নির্দিষ্ট মানুষদের ওপর চালানো অমানবিক সেসব অভিযানের ফলে প্রশান্ত মহাসাগরীয় বিভিন্ন এলাকার মানুষরা ‘ভুগেছেন এবং সেই ক্ষত তারা এখনও বয়ে চলছেন’।

“১৯৭০ এর দশকে অভিবাসন আইনের বৈষম্যমূলক প্রয়োগ, যার কারণে ডন রেইডগুলোর মতো ঘটনা ঘটেছে, তার জন্য আজ আমি নিউ জিল্যান্ড সরকারের পক্ষ থেকে ক্ষমা চাইছি,” বলেন আডার্ন।

তিনি জানান, আনুষ্ঠানিক ক্ষমা প্রার্থনার অংশ হিসেবে তার সরকার প্রশান্ত মহাসাগরীয় বিভিন্ন দেশ ও অঞ্চলের জন্য ১৫ লাখ ডলারের একাডেমিক ও ভোকেশনাল এবং সামোয়া, টোঙ্গা, ফিজি, টুভালু ও অন্যান্য দেশের তরুণদের মধ্যে নেতৃত্বের বিকাশে ১০ লাখ ডলারের বৃত্তি দেবে।

“(সেসময়) প্রশান্ত মহাসাগরীয় দেশ বা অঞ্চলের নন এমন কোনো ব্যক্তি বা তাদের বাড়িতে অভিযান হয়েছে বলে খবর পাওয়া যায়নি। ইউরোপীয়দের উদ্দেশ্য করে কোনো অভিযান বা নির্বিচারে ধরপাকড়েরও ঘটনা ঘটেনি,” বলেন আডার্ন।

শীর্ষ সংবাদ:
মাঠে ফিরছে রাজনীতি ॥ করোনার ভয় কেটে গেছে         টেকসই ভবিষ্যত নিশ্চিতে অংশীদারিত্বের ভিত্তিতে কাজ করতে হবে         চন্দ্রিমায় জিয়ার মরদেহ থাকার প্রমাণ কোথাও নেই ॥ তথ্যমন্ত্রী         ইভ্যালির রাসেল দম্পতির বিস্ময়কর উত্থান         আর্থিক সহায়তা দাবিতে সংস্কৃতিকর্মীদের সমাবেশ         ভারতের উত্তরপ্রদেশে বৃষ্টিতে ৪০ জনের মৃত্যু         দেশে করোনায় ২৪ ঘণ্টায় ৩৮ জনের মৃত্যু         কাবুলের রাস্তা যেন এক উন্মুক্ত বাজার, সব বিক্রি হচ্ছে পানির দামে         এলডিসি উত্তরণের পরও ১২ বছর বাণিজ্য সুবিধা চাই         টেকসই ভবিষ্যৎ নিশ্চিতে উন্নত দেশগুলোর ভূমিকা চান প্রধানমন্ত্রী         মেক্সিকোর স্বাধীনতার ২০০ বছর উদযাপনে বাংলাদেশ সশস্ত্র বাহিনী         জাতিসংঘে বঙ্গবন্ধুর ভাষণের দিনকে এবারও 'বাংলাদেশি ইমিগ্রান্ট ডে’ ঘোষণা         ফিনল্যান্ডে পৌঁছেছেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৯০৭         জেমি ডে’কে অব্যাহতি, সাফে বাংলাদেশের কোচ অস্কার         এসাইনমেন্ট জমার সাথে টাকার কোন সম্পর্ক নেই ॥ শিক্ষামন্ত্রী         সপ্তাহে দুই দিন হবে অষ্টম ও নবম শ্রেণীর ক্লাস         ইভ্যালির এমডি রাসেল ও তার স্ত্রী ৩ দিনের রিমান্ডে         বাংলাদেশের বন্দর ব্যবহারে আগ্রহী নেপাল         ছাত্র রাজনীতিকে জ্ঞান ও মূল্যবোধের মডেল হিসেবে প্রতিষ্ঠার আহ্বান কাদেরের