বুধবার ৯ আষাঢ় ১৪২৮, ২৩ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সুচির বিরুদ্ধে আরও মামলা

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেত্রী আউং সান সুচির বিরুদ্ধে দুর্নীতির অভিযোগে নতুন আরও কয়েকটি মামলা করেছে দেশটির সামরিক জান্তা। বৃহস্পতিবার রয়টার্সের একটি প্রতিবেদনে জানানো হয়েছে, রাজধানী নেপিডোর একটি পুলিশ স্টেশনে বুধবার এসব মামলা দায়ের করা হয়। দেশটির রাষ্ট্রায়ত্ত দৈনিক গ্লোবাল নিউ লাইট অব মিয়ানমারের বরাত দিয়ে বলা হয়, তার সরকারের আরও কয়েকজন সাবেক কর্মকর্তার বিরুদ্ধেও একই অভিযোগ আনা হয়েছে। ১ ফেব্রুয়ারি সুচির দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসির (এনএলডি) নির্বাচিত সরকারকে ক্ষমতাচ্যুত করে মিয়ানমারের নিয়ন্ত্রণ নেয় সামরিক বাহিনী। সুচি ও এনএলডির অন্য শীর্ষ নেতাদের গ্রেফতার করে কারাবন্দী করে সামরিক জান্তা। দেশটির ‘দুর্নীতি দমন কমিশনের’ উদ্ধৃতি দিয়ে পত্রিকাটি জানায়, দাতব্য প্রতিষ্ঠান ‘দাও খিন চি ফাউন্ডেশনের’ জমির অপব্যবহার এবং অর্থ ও সোনা গ্রহণের অভিযোগ আনা হয়েছে। সুচি এই প্রতিষ্ঠানের প্রধান। রাষ্ট্রনিয়ন্ত্রিত পত্রিকাটিতে বলা হয়, দায়িত্বশীল পদে থাকায় দুর্নীতির দায়ে তিনি দোষী সাব্যস্ত হয়েছেন। যে কারণে দুর্নীতি দমন আইনের ৫৫ ধারায় তাকে অভিযুক্ত করা হয়েছে। অপরাধ প্রমাণ হলে সুচির ১৫ বছর পর্যন্ত জেল হতে পারে। তার আইনজীবীর সঙ্গে এ বিষয়ে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করা সম্ভব হয়নি বলে জানিয়েছে রয়টার্স।

এর আগে বেআইনীভাবে ওয়াকিটকি রাখার অভিযোগে ঔপনিবেশিক আমলের ‘অফিসিয়াল সিক্রেটস এ্যাক্ট’ লঙ্ঘনের দায়ে তার বিরুদ্ধে মামলা হয়। তার সমর্থকরা বলছেন এই মামলা রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। এছাড়া সুচির বিরুদ্ধে দুটি আদালতে আরও কয়েকটি মামলা করা হয়েছে, যেগুলোর বেশিরভাগই ছোটখাটো অভিযোগে। গত নবেম্বরের নির্বাচনে ‘প্রতারণার মাধ্যমে’ সুচির দল এনএলডি বড় ধরনের জয় পেয়েছে অভিযোগ করে তাকে ক্ষমতাচ্যুত করে সামরিক বাহিনী। সাবেক নির্বাচন কমিশন এবং আন্তর্জাতিক পর্যবেক্ষকরা এই অভিযোগ নাকচ করে দিয়েছেন। অভ্যুত্থানের পর নোবেলজয়ী ৭৫ বছর বয়সী সুচি ছাড়াও প্রায় চার হাজার মানুষকে গ্রেফতার করা হয়।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস ॥ টিকা কিনতে বাংলাদেশকে ৯৪ কোটি ডলার দিচ্ছে এডিবি         “দেশের সব মহৎ অর্জনের নেতৃত্ব দিয়েছে আওয়ামী লীগ”         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা         বঙ্গবন্ধু ৩ বার, শেখ হাসিনা ৯ বার আ.লীগের সভাপতি নির্বাচিত হয়েছেন         দুর্ভিক্ষের মুখে বিশ্বের চার কোটির বেশি মানুষ ॥ ডব্লিউএফপি         “আজকের অঙ্গীকার মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী ও সাম্প্রদায়িক শক্তির মূলোৎপাটন”         খুলনা বিভাগে করোনায় ২৪ ঘন্টায় রেকর্ড মৃত্যু ৩২ জনের         রাজধানীর খিলগাঁওয়ে নিখোঁজ যুবকের মরদেহ উদ্ধার         রাজশাহীতে করোনায় আরও ১৬ জনের মৃত্যু         আওয়ামী লীগ, বঙ্গবন্ধু ও বাংলাদেশ একই সূত্রে গাঁথা ॥ হুইপ আতিক         খুলনার সরকারী ও বেসরকারী হাসপাতালে আরও ১৩ জনের মৃত্যু         ঝিনাইদহে গত ২৪ ঘন্টায় করোনায় ৮ জনের মৃত্যু, শনাক্ত ১১৭         ৭২তম প্রতিষ্ঠা বার্ষিকীতে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন         চাঁপাইনবাবগঞ্জে আম চাষীদের জিম্মি করে ৫০ কেজিতে আমের মণ         ঐতিহাসিক ‘পলাশী ট্র্যাজেডি’ দিবস আজ         খাশুগজির হত্যাকারীরা ছিল যুক্তরাষ্ট্রে প্রশিক্ষিত         ফের বাড়তে পারে বৃষ্টি         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৪৮         দিনাজপুরে ২৪ ঘন্টায় করোনায় মৃত্যু ২, আক্রান্ত ১১০         ভারতে করোনায় আক্রান্তের সংখ্যা ৩ কোটি ছাড়াল